সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

হৃৎস্পন্দন স্বাভাবিক রাখার যন্ত্র বসছে এরিকসেনের শরীরে

আপডেট : ১৭ জুন ২০২১, ০৫:১২ পিএম

ডেনমার্কের ফুটবলার ক্রিশ্চিয়ান এরিকসেনের হৃদযন্ত্রের ক্রিয়া স্বাভাবিক রাখার জন্য তার শরীরে 'ইমপ্ল্যান্টেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর' (আইসিডি) স্থাপন করতে যাচ্ছেন চিকিৎসকরা। 

বৃহস্পতিবার (১৭ জুন) ডেনমার্ক ফুটবল দলের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

'ইমপ্ল্যান্টেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর' বা আইসিডি এমন একটি যন্ত্র যা মানুষের ত্বকের নিচে স্থাপন করা হয়। হৃদযন্ত্রের স্পন্দনে কোন অস্বাভাবিকতা দেখা দিলে যন্ত্রটি তা তাৎক্ষণিকভাবে শনাক্ত করতে সক্ষম। এরপর অতি অল্প মাত্রার বিদ্যুৎ প্রবাহিত করে এটি হৃদযন্ত্রকে আবার স্বাভাবিক ছন্দে নিয়ে আসে। 

ডেনমার্ক ফুটবল দলের চিকিৎসক মর্টেন বোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার ঘটনা ঘটলে পরবর্তী সময়ে সতর্কতার জন্য এই যন্ত্রটি ব্যবহার করা হয়। 

গত ১২ জুন ফিনল্যান্ডের বিপক্ষে ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচ চলাকালীন হৃদযন্ত্রের ক্রিয়া সাময়িকভাবে বন্ধ হয়ে মাঠে লুটিয়ে পড়েন ডেনমার্কের খেলোয়াড় ক্রিশ্চিয়ান এরিকসেন। সতীর্থদের সহযোগিতায় ও চিকিৎসকদের তৎপরতায় মাঠে বসেই জ্ঞান ফিরে পান তিনি। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

আরও পড়ুন: যেভাবে প্রাণে ফিরলেন এরিকসেন

এরপর গত চারদিন তাকে হাসপাতালে রাখার পর চিকিৎসকরা তার শরীরে আইসিডি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন দলের চিকিৎসক। 


একাত্তর/এসজে 

যুক্তরাষ্ট্র সিরিজ হাতছাড়া, এবার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ। মূল মঞ্চে নামার আগে টাইগাররা কি পুরোপুরি নিশ্চিন্ত? টেক্সাসে সৌম্য-তানজিদের ব্যাটিং ডিসপ্লেতেও মেটেনি লিটন-শান্তদের অফফর্ম নিয়ে প্রশ্ন।
কথা রাখলেন বাংলাদেশি স্কাইডাইভার আশিক চৌধুরী। ২৫ মে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটার পরে ৪১ হাজার ফুট উঁচু থেকে বাংলাদেশের পতাকা নিয়ে মাঝ আকাশে লাফ দিলেন তিনি।
আজ আইপিএলের গ্র্যান্ড ফিনালে। তৃতীয় শিরোপা জেতার লক্ষ্যে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে কলকাতা নাইট রাইডার্স। চলতি আসরে হায়দ্রাবাদকে দুইবার হারিয়েছে কলকাতা।
বাংলাদেশের কোনো বোলারের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬ উইকেট ছিলো না। হিউস্টনে সেই অভাব ঘোচালেন মোস্তাফিজুর রহমান।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত