সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে’

আপডেট : ০৯ জুন ২০২১, ০৯:০৭ পিএম

ইউরো শুরু হতে বাকি আর মাত্র কয়েক দিন। এবারের আসর শেষেই ঝরে যাবে ফুটবল আকাশের অনেক নক্ষত্র, জীবনের সেরা সময়টাই যারা দিয়েছেন ফুটবলকে।

এবারের ইউরো তাদের জন্য অন্যরকম এক আবেগের, বিষণ্ণতায় মোড়ানো স্মৃতির। চলুন জেনে নেয়া যাক এমন কিছু তারকার নাম।

কমেন্ট্রি বক্স থেকে ‘রোনালদো-রোনালদো’ বলে গায়ে শিহরণ জাগানো চিৎকারটা হয়তো আর শোনা যাবে না। গুটি গুটি পায়ে এগুতে এগুতেই রোনালদোর বয়সটা এখন ৩৬।

এটাই পর্তুগীজ তারকার শেষ ইউরো! জাতীয় দলের জার্সি গায়ে ১০৩ গোল করেছেন সি.আর সেভেন। আলী দাইয়ের ১০৯ গোলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার হাতছানি রোনালদোর সামনে।

ইউরো কাপ ঘরে তুলতে পারুক আর নাই পারুক, রোনালদো ইউরো থেকে বিদায় নিলে ফুটবলের আকাশ থেকে একটা নক্ষত্র ঝরে পড়বে সেটি নিশ্চিত।

সার্জিও বুসকেতসকে খেলার মাঠে দেখা যায় না, কিন্তু যে ম্যাচটি তিনি খেলেনি, সেই ম্যাচেই দর্শকরা বুঝতে পারবেন, বুসকেতস আজ নেই। স্পেনের জার্সি গায়ে হয়তো শেষবারের মতো বুসকেতসকে দেখা যাবে ইউরোতে।

আধুনিক ফুটবলের সেরা গোলকিপার, গোলবারের অতন্দ্র প্রহরী। ম্যানুয়েল নয়ার গোলবারের সামনে দাঁড়ালেই যেনো হুশ হারিয়ে ফেলেন বিশ্বের বাঘা বাঘা স্ট্রাইকাররা। ইউরো শেষেই জাতীয় দলের হয়ে গ্লাভস জোড়া খুলে রাখবেন জার্মান ওয়াল। তাই শেষবারের মতো আরাধ্য ইউরো জিততে মরিয়া নয়্যার।

আরও পড়ুন: আরো বড় হচ্ছে লঙ্কান ক্রিকেটের কালো মেঘ

ফুটবলে নাকি তার মনোযোগের বড়ই অভাব, আগ্রহের জায়গাটা গলফের দিকেই। তবে ক্লাব পেরিয়ে জাতীয় দল আসলেই পাল্টে যায় গ্যারেথ বেল।

ওয়েলসের জন্য নিজেকে উজাড় করে দেন। ওয়েলসের হয়ে সর্বোচ্চ গোলের মালিকের এটাই শেষ ইউরো। গেল মৌসুমেই যিনি লা লিগা থেকে ইংলিশ প্রিমিয়ারে।

মেঘে মেঘে পেপের বেলাও কম ফুরোয়নি। ৩৮ বছরে পা দিয়েছেন পর্তুগিজ ডিফেন্ডার, তাই নিশ্চিত করে বলাই যায় এটা তার শেষ ইউরো। এ বয়সে এসেও ডাক পেয়েছেন জাতীয় দলে, পোর্তোর হয়ে দুর্দান্ত মৌসুম কাটানোর পুরষ্কার পেয়েছেন পেপে।


একাত্তর/আরএ

উড়োজাহাজে করে হাজার হাজার ফুট উঁচুতে উড়ার সময় লাফিয়ে পড়ে মেঘের রাজ্যে পাখির মতো ভাসতে ভাসতে একটা সময় পর দ্রুতগতিতে নিচে নেমে আসার দুঃসাহসিক এক ক্রীড়ার নাম স্কাইডাউভিং। দুর্দান্ত উত্তেজনার এই...
যুক্তরাষ্ট্রে ইনডোর জিম সেশন দিয়ে নিজেদের বিশ্বকাপ প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ দল। হিউস্টনের আবহাওয়া গেল কদিন ধরেই বেশ খারাপ, যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ভেন্যু প্রেইরি...
হতাশায় শেষ হলো হার্দিক পান্ডিয়ার আইপিএলের এবারের সিজন। তবে এই হতাশা হার্দিককে বয়ে নিয়ে বেড়াতে হবে আগামী মৌসুম পর্যন্ত।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত