সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

ছয় ঘণ্টা পর সচল ফেসবুক, লোকসান সাত বিলিয়ন ডলার

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ১০:৩২ পিএম

ছয় ঘণ্টা পর সচল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম।

সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে বিশ্বের অন্তত ৪৭টি দেশে ব্যবহার করা যাচ্ছিল না বহুল ব্যবহৃত এই তিন মাধ্যম।

সামাজিক যোগাযোগ মাধ্যমের সার্ভার বিষয়ক তথ্য প্রদান করা ওয়েবসাইট ডাউন ডিটেকটর জানিয়েছে, ফেসবুক পরিষেবায় এখন পর্যন্ত হওয়া সবচেয়ে বড় বিপর্যয় এটি। সার্ভার ডাউন হবার পর সোমবার রাত থেকে এক কোটি ছয় লাখ ব্যবহারকারী তাদের ওয়েবসাইটে এই বিষয়ে অভিযোগ জানিয়েছে। 

রাত সাড়ে চারটার দিকে এই টুইট বার্তায় সার্ভার সচল হওয়ার বিষয়টি নিশ্চিত করে ফেসবুক কর্তৃপক্ষ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সার্ভার জটিলতার বিষয়ে ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা চেয়েছে ফেসবুক। এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শ্রোফার বলেছেন, ফেসবুকের শতভাগ পরিষেবা পেতে আরো কিছু সময় লাগতে পারে।

image


ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার আবারও সচল হয়েছে জানিয়ে ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ দুঃখপ্রকাশ করে বলেন, ‘আমরা এই অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত। আমরা জানি, প্রিয়জনের সঙ্গে সংযুক্ত থাকার জন্য আপনারা এই পরিষেবাগুলোর ওপর কতটা নির্ভরশীল।’

এদিকে ছয় ঘণ্টা বন্ধ থাকায় শেয়ারবাজারে ফেসবুকের দাম কমেছে ৪.৯ শতাংশ, যার দরুন মোট সম্পদের অন্তত সাত বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে প্রতিষ্ঠানটির কর্ণধার মার্ক জুকারবার্গ। 

আরও পড়ুন: ১৮ লাখ ফাইজারের টিকা দেশে আসছে আজ

এর আগে ২০১৯ সালে সার্ভার জটিলতার কারণে প্রায় ১৪ ঘন্টারও বেশি সময় ফেসবুক এবং এর অন্যান্য অ্যাপস বিশ্বজুড়ে ব্যবহার করা যায়নি।

ওই ঘটনার পরে সমস্যার জন্য টেক জায়ান্টটির পক্ষ থেকে কোনো কারণ জানানো না হলেও তবে ফেসবুকের ডিএনএস বা ডোমেন পদ্ধতির ত্রুটির জন্য এই ঘটনা ঘটতে পারে বলে ধারণা করেছিলেন নেটওয়ার্ক বিশেষজ্ঞরা।


একাত্তর/টিএ

শিশু সুরক্ষার বিষয়ে ফেসবুক ও ইনস্টাগ্রামের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এতে করে মোটা জরিমানা গুণতে হতে পারে মেটাকে। ইইউ বলছে, এই দুই প্ল্যাটফর্ম শিশুদের আগ্রাসী করে...
মেটার এই দুঃসময়ে টিপ্পনি কাটতে পিছপা হননি এক্সের মালিক ইলন মাস্ক।
অনেকেই মনে করেছিলেন, হয়তো তাদের ফেসবুক হ্যাকারের কবলে পড়েছে। অনেকে পাসওয়ার্ড বদলাতে গিয়েও পারছিলেন না। সবারই প্রশ্ন ছিলো কী হয়েছে টেক জায়ান্ট মেটার মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর।
সচল হলো ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার। বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১০ টা ২২ মিনিটে সচল হয় এই সামাজিক যোগাযোগমাধ্যম। 
বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে পরিচ্ছন্নতা অভিযান শুরু না হওয়ায় সিলেটে শহরের বেশিরভাগ এলাকায় পরিবেশ দূষণ বাড়ছে। খাবার সংকট দেখা দিয়েছে দরিদ্র পরিবারে। সুনামগঞ্জে হাওরের পানি না কমায় আশেপাশের পানি...
পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বিষয়ে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিকে স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি বলে মনে করছে দেশের সম্প্রচার সাংবাদিকদের...
তিস্তার পানি ব্যবস্থাপনায় ভারত-বাংলাদেশ যৌথ অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে কূটনীতিকরা। তারা মনে করেন, দুই দেশের যেমন তিস্তার পানির প্রয়োজন, তেমনি দুই দেশই একে অপরের রাজনীতির গতি-প্রকৃতি সম্পর্কে জানে।
বর্ণচোরা বিএনপির নেতৃত্বে গড়ে ওঠা সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করাই আওয়ামী লীগের আগামী দিনের চ্যালেঞ্জ বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত