সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

‘বাংলাদেশে সাইবার আক্রমণ হলে যুক্তরাষ্ট্র পাশে থাকবে’

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ১০:১৭ পিএম

অ্যাস্পায়ার টেকের আয়োজনে বাংলাদেশে প্রথম বারের মতো আয়োজন করা হয় টানা ২৮ ঘন্টার সাইবার সিকিউরিটি সামিট ২০২১। গত ২২ অক্টোবর শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হওয়া আন্তজার্তিক সাইবার সিকিউরিটি সামিটে ১৯টি দেশে থেকে ৪০ জনের বেশি সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ অংশ নেন এতে। বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে গত শনিবার রাত ১০টায় এ আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়। 

সামিটের সমাপণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্টের সিনেটর শেখ রহমান। এ সময় তিনি বলেন, সারাবিশ্ব সাইবার নিরাপত্তা নিয়ে চিন্তিত। কোনো দেশেই এর বাইরে নয়। বাংলাদেশে কোনো সাইবার আক্রমণ হলে যুক্তরাষ্ট্র পাশে থাকবে।

এছাড়া বাংলাদেশের সাইবার সিকিউরিটি ডোমেইনে যত ধরনের সাহায্য প্রয়োজন হয় সব ধরনের সহযোগিতা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে করা হবার কথা জানান মার্কিন সিনেটর।

সাইবার সিকিউরিটি সামিট ২০২১ সম্পর্কে আয়োজক অ্যাস্পায়ার টেকের চেয়ারম্যান এডাম তানজিল জানান, বিশ্বব্যাপী এখন সবচেয়ে বড় সমস্যা সাইবার সিকিউরিটি। বিশ্বের বড় বড় দেশ এ সমস্যা সামলাতে হিমশিম খাচ্ছে। পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকাও রাশিয়াকে তার দেশে সাইবার হামলা না করার অনুরোধ করেছে।

বাংলাদেশে সাইবার ক্রাইম একটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এখন সন্ত্রাসবাদে মানুষ ভয় পায় না। এখন মানুষ ভয় পায় সাইবার ক্রাইম নিয়ে। তাই সবাইকে সাইবার সিকিউরিটি বিষয়ে আরও বেশি সচেতন হতে হবে।

তিনি বলেন, আগামী দিনে পৃথিবীতে যদি কোনো যুদ্ধ হয় সেটা হবে সাইবার যুদ্ধ। তখন কোনো পারমানবিক অস্ত্র নিয়ে যুদ্ধ হবে না। যুদ্ধ হবে প্রযুক্তির মাধ্যমে। টানা ২৮ ঘন্টার এ আয়োজনে ২০টিরও বেশি দেশের ৩ হাজারের বেশি অংশগ্রহণকারী অনলাইনে যুক্ত হয়। বৈশ্বিক সাইবার হুমকির সুরক্ষা, সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া জানতে বাংলাদেশে সরকার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো এ সামিটে অংশ নেন।

অনুষ্ঠানে সাইবার এক্সপার্ট  উপস্থিত ছিলেন ডা বিকর্ণ কুমার ঘোষ, ড. সেলিয়া শাহঞ্জ, ড. জাহাঙ্গীর দেওয়ান, ড. ফয়সাল কাদের, মোহাম্মদ জামান।

প্রসঙ্গত, গত ২২ অক্টোবর শুক্রবার সন্ধ্যা ৬টার সময় সাইবার সিকিউরিটি সামিট ২০২১ এর উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, এমপি, বিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ।

একাত্তর/ এনএ

দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল সিমিউই-৫ দিয়ে প্রয়োজনীয় ইন্টারনেট সরবরাহ বন্ধ রয়েছে। ফলে ইন্টারনেট গতি স্বাভাবিক হতে আরও তিন থেকে চারদিন লাগতে পারে বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশন।
দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে (সিমিউই-৫) সরবরাহ বন্ধ হওয়ায় ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। শুক্রবার রাত ১২টার পর থেকে কুয়াকাটায় স্থাপিত এই সাবমেরিন ক্যাবলে সমস্যার শুরু হয়েছে। তবে শনিবার বিকেলের পর...
মানব সভ্যতার অন্যতম সেরা আবিস্কার হলো- চাকা। বৃত্তাকার গোলকটি তৈরি হবার সঙ্গে সঙ্গে এটাও ঠিক হয়ে যায়, গাড়ি আবিস্কারের বিষয়টি। প্রথম গাড়ি থেকে হাল ফ্যাশনের গাড়ি, এই দীর্ঘপথে অনেক চড়াই উৎরাই পার হতে...
কমে গেছে মোবাইল হ্যান্ডসেটের বিক্রি। তিন বছর ধরে ধারাবাহিকভাবে কমতে কমতে বিক্রি এখন অস্বাভাবিক স্তরে নেমেছে।
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত