সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

প্রথমবারের মতো তিন টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে পাকিস্তান-আফগানিস্তান

আপডেট : ২৩ মার্চ ২০২৩, ০৬:০৭ পিএম

প্রথমবারের মতো তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান। জয় দিয়ে সিরিজ শুরুর লক্ষ্য দু’দলেরই।

শুক্রবার (২৪ মার্চ) থেকে আরব আমিরাতের শারজাহতেই অনুষ্ঠিত হবে সিরিজের তিন ম্যাচ। শারজাহতে বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে পাকিস্তান ও আফগানিস্তান।

আরব আমিরাতের মাটিতেই আফগানিস্তানের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিলো অস্ট্রেলিয়ার। কিন্তু তালেবান সরকার রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণের পর নারী ক্রিকেট নিষিদ্ধ করায় গত ফেব্রুয়ারিতে সিরিজটি বাতিল করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সিরিজ বাতিলে আফগানিস্তানের ক্ষতি পুষিয়ে দিতেই টি-টোয়েন্টি সিরিজ খেলতে সম্মতি হয় পাকিস্তান।

এর আগে এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল পাকিস্তান ও আফগানিস্তান। ২০১৩ সালের ডিসেম্বরে হওয়া ঐ ম্যাচটি ছিলো টি-টোয়েন্টিতে দু’দলের প্রথম সাক্ষাৎ। ঐ ম্যাচ ৬ উইকেটে জিতেছিল পাকিস্তান।

এরপর ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে এবং পরের বছর এশিয়া কাপে দেখা হয় দুই দলের। পরের দুই লড়াইয়েও জয় পায় পাকিস্তান। এবারই প্রথম তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে লড়বে পাকিস্তান ও আফগানিস্তান।

গত বছর অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রথম সংক্ষিপ্ত ভার্সনে খেলতে নামছে পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে নয়টি পরিবর্তন এনেছে পাকিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের জন্য বিশ্রাম দেয়া হয়েছে পাকিস্তানের নিয়মিত অধিনায়ক বাবর আজম, ফখর জামান, শাহীন শাহ আফ্রিদি ও হারিস রউফকে। বেশ কিছু নতুন মুখও থাকছে সিরিজের দলে। দলে ডাকা হয়েছে ইমাদ ওয়াসিম, আজম খান, আবদুল্লাহ শফিক ও ফাহিম আশরাফকে। নতুন মুখ হিসেবে আছেন সায়েম আইয়ুব, তায়েব তাহির, এহসানউল্লাহ ও জামান খান। সিরিজে দলকে নেতৃত্বে দিবেন স্পিনার শাদাব খান।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য অভিজ্ঞ ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবিকে দলে ভিড়িয়েছে আফগানিস্তান। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়কত্ব ছাড়ার পর দল থেকে বাদ পড়েন নবি। দলে নতুন মুখ বাঁ-হাতি ওপেনার সেদিকুল্লাহ আতাল।

টি-টোয়েন্টি সিরিজ নিয়ে পাকিস্তানের ভারপ্রাপ্ত অধিনায়ক শাদাব খান বলেন, ‘দীর্ঘদিন পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছি আমরা। তবে সদ্যই পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শেষ করেছি আমরা। তাই আফগানিস্তানের বিপক্ষে খেলতে মোটেও সমস্যা হবে না। আশা করছি, ছেলেরা ভালো খেলে সিরিজ জিতবে।’

অন্যদিকে গেল মাসেই আবু ধাবিতে আরব আমিরাতের বিপক্ষে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে সিরিজ নিয়ে দলের অধিনায়ক রশিদ খান বলেন, ‘টি-টোয়েন্টিতে পাকিস্তান শক্তিশালী দল। গত বিশ্বকাপের ফাইনাল খেলেছে তারা। সিরিজ জিততে হলে সেরা ক্রিকেট খেলতে হবে আমাদের।’

পাকিস্তান দল: শাদাব খান (অধিনায়ক), আবদুল্লাহ শফিক, আজম খান, ফাহিম আশরাফ, ইফতিখার আহমেদ, ইহসানুল্লাহ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, সায়েম আইয়ুব, শান মাসুদ, তৈয়ব তাহির ও জামান খান।

আরও পড়ুন: মাঠে নামলেই সবাইকে ছাড়িয়ে যাবেন রোনালদো

আফগানিস্তান দল: রশিদ খান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, উসমান গনি, সেদিকুল্লাহ আতাল, নাজিবুল্লাহ জাদরান, আফসার জাজাই, করিম জানাত, মোহাম্মদ নবি, আজমতউল্লাহ ওমরজাই, গুলবাদিন নাইব, শরফুদ্দিন আশরাফ, নুর আহমাদ, মুজিব উর রহমান, ফরিদ আহমাদ, ফজলহক ফারুকি ও নাভিন-উল-হক।


একাত্তর/আরএ

অ্যান্টিগায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান।
দুঃসময় যেন পিছু ছাড়ছে না পাকিস্তান ক্রিকেট দলকে। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকে বিদায় নেয়ার পর বাবর আজমদের একের পর এক বিতর্ক আর সমালোচনা ঘিরে ধরেছে। সবশেষ পাকিস্তান দলের বিরুদ্ধে...
বাংলাদেশকে ১৪০ রানে থামিয়ে ব্যাটারদের কাজটা সহজ করে যান অস্ট্রেলিয়ান বোলাররা। সেই পথে হাঁটতে ভুল করেনি অজি ব্যাটাররাও।
চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার সব দলের জন্যই বড় মাথা ব্যথার কারণ বৃষ্টি। গ্রুপ পর্বের বেশ কিছু ম্যাচে বল মাঠে গড়াতেই দেয়নি বৃষ্টি। আবার কিছু ম্যাচের ওভার কমিয়ে দেয়া হয়েছে। এই পরিস্থিতিতে সুপার...
গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
গৌরবের বাংলাদেশ। সেই গৌরবের অংশীদার ৭৫ বছরের আওয়ামী লীগ। এই ভূখণ্ডের সব আন্দোলন সংগ্রাম আর স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইয়ের সাথে জুড়ে আছে দলটির নাম।
অ্যান্টিগায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত