সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

ফেসবুকের নিষিদ্ধ সন্ত্রাসবাদ তালিকায় বাংলাদেশের সাত সংগঠন

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ০২:১০ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করে নিষিদ্ধ করা সংগঠনের তালিকায় এসেছে বাংলাদেশ সংশ্লিষ্ট সাত নাম।

চার হাজারের বেশি ব্যক্তি এবং দলকে অন্তর্ভুক্ত করে দীর্ঘদিন যাবত এই কালোতালিকা তৈরি করছে প্রতিষ্ঠানটি। কিন্তু তালিকা গোপন রাখা হয় দাবি করে সবার জন্য এবার তা উন্মুক্ত করলো অলাভজনক সংবাদসংস্থা দ্য ইন্টারসেপ্ট।

মঙ্গলবার (১২ অক্টোবর) প্রকাশিত এই তালিকায় আছে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী, সশস্ত্র সামাজিক আন্দোলন এবং কথিত সন্ত্রাসীদের নাম। এই তালিকার সাথে সম্পৃক্ত ব্যক্তি, সংগঠন এবং সংশ্লিষ্ট কোনকিছুই ফেইসবুকে প্রকাশের অনুমতি নেই।

তবে ইন্টারসেপ্টের প্রতিবেদনে প্রতিষ্ঠানটির প্রান্তিক গোষ্ঠীর উপর কঠোর বিধিনিষেধ আরোপ করার বিষয়টি স্পষ্টতই উঠে এসেছে। দেখা যায়, তালিকার অর্ধেকের বেশি নামই প্রধানত মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশীয় এবং মুসলিম সন্ত্রাসীদের।

ইংরেজি বর্ণানুক্রম অনুসরণ করে তৈরি করা এ তালিকায় প্রথমেই আছে বাংলাদেশ সংশ্লিষ্ট আল মুরসালাত মিডিয়া, যা ইসলামিক স্টেটের মিডিয়া উইং। এর কাজের বিস্তৃতি বাংলাদেশ, ভারত ও দক্ষিণ এশিয়া।

আল কায়েদার কেন্দ্রীয় কমান্ডের অঙ্গসংগঠন হিসেবে তালিকাভূক্ত আছে আনসারুল্লাহ বাংলা। একই শীর্ষ সংগঠনের অধীনে রয়েছে হারকাত উল জিহাদ-ই-ইসলামী ও জামাতুল মুজাহিদীন বাংলাদেশ।

ইসলামিক স্টেটের অধীনে বাংলাদেশে কাজ করছে ইসলামিক স্টেট বাংলাদেশ। মিডিয়া উইংয়ের অংশ হিসেবে ইসলামিক স্টেটের অধীনে আল মুরসালাত মিডিয়া ছাড়াও রয়েছে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে বিস্তৃত শাহাম আল হিন্দ মিডিয়া।

আরও পড়ুন: বিয়ের পাঁচদিনের মাথায় বরকে অজ্ঞান করে বউ উধাও!

এর বাইরে তরিকুল ইসলাম নামে আরো একটি নাম রয়েছে যার সংশ্লিষ্টতা রয়েছে জামাতুল মুজাহিদীন বাংলাদেশের সঙ্গে।

বাংলাদেশ সংশ্লিষ্ট সাতটি নামই সন্ত্রাসবাদের তালিকায় সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞার অধীনে রয়েছে।

ইন্টারসেপ্টের প্রতিবেদন বলা হয়ে, ফেসবুকের কোনো কনটেন্টে কোন ধরনের নিষেধাজ্ঞা আরোপিত হবে তা নির্ধারণ করতে ফেসবুক তিন ধাপের একটি প্রক্রিয়া অনুসরণ করে। নির্দিষ্ট পদ্ধতিতেই প্রতিষ্ঠানটি ঠিক করে কোনো বিষয়বস্তুর ক্ষেত্রে ফেসবুক কোন ধরনের নিষেধাজ্ঞা প্রয়োগ করবে।

এদিকে, সন্ত্রাস দমন ও বিপজ্জনক সংগঠনের জন্য ফেসবুকের নীতিমালা বিষয়ক পরিচালক ব্রায়ান ফিশম্যান একাধিক টুইটে ইন্টারসেপ্টের তালিকাটি পূর্ণাঙ্গ নয় বলে দাবী করেছেন। তালিকাটি ক্রমাগত পরিবর্তিত হয় বলেও উল্লেখ করেন তিনি।


একাত্তর/টিএ

দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল সিমিউই-৫ দিয়ে প্রয়োজনীয় ইন্টারনেট সরবরাহ বন্ধ রয়েছে। ফলে ইন্টারনেট গতি স্বাভাবিক হতে আরও তিন থেকে চারদিন লাগতে পারে বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশন।
দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে (সিমিউই-৫) সরবরাহ বন্ধ হওয়ায় ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। শুক্রবার রাত ১২টার পর থেকে কুয়াকাটায় স্থাপিত এই সাবমেরিন ক্যাবলে সমস্যার শুরু হয়েছে। তবে শনিবার বিকেলের পর...
মানব সভ্যতার অন্যতম সেরা আবিস্কার হলো- চাকা। বৃত্তাকার গোলকটি তৈরি হবার সঙ্গে সঙ্গে এটাও ঠিক হয়ে যায়, গাড়ি আবিস্কারের বিষয়টি। প্রথম গাড়ি থেকে হাল ফ্যাশনের গাড়ি, এই দীর্ঘপথে অনেক চড়াই উৎরাই পার হতে...
কমে গেছে মোবাইল হ্যান্ডসেটের বিক্রি। তিন বছর ধরে ধারাবাহিকভাবে কমতে কমতে বিক্রি এখন অস্বাভাবিক স্তরে নেমেছে।
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত