সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

নিয়ম ভাঙায় যে শাস্তি পেলেন সাকিব

আপডেট : ১৩ জুন ২০২১, ০৯:৫৩ এএম

মাঠে অসদাচরণে ঘরোয়া ক্রিকেটে তিন ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি সাকিব আল হাসানকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১২ জুন) সন্ধ্যায় সংবাদ সম্মেলনে বিসিবির সিসিডিএম প্রধান কাজী ইনাম আহমেদ এসব তথ্য জানান।

এর আগে সাকিবকে বহিষ্কারাদেশ দেন ম্যাচ রেফারি মোরশেদুল আলম। সাকিব সে শাস্তি মেনে নেওয়ায় এ ঘটনায় আর কোনও শুনানি হয়নি। দুপুরের পর ম্যাচ রেফারির পাঠানো শাস্তির নোটিশ হাতে পান ওয়েস্টিন হোটেলে থাকা সাকিব। চিঠিতে সাকিবের বিরুদ্ধে লেভেল-৩ পর্যায়ের আচরণবিধি ভাঙার অভিযোগ এনে তাকে ৫ লাখ টাকা জরিমানা ও ৩ ম্যাচের বহিষ্কারাদেশ দিয়েছেন ম্যাচ রেফারি।

আরও পড়ুন: লাথি দিয়ে স্টাম্প ভাঙলেন সাকিব, তেড়ে গেলেন খালেদ মাহমুদ

সাকিব অপরাধ স্বীকার করে নিয়ে চিঠিতে স্বাক্ষর করে দেওয়ায় এই শাস্তিই বহাল থাকবে। শাস্তির ব্যাপারে আপত্তি থাকলে শুনানিতে ডাকা হতো তাকে।

নিয়ম অনুযায়ী লেভেল–৩ পর্যায়ের অসদাচরণ প্রথমবার করলে শাস্তির বিধান আছে। কমপক্ষে ১ ম্যাচ থেকে সর্বোচ্চ ২ ম্যাচের বহিষ্কারাদেশ ও কমপক্ষে ২৫ হাজার টাকা জরিমানা। একই ম্যাচে লেভেল-৩ পর্যায়ের অপরাধ দ্বিতীয়বার করলে সেটির শাস্তি ২ থেকে ৫ ম্যাচের বহিষ্কারাদেশ ও জরিমানা কমপক্ষে ২৫ হাজার টাকা। দুই অপরাধের জন্যই ন্যূনতম ম্যাচে বহিষ্কার করা হয়েছে সাকিবকে। প্রথম অপরাধের জন্য ১ ম্যাচ ও দ্বিতীয় অপরাধের জন্য ২ ম্যাচ।

পরশু মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আবাহনীর বিপক্ষে মোহামেডান অধিনায়ক সাকিব যেহেতু দুই বার এই আচরণবিধি ভঙ্গ করেছেন, তাকে শাস্তিও দেওয়া হয়েছে সেভাবে।

নিষেধাজ্ঞা থেকে ফেরার পরও সাকিবের ওপর সবার আস্থা ছিল শতভাগ, ছিল বিশ্বাস। সবাই ধরে নিয়েছিলেন মাঠেই সাকিব প্রমাণ দেবেন, কথায় নয়।

তবে সাকিব এসে যা যা করলেন, আস্থার প্রতিদান দিলেন যেভাবে তা রীতি-মতো চমকে যাবার মতো, ফর্মহীনতায় ভোগা সাকিব ডিপিএলের মাঝপথেই ভাঙলেন বায়োবাবল; সেবারও মিললো নামের গুণে রক্ষে; মুখ দেখে হয়তো বিসিবি কিছু বলতে পারেনি।

তারপর যা ঘটলো, তাতে সবাই হতবাক হয়েছে, চোখ হয়েছে ছানাবড়া; যাকে দেখে শেখে মানুষ, লাখো তারুণ্য যাকে আইকন মানে; তাকে কী এমন কাণ্ডে মানায়।

আরও পড়ুন: কোপা: কতদূর যাবে খেলতে না চাওয়া নেইমাররা?

ভাবনার অতীত এই কাণ্ড ঘটিয়েও খুব স্বাভাবিক সাকিব, চাইলেন এই রকম সাধারণ ক্ষমা? বড় হলে তো মানুষের বিনয় বাড়ে, অথচ সাকিবের ঘটছে বিপরীতটাই?

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আবাহনীর বিপক্ষে ইনিংসের পঞ্চম ওভারের পঞ্চম বলে সাকিবের আউটের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। ওই ওভারেই আবাহনীর অধিনায়ক সাকিবকে হাঁকান একটি চার ও একটি ছক্কা।



একাত্তর/আরএ

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত