সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

ভয়াবহ রূপ নিয়ে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু

আপডেট : ১৪ মে ২০২৪, ০৬:৫৬ পিএম

আবারও চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। রাজধানীসহ সারাদেশে বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ। গত কয়েকদিনে প্রতিদিন গড়ে ৩০ জন করে ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। তাই প্রস্তুতি নিতে শুরু করেছে হাসপাতালগুলো।

ডেঙ্গুর মৌসুম শুরু না হলেও এবার বেশ আগেভাগেই রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। গত বছরের তুলনায় এবার ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর হার দ্বিগুণ।

২০২৩ সালের প্রথম চার মাস অর্থাৎ এপ্রিল পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয় ১১ জনের। আর এবার মারা গেছেন ২৪ জন।

সর্বশেষ সোমবার সারাদেশে ২৪ ঘণ্টায় মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৬ জন। এদের মধ্যে ঢাকায় আছেন ১২ রোগী।

আর ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে রয়েছেন ২৪ জন। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত চট্টগ্রামে, ১৪ জন।

এ বছর ১৩ মে পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪৯৬ জন। আর মারা গেছেন ২৯ জন। এ বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও দ্বিগুণ বেড়েছে।

গত বছর প্রথম তিন মাসে হাসপাতালে ভর্তি রোগী ছিল ৮৪৩ জন৷ এবার প্রথম তিন মাসেই ভর্তি হয়েছে এক হাজার ৭০৫ জন। 

২০২৩ সালে দেশের ২৪ বছরের ডেঙ্গুর ইতিহাসের সব রেকর্ড ভেঙে যায়। জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত তিন লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়। আর মারা যান এক হাজার ৭০৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ইতিমধ্যে ঢাকা ও বাইরের জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গুর প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে। ডেঙ্গুর শনাক্তের কীট, প্রয়োজনীয় ওষুধ ও ইনজেকশন স্যালাইন আমদানিকারক ও প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকেও সম্ভাব্য চাহিদাপত্র পাঠানো হয়েছে।

মহাখালীর ডিএনসিসি হাসপাতাল এক কর্মকর্তা বলছেন, এই হাসপাতালে প্রায় এক  হাজার সাধারণ বেড ও দুই শতাধিক এইচডিইউ ও আইসিইউ রয়েছে।

ডেঙ্গুর জন্য ডেডিকেটেড এই হাসপাতালে এবারই প্রথম এক বছরের কম বয়সী শিশুদের ডেঙ্গু চিকিৎসার প্রস্তুতি নেয়া হয়েছে।

আরবি
ডেঙ্গু রোগীর তালিকা নিয়ে যত বিড়ম্বনা। স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া নিয়মিত তালিকায় কেবল হাসপাতালে ভর্তি রোগীর তথ্য থাকায়, সেখানে ঢাকার বাইরের রোগী থাকার পাশাপাশি ঠিকানাও থাকে ভুল।
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় কারো মৃত্যু হয়নি। ফলে চলতি বছর এখনও পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু হলো ৩৬ জনের। এদিন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮ জন।
মৌসুম শুরুর আগেই হাসপাতালে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এবার আবহাওয়া ও এডিস মশার চরিত্র বদল, চিন্তায় ফেলেছ স্বাস্থ্য বিভাগকে। তাই আগেভাগেই তারা হাসপাতালগুলোকে প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে। এখন...
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় কারো মৃত্যু হয়নি। ফলে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যু হলো ২২ জনের। এদিন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ জন। যার মধ্যে পাঁচজন চট্টগ্রামের, চারজন ঢাকার,...
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত