সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

দেশের প্রথম ক্রিকেট গেমিং অ্যাপের উদ্বোধন

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৩:৪৩ পিএম

‘আমি যখন রিটায়ার্ড করবো, তখন এই গেমটি আমাকে প্রশান্তি দেবে। আমি মনে করতে পারবো একটি ভালো কাজের সাথে আমি যুক্ত ছিলাম।’ শুক্রবার (১ অক্টোবর) নিজের নামে তৈরি দেশের প্রথম ক্রিকেট গেমিং অ্যাপের উদ্বোধন করে এভাবেই নিজের প্রতিক্রিয়া জানান ক্রিকেট তারকা মুশফিকুর রহিম। বলেন, তিনি নিজেও গেম খেলেন। বিশ্বের আধুনিক গেমগুলোর সাথে তুলনা করলে হাউজ্যাট-মুশি দ্য ডিপেন্ডাবল কোনোভাবেই পিছিয়ে থাকবে না। বিচিত্রসব গেমের মধ্য থেকে তরুণদের সুস্থ বিনোদন খুঁজে নেবার তাগিদ দিয়ে মুশফিক জানান, সম্পূর্ণ দেশের তৈরি অ্যাপটি বিশ্বের বুকে বাংলাদেশকে আর সম্মানিত করবে।

‘হাউজ্যাট-মুশি দ্য ডিপেন্ডাবল’ গেমিং অ্যাপটিতে দেশের মেধা যেভাবে কাজ করেছে সেটা রীতিমত বিস্ময়কর বলছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ঘোষণা দেন এই গেমটিতে আইসিটি বিভাগ ও স্টার্টআপ বাংলাদেশ বিনিয়োগের চেষ্টা করবে। একইসাথে যে দেশীয় প্রোগ্রামাররা এতে কাজ করেছেন, তাদের যদি উচ্চতর প্রশিক্ষণের প্রয়োজন হয়, সেখানেও আইসিটি বিভাগ পাশে থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, মুশফিক যেভাবে বাংলাদেশকে বিশ্বের বুকে সম্মানিত করেছেন, গেমিং অ্যাপটি সেভাবেই গেমিং -এর বিশ্বে বাংলাদেশকে চ্যাম্পিয়ন করবে। এসময় দেশজুড়ে তরুণ উদ্যোক্তা, উদ্ভাবকদের এগিয়ে নিতে বিভিন্ন কার্যক্রমের কথা মনে করিয়ে দেন তিনি।

জুনাইদ আহমেদ বলেন, অল্পদিনের মধ্যেই বাংলাদেশে বিলিয়ন ডলারের গেমিংয়ের বাজার তৈরি হবে এবং লক্ষাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। এজন্য এরিমধ্যে আইসিটি ডিভিশন দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে ল্যাব স্থাপনের পাশাপাশি প্রশিক্ষণ ও আর্থিক সহায়তাও দিচ্ছে।

দেশে এখন চাকুরী খোঁজা প্রজন্ম থেকে চাকুরী দাতা প্রজন্ম তৈরি হচ্ছে জানিয়ে পলক বলেন, সবক্ষেত্রেই উদ্ভাবন আর উদ্ভাবনী ধারণা দিয়ে এই শিল্পকে যে জায়গায় নিয়ে যাচ্ছেন উদ্যোক্তারা, সেটা আসলেই অনুপ্রেরণাদায়ক। তরুণদের উপর ভর করেই মাত্র ১২ বছরে শ্রম নির্ভর অর্থনীতি থেকে দেশ এখন মেধা ও প্রযুক্তি নির্ভর অর্থনীতির জগতে প্রবেশ করেছে বলে মনে করেন আইসিটি প্রতিমন্ত্রী।

টানা পাঁচমাস ধরে গেমিং অ্যাপটি তৈরি করেছে কেপিসি এন্টারপ্রাইজ এবং টারটেল সলিউশনের আটজন দেশীয় প্রোগ্রামার। তাদের কথা মনে করিয়ে দিয়ে কেপিসি এন্টারপ্রাইজের চেয়ারম্যান কাজী সাজেদুর রহমান বলেন, ধীরে ধীরে গেমিং অ্যাপটিতে আরো ফাংশন আর অপশন যুক্ত হবে। গেমিং অ্যাপটি চালু হবার সাথে সাথে এর ফেসবুক পেইজে ইউজার ফিডব্যাক ক্যাম্পেইন চলবে।

উদ্যোক্তা জানান, যারা গেমটি খেলবেন তারা ‘হাউজ্যাট-মুশি দ্য ডিপেন্ডাবল’ -এর পেইজে প্রতিক্রিয়া ও পরামর্শ জানাতে পারবেন। তাদের পরামর্শগুলো বিবেচনায় নিয়েই নিয়মিত গেমিং অ্যাপটিকে আপডেট করা হবে।

অপর নির্মাতা প্রতিষ্ঠান টারটেল সলিউশনসের চেয়ারম্যান খান রিফাত সালাম বলেন, বিলিয়ন ডলারের গেমিং -এর বাজার ধরার জন্য হাউজ্যাট মুশি-দ্য ডিপেন্ডাবল হল একটি বড় পদক্ষেপ। অনুষ্ঠানে দেশের প্রান্তিক অঞ্চলের তরুণদের জন্য সুলভে ইন্টারনেট ও প্রশিক্ষণের তাগিদ দেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ আইএসপিএবি -এর সভাপতি আমিনুল হাকিম।

আগামী ১৫ অক্টোবর থেকে ক্রিকেট প্রেমীরা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে খেলতে পারবেন। ডিসেম্বর থেকে আইফোন ব্যবহারকারীরাও খেলতে পারবেন। হাউহ্যাজ মুশি দ্যা ডিপেন্ডাবল গেমিং অ্যাপটিতে প্রাথমিকভাবে বিনিয়োগ হয়েছে প্রায় ৬০ লক্ষ টাকা।


কি আছে এই গেমে:

মুশফিকুর রহিমের লিজেন্ডারি ইমেজকে প্রাধান্য দিয়েই গেমিং অ্যাপটি তৈরি। সে হিসেবে বলা যায় তিনিই এর ব্র্যান্ড এম্বাসেডর। লোগো থেকে জার্সি, মাঠ থেকে ড্রেসিংরুম সবখানেই পাওয়া যাবে হুবহু বাস্তবের মুশফিকের উপস্থিতি। সাথে আছে হাইডেফিনেশন গ্রাফিক্সে তৈরি মুশফিকের নিখুঁত অ্যাভাটার। যিনি গেমটি ডাউনলোড করলেন, তিনি ভার্চুয়াল মাঠে নিজেই হয়ে উঠবেন মুশফিকুর রহিম। ক্রিকেটের প্রায় সবধরনের ব্যাটিং স্ট্রোক এবং বোলিং অ্যাকশন এখানে যুক্ত করা হয়েছে। তিনটি গুরুত্বপূর্ণ মোডিউল এখানে আছে। জেনারেল মোড, মাল্টিপ্লেয়ার মোড এবং লিজেন্ডারি মোড।

জেনারেল মোডের বৈশিষ্ট্য হল এখানে একজন ইউজার বেছে নিতে পারবেন প্রতিপক্ষ দেশ; যার বিপক্ষে বাংলাদেশের হয়ে খেলবেন তিনি। মাঠে নামবেন মুশফিক হয়ে। এক্ষেত্রে তিনি বেছে নিতে পারেন পছন্দের টুর্নামেন্ট, খেলার মাঠ। আছে দিন-রাতের ম্যাচ, আবহাওয়া, টস, রিভিউ সিস্টেম, থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত এবং ধারাভাষ্যকারের বর্ণনা; সব মিলে শতাধিক অপশন আর ফাংশন। ঘরে বসে মাঠের অনুভূতি দেবার জন্য যুক্ত করা হয়েছে হাইডেফিনেশন গ্রাফিক্স।

গেমটির মাল্টিপ্লেয়ার মোডে লাইভ স্ট্রিমিংয়ের সুযোগ আছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে অনলাইনে থাকা বন্ধুদের নিয়ে এখানে চার বা আটজনের টিম তৈরি করা যাবে। তারা নিজেদের মধ্যে ফ্রেন্ডশিপ ম্যাচ বা টুর্নামেন্ট খেলতে পারবে এবং চাইলে সেটা সরাসরি নিজের ফেসবুক বা ইউটিউব থেকে লাইভ স্ট্রিমিং করতে পারবে।

তবে হাউজ্যাট-মুশি দ্য ডিপেন্ডাবলের সবচেয়ে আকর্ষণীয় মোড হল লিজেন্ডারি মোড। ক্রিকেটার মুশফিকুর রহিম তার ক্যারিয়ারে এমন অনেক ম্যাচ খেলেছেন যেখানে তিনি প্রায় হেরে যাওয়া ম্যাচটি একাই জিতিয়ে এনেছেন। লিজেন্ডারি মোডে একজন ইউজার এমন একটি জায়গা থেকে খেলা শুরু করবেন যেখান থেকে জিতে আসা বেশ কঠিন। কঠিন সেই চ্যালেঞ্জটি মাথায় নিয়ে তাকে মুশফিক হয়ে মাঠে নামতে হবে

রিয়েলটাইম ক্রিকেটের সাথে মিল রেখেই ভার্চুয়াল জগতের জন্য তৈরি এই গেমটি খেলা যাবে অনলাইন-অফলাইন দুই মাধ্যমেই। ‘হাউজ্যাট-মুশি দ্য ডিপেন্ডাবল’ -এর উদ্যোক্তা সাজেদুর রহমান জানান, মানুষের আগ্রহ সম্পর্কে ধারণা পেতে এর একটি বেটা ভার্সন গুগল অ্যাপস্টোরে আপলোড করা হয়। ফলাফল, মাত্র ২৪ ঘণ্টায় এক লক্ষ ৬০ হাজারের বেশি সাবস্ক্রিপশন জড়ো হয়; এক সপ্তাহে ৫০ লাখ বার খেলা হয়েছে গেমটি।


কেন মুশফিকুর রহিম?

‘হাউজ্যাট-মুশি দ্য ডিপেন্ডাবল’ -এর উদ্যোক্তা সাজেদুর রহমান জানান; বেশ কয়েকটি কারণে মুশফিকুর রহিমের এখানে যুক্ত হওয়া।

প্রথমত, সম্পর্কটি বহু পুরনো আর এই গেমটি নিয়ে মুশফিকের আগ্রহ। জিম্বাবুয়ে সফরের ব্যস্ততার মাঝেও তিনি এমওইউ স্বাক্ষর করে দেশে পাঠিয়ে দেন। এছাড়া মুশফিকের ১ কোটি ৩০ লাখের বেশি ফেসবুক ফলোয়ার, ১৪ লাখের বেশী টুইটার ও ১৩ লাখের বেশী ইস্টাগ্রাম ফলোয়ার গেমটাকে পৌঁছে দেবে বিশ্বের বিভিন্ন প্রান্তে। পাশাপাশি এই গেমিং অ্যাপের ব্যবসায়িক লভ্যাংশ যাবে মুশফিকুর রহিম ফাউন্ডেশনেও। সাথে সম্ভব হবে বাংলাদেশের ক্রিকেটের সাথে বিশ্বকে আরো বেশি সম্পৃক্ত করা।

বাইরের দেশে লিজেন্ডদের নিয়ে একাধিক গেম আছে, যেমন শচীন টেন্ডুলকারকে নিয়ে শচীন সাগা, ব্রাইন লারাকে নিয়ে আছে ব্রাইন লারা ক্রিকেট, অস্ট্রেলিয়াতে ম্যাথু হেডেইনকে নিয়েও আছে গেমিং অ্যাপ। সে বিবেচনায় বাংলাদেশেও ক্রিকেটের লিজেন্ড এরিমধ্যে তৈরি হয়েছে, যাদের মধ্যে মুশফিকুর রহিমও একজন। গেমিং অ্যাপের সাথে এই ক্রিকেটারের যুক্ত হওয়ার এটাও একটা বড় কারণ।


একাত্তর/আরএ

দেশে গেল ১৫ বছরে কেবল প্রযুক্তিখাতেই তৈরি হয়েছে লাখো উদ্যোক্তা। কিন্তু বাস্তবতা হলো, এসবের অনেকগুলো থমকে গেছে অর্থাভাবসহ নানা কারণে।
টেলিযোগাযোগ খাতের লোকসানি প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করতে স্মার্ট সম্পদ ব্যবস্থাপনা অপরিহার্য বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
মানুষের মাথা তো একটাই, কিন্তু সেই এক মাথাতেই কত চাপ! এক মাথাতেই চলে পড়াশুনা থেকে শুরু করে অফিসে কাজ, চলে চিন্তা-ভাবনা। আছে সৃজনশীলতার চাপ। সেই সঙ্গে আছে স্মৃতি ধরে রাখার তাগাদা। একটি মাথার জন্য কি...
দেশে একটি আইএমইআই নাম্বারেই নিবন্ধিত আছে অন্তত ১ লাখ ৫০ হাজার হ্যান্ডসেট। বিভিন্ন জায়গায়, বিভিন্ন অসাধু চক্র আছে যারা টাকা বিনিময়ে মোবাইলের আইএমইআই নাম্বার বদলে দিচ্ছে।
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
গৌরবের বাংলাদেশ। সেই গৌরবের অংশীদার ৭৫ বছরের আওয়ামী লীগ। এই ভূখণ্ডের সব আন্দোলন সংগ্রাম আর স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইয়ের সাথে জুড়ে আছে দলটির নাম।
অ্যান্টিগায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান।
রাজধানীর খিলগাঁও খিদমাহ হাসপাতালের বিপরীত পাশের রেললাইনে ট্রেনের নিচে কাটা পড়ে রাবেয়া (১০) নামে এক শিশুর বাম পা বিচ্ছিন্ন ও ডান পা থেঁতলে গেছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত