সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

বিদায় 'উড়ন্ত শিখ' মিলখা সিং

আপডেট : ১৯ জুন ২০২১, ০৮:৩৫ পিএম

দৌড় দিয়েই জীবনের সীমানা পেরিয়ে গেলেন ভারতের কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিং। করোনা পরবর্তী জটিলতায় আরোগ্য নিকেতনেই জীবনকে বলেছেন বিদায়। 

দেশভাগের গভীর ক্ষত নিয়ে পরিবারের সবাইকে হারিয়ে ভারতে পাড়ি জমিয়েছিলেন মিলখা। তারপর সেই শোককে শক্তি করেই কাঁপিয়েছেন স্প্রিন্টের ট্রাক। 

দেশভাগের দগদগে ঘা নিয়ে দৌড়ের ময়দানে উঠে আসা পোড় খাওয়া এক মানুষের নাম মিলখা সিং; চোখের সামনেই যিনি দেখেছেন রক্তগঙ্গা, হারিয়েছেন সব। 

'ভাগ মিলখা ভাগ' সিনেমার গল্পেও উঠে এসেছে তার জীবন গাঁথা, যেই পাকিস্তান ছেড়ে আসতে হয়েছিল দাঙ্গার কোপে, সেই পাকিস্তানকে হারিয়েই তিনি হয়ে উঠেছিলেন ভারতের ধ্রুবতারা।

এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসে স্বর্ণ জেতা, অলিম্পিকে ইতিহাস তৈরি করা ভারতের কিংবদন্তি অ্যাথলেট মিলখা সিংয়ের জীবনের দৌড়টা থেমে গেছে; করোনা পরবর্তী জটিলতার কাছে তিনি হার মেনেছেন।

জীবনসঙ্গী নির্মল কৌরের মৃত্যুর মাত্র পাঁচ দিনের মাথায় আরোগ্য নিকেতনের বিছানাতেই পৃথিবীকে বিদায় বললেন উড়ন্ত শিখ মিলখা। 

আরও পড়ুন: ক্রিকেট দলে একের পর এক ইনজুরির থাবা

২০ মে মিলখার শরীরে মিলেছিল করোনার উপস্থিতি, এরপর থেকেই ছিলেন হাসপাতালে; ২০ দিন চলেছে জীবন মৃত্যুর লড়াই; তারপর ওপারেই দিলেন দৌড় সব হিসেব সাঙ্গ করে।

এপারের সীমানা ছাড়িয়ে ৯১ বছরে ওপার চলে যাওয়া মিলখা দেশভাগের যাতনায় পুড়েছেন সারাটা জীবন, ভুগেছেন সাতচল্লিশের ভয়ংকর যাতনায়।

তাই তিনি আজীবন চেয়েছেন, রাজনীতির মারপ্যাঁচে যেনো আর কোনো দিন দাঙ্গা না বাঁধে; রক্তের গঙ্গা না বয়; সবাই ভালো থাকে মিলেমিশে।

তাই ওপারেই ভালো থাকুক মিলখা; ভালো থাকুক পুরো উপমহাদেশ; সম্প্রীতির ঘুড়ি উড়ুক পাড়ায় পাড়ায়; মানুষের বুকে আর না ভাগ হোক তার কাঁটায়।


একাত্তর/আরবিএস  

বাংলাদেশকে ১৪০ রানে থামিয়ে ব্যাটারদের কাজটা সহজ করে যান অস্ট্রেলিয়ান বোলাররা। সেই পথে হাঁটতে ভুল করেনি অজি ব্যাটাররাও।
অপেক্ষার পালা শেষ! ভোর হলেই মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের পর অন্যতম সেরা ফুটবলের আসর কোপা আমেরিকা। টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট ও ইউরো চ্যাম্পিয়নশিপের ডামাঢোলের মধ্যেই শুরু হচ্ছে লাতিনের বিশ্বকাপ হিসেবে...
এ যেন মধুর যন্ত্রণা! কোনটা ছেড়ে কোনটা দেখবে ক্রীড়া প্রেমীরা। একদিকে চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ইউরো চ্যাম্পিয়নশিপ আর এবারে শুরু হচ্ছে কোপা আমেরিকার মহারণ। উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে আর্জেন্টিনা।
চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার সব দলের জন্যই বড় মাথা ব্যথার কারণ বৃষ্টি। গ্রুপ পর্বের বেশ কিছু ম্যাচে বল মাঠে গড়াতেই দেয়নি বৃষ্টি। আবার কিছু ম্যাচের ওভার কমিয়ে দেয়া হয়েছে। এই পরিস্থিতিতে সুপার...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বর হামলায় আরও ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৭ হাজার ৪০০।
বাংলাদেশকে ১৪০ রানে থামিয়ে ব্যাটারদের কাজটা সহজ করে যান অস্ট্রেলিয়ান বোলাররা। সেই পথে হাঁটতে ভুল করেনি অজি ব্যাটাররাও।
কোরবানির ঈদ মৌসুমের মধ্যে এবার কাঁচামরিচের দাম বেড়ে ৩০০ টাকা ছাড়িয়েছে। এ ছাড়া রাজধানীর বাজারে বেড়েছে পেঁয়াজ, আলু ও ব্রয়লার মুরগির দাম।
সিলেটের কুশিয়ারা নদীর চারটি পয়েন্টে এবং সুরমা নদীর দুটি পয়েন্টে এখনো বিপদসীমার উপরে নদীর পানি বইছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত