সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদন প্রকাশ

৯ বছরে ৩৬৭৯ সাম্প্রদায়িক হামলা: আসক

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ০১:৪৩ পিএম

কুমিল্লাসহ কয়েকটি জেলায় পূজামণ্ডপে হামলা, ভাঙচুরের মধ্যে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পরিসংখ্যান বলছে, গত ৯ বছরে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর ৩ হাজার ৬৭৯টি হামলা হয়েছে।

মানবাধিকার সংস্থাটি প্রতি বছরই মানবাধিকার লঙ্ঘনের একটি প্রতিবেদন প্রকাশ করে আসছে। ২০১৩ সাল থেকে হিন্দুসহ সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর হামলার ঘটনাগুলোও তাদের প্রতিবেদনে আলাদাভাবে স্থান পাচ্ছে।

সংবাদপত্রে প্রকাশিত সংবাদের ভিত্তিতে আসক ৯ বছরে হিন্দুদের ওপর সাড়ে ৩ হাজারের বেশি হামলার তথ্য দিলেও প্রকৃত সংখ্যা এর চেয়ে বেশি বলে দাবি করেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। আসকের তথ্য অনুযায়ী, ২০১৩ সাল থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত আট বছর ৯ মাসে হিন্দুদের ওপর ৩ হাজার ৬৭৯টি হামলা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৫৫৯টি বাড়িঘর ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা। এই সময়ে হিন্দুদের ৪৪২টি ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও আগুন দেওয়া হয়েছে। প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে ১ হাজার ৬৭৮টি।

আসক বলছে, এসব হামলায় আহত হয়েছে ৮৬২ জন হিন্দু ধর্মাবলম্বী। নিহত হয়েছে ১১ জন। এর বাইরেও ২০১৪ সালে দুজন হিন্দু নারী ধর্ষণের শিকার হন। শ্লীলতাহানি করা হয় আরো চার জনের। এছাড়া ২০১৬, ২০১৭ ও ২০২০ সালে ১০টি হিন্দু পরিবারকে জমি ও বাড়ি থেকে উচ্ছেদ করে দখলের অভিযোগ ওঠে।

আসকের প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, গত ৯ বছরে হিন্দুদের ওপর সবচেয়ে বেশি হামলা হয়েছে ২০১৪ সালে। ঐ বছরের ৫ জানুয়ারি জাতীয় নির্বাচন হয়েছিল। এর পরবর্তী সহিংসতার শিকার হয় হিন্দুরা। ৭৬১টি হিন্দু বাড়িঘর, ১৯৩টি ব্যবসাপ্রতিষ্ঠান ও ২৪৭টি মন্দির-মণ্ডপে হামলা হয় ঐ বছর। 


একাত্তর/এআর

দ্বৈতকর পরিহার, বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দণ্ড পাওয়াদের বদলি ও যৌথ ব্যবসা পরিষদ গঠনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচ সমঝোতায় সই করেছে বাংলাদেশ ও কাতার।
বাইরের কোনো শত্রুর আক্রমণ থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সবসময় প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশ এখন গ্লোবাল সাউথের মুখপাত্র। তাছাড়া অর্থনৈতিক এবং ভূরাজনৈতিক কারণে বিশ্বায়নের সাথে ক্রমাগত সংযুক্তি বিশ্বের পরাশক্তিগুলোর কাছে বাংলাদেশকে আরও বেশি গ্রহণযোগ্য করে তুলেছে।
আটলান্টিক কাউন্সিলের প্রতিবেদনে গত ২২ বছর ধরে বাংলাদেশের রাজনীতির যে অবনতির কথা বলা হয়েছে, তা দুঃখজনক বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম। তিনি কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হলেন।
গত ২০০ দিনেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূলের নামে গোটা গাজা উপত্যকাজুড়ে হত্যা ও ধ্বংসযজ্ঞ চালানোর পরও থামছে না ইসরাইলি হায়েনা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত