সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

বৈধ ও অবৈধ হ্যান্ডসেট সম্পর্কে যা বলছে বিটিআরসি

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০২:১৭ পিএম

পহেলা অক্টোবর থেকে সব অবৈধ হ্যান্ডসেট বা মোবাইল ফোনের সংযোগ বিছিন্ন করা শুরু করেছে নিয়ন্ত্রক সংস্থা- বিটিআরসি। 

গেলো ৩০ জুনের পর থেকে যেসব হ্যান্ডসেট বাজারে এসেছে এবং যাদের আইএমইআই নম্বর বিটিআরসির ডেটাবেজের মধ্যে নেই, সেগুলোই মূলত অবৈধ হ্যান্ডসেট হিসেবে ধরা হবে।

বিটিআরসির ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার- এনইআইআর কার্যক্রম নিয়ে গ্রাহকদের কিছু যৌক্তিক ও মৌলিক প্রশ্ন বিভিন্ন মাধ্যমে আসছে। বৃহষ্পতিবার তেমনই কিছু কিছু প্রশ্নের আনুষ্ঠানিক জবাব দিয়েছে- বিটিআরসি।  

এখন পর্যন্ত মোট কত সংখ্যক হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে রয়েছে, এমন এক প্রশ্নের জবাবে বিটিআরসি বলছে, মোবাইল অপারেটর হতে পাওয়া আইএমইআই-এর সংখ্যা ৪৪.৫৩ কোটি যা এরিমধ্যে স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর সিস্টেমে নিবন্ধন করা হয়েছে। বর্তমানে আনুমানিক ২২.২৬ কোটি মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সক্রিয় রয়েছে।

আগেই বলা হয়েছে মোবাইল অপারেটরদের কাছে থেকে পাওয়া ৪৪.৫৩ কোটি হ্যান্ডসেটই বর্তমানের বিটিআরসির সিস্টেমে নিবন্ধন করা আছে। 

বিশ্বের কতগুলো দেশে হ্যান্ডসেট নিবন্ধন ব্যবস্থা চালু আছে এ সম্পর্কে নির্দিষ্ট কোন তথ্য পাওয়া না গেলেও জাতীয় শ্রীলংকা, ফিলিপাইন ও তুরস্কের মতো দেশ এ ধরনের ব্যবস্থা চালু করেছে।  

কোন গ্রাহক যদি অবৈধ সেট কিনেই ফেলে এবং তা যদি বন্ধ হয়ে যায়, তাহলে কি করণীয়? এ নিয়ে বিটিআরসি বলছে, মোবাইল ফোন ক্রয়ের পূর্বে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD <space> ১৫ ডিজিটের IMEI নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে যাচাই করে নিতে হবে। ১ অক্টোবর, ২০২১ তারিখ হতে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত অবৈধ হ্যান্ডসেট ব্যবহারযোগ্য হবে না।

আর, যদি কারো হ্যান্ডসেট হারিয়ে বা চুরিয়ে হয়ে যায়, তাহলে হ্যান্ডসেটের হের জন্য NEIR সিস্টেমের মাধ্যমে Lost/Stolen এর রিপোর্ট করার পর Blocklist/ Blacklist করার সুবিধা প্রদান করা হবে। সরকারের সিদ্ধান্তে পরবর্তীতে এই সুবিধাটি চালু হবে।

বিটিআরসি আরো জানাচ্ছে, গ্রাহক স্বার্থ বিবেচনায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নেটওয়ার্কে সচল সব মোবাইল হ্যান্ডসেট বৈধ হিসেবে বিবেচনায় নিয়ে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন করা হচ্ছে। ১ অক্টোবর হতে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

যাদের ইন্টারনেট সংযোগ নেই তারা সিটিজেন পোর্টালের মাধ্যমে দেশের যে কোন প্রান্ত থেকে NEIR সিস্টেমের সেবা নিতে পারবে। তবে যে সব মোবাইল গ্রাহকের ইন্টারনেট সংযোগ নেই তারা সংশ্লিষ্ট অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টার থেকে NEIR সেবা নিতে পারবে।

অনলাইনে মোবাইল হ্যান্ডসেট নিবন্ধন প্রক্রিয়া আরো সহজ করার কাজ চলছে উল্লেখ করে মাল্টি সিম কার্ড মোবাইলে নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে বিটিআরসি জানিয়েছে, IMEI নম্বর অনুযায়ী প্রতিটি স্লটে ব্যবহৃত সিমের বিপরীতে স্লটের ব্যবহার অনুযায়ী আলাদাভাবে নিবন্ধন করা হবে। 

বর্তমানে, এক সঙ্গে সর্বোচ্চ একটি IMEI নম্বরের জন্য নিবন্ধনের ব্যবস্থা রয়েছে। তাই একাধিক IMEI নম্বর সম্বলিত হ্যান্ডসেটের প্রতিটি IMEI নিবন্ধনের জন্য neir.btrc.gov.bd লিংকের মাধ্যমে একই ডকুমেন্ট সেট দিয়ে আলাদা আবেদন করতে হবে। 

তবে, একইসাথে একাধিক আইএমইআই নিবন্ধন করার সুবিধা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে এবং অচিরেই তা করা হবে বলে জানিয়েছে বিটিআরসি।

দেশের ইন্টারনেটের গতি স্বাভাবিক হতে অন্তত এক মাস সময় লাগবে বলে জানিয়েছে সাবমেরিন ক্যাবলস কোম্পানি।
বিশ্বের সবচেয়ে মারাত্মক আগ্নেয়াস্ত্র কোনটি? এমন প্রশ্নের উত্তরে নানা ঘটনায় নানা সময়ে একটি অস্ত্রের নাম সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে, আর সেটি হলো একে-৪৭। কেন এটিকে সবচেয়ে ভয়ঙ্কর বলা হচ্ছে?
দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল সিমিউই-৫ দিয়ে প্রয়োজনীয় ইন্টারনেট সরবরাহ বন্ধ রয়েছে। ফলে ইন্টারনেট গতি স্বাভাবিক হতে আরও তিন থেকে চারদিন লাগতে পারে বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশন।
দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে (সিমিউই-৫) সরবরাহ বন্ধ হওয়ায় ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। শুক্রবার রাত ১২টার পর থেকে কুয়াকাটায় স্থাপিত এই সাবমেরিন ক্যাবলে সমস্যার শুরু হয়েছে। তবে শনিবার বিকেলের পর...
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত