সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

বিশেষ ছাড় চায় মোবাইল ও ইন্টারনেট সেবা খাত

আপডেট : ২২ মে ২০২৩, ০৩:২৮ পিএম

গত অর্থবছরে খুচরা পর্যায়ে মুঠোফোন বিক্রিতে পাঁচ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত ভুল ছিল মনে করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী। বড় আকারে সুফল পেতে ভ্যাট মুক্তি জরুরি বলেও জানান তিনি। 

এদিকে, আগামী বাজেটে ইন্টারনেট ও স্মার্টফোনের ওপর ভ্যাট তুলে নেওয়ার দাবি জানিয়েছেন অপারেটররা। সেসাথে তালিকাভুক্ত অপারেটর সার্ভিসের ওপর দুই শতাংশ করমুক্তি চান তারা। 

image


একজন গ্রাহক ১০০ টাকা রিচার্জ করলে সেখান থেকে ভ্যাট-ট্যাক্স-রেভিনিউ শেয়ারিং এবং স্পেকট্রাম-ফি মিলিয়ে সরকার পাবে ৫৪ টাকা। 

আবার গ্রাহক তার স্মার্টফোনটি যদি ৩ বছর ব্যবহার করেন, প্রতি বছর দুই হাজার টাকা করে সরকারের কোষাগারে যাবে ছয় হাজার টাকা। 

এই যুক্তি দিয়ে মোবাইলফোন অপারেটররা জানান, এরপরও যদি খুচরা পর্যায়ে মোবাইল সেটের উপর ভ্যাট আরোপ হয়, তাহলে সাধারণ মানুষের জন্য টেলিকম সেবা পাওয়া চ্যালেঞ্জিং হবে।

image


দেশের শীর্ষ অপারেটর গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান মনে করে নতুন বাজেটে স্মার্ট ডিভাইসের উপর বাড়তি ট্যাক্স যুক্ত হলে, প্রান্তিক অঞ্চলের মানুষের স্মার্ট ডিভাইস কেনা কঠিন হবে তাতে তারা বঞ্চিত হবে সরকারের ডিজিটাল সেবা থেকে। 

এদিকে প্রতিবেশী দেশের তুলনায় বাংলাদেশে মোবাইল অপারেটরদের কর্পোরেট ট্যাক্স আসছে বাজেটে কমানোর দাবিও জানিয়েছেন এখাতের অপারেটররা। 

টেলিকম খাতে নতুন বিনিয়োগ আর উদ্ভাবন সম্ভবনাকে এগিয়ে নিতে অপারেটরদের উপর থেকে দুই শতাংশ ট্যাক্স মওকুফেরও আবেদন করছে আরেক অপারেটর রবি। 

image


মোবাইল ফোন রিটেইলে ভ্যাট থাকা উচিত নয় মনে করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারও। তিনি জানান, এটি স্মার্ট বাংলাদেশ মিশনের সাথেও সাংঘর্ষিক। 

মোস্তফা জব্বার বলেন, টেলিকম খাত এখন যে রাজস্ব দেয়, তা আরও অনেক বাড়বে, যদি স্মার্টফোনের আরও বিস্তার হয়। 


একাত্তর/এসি

দেশে একটি আইএমইআই নাম্বারেই নিবন্ধিত আছে অন্তত ১ লাখ ৫০ হাজার হ্যান্ডসেট। বিভিন্ন জায়গায়, বিভিন্ন অসাধু চক্র আছে যারা টাকা বিনিময়ে মোবাইলের আইএমইআই নাম্বার বদলে দিচ্ছে।
বাজেটে আইসিটি খাতের জন্য সুখবর থাকলেও, দুঃসংবাদ অপেক্ষা করছে টেলিকমখাতে। মুঠোফোনে কথা বলা কিংবা ইন্টারনেট ব্যবহার, দুই ক্ষেত্রেই খরচ বাড়ছে।
মোবাইল ফোন এখন আর কোন বিলাসিতা তো নয়ই, আবার শুধুই কথা বলার বস্তু নয়। আমাদের জীবনের বেঁচে থাকার অনুষঙ্গ হয়ে উঠেছে মোবাইল ফোন।
কর অব্যাহতি দিলে তথ্য-প্রযুক্তিখাত দেশের জন্য ‘সোনার ডিম পাড়া হাঁস’ হতে পারে বলে মনে করেন, বেসিস নির্বাচনের টিম সাকসেস প্যানেলের প্রার্থী মোস্তাফা রফিকুল ইসলাম।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত