সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

একনেকের সভায় ১২ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

আপডেট : ১২ মার্চ ২০২৩, ০৫:৫৭ পিএম

১২ হাজার ১৬৭ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে আটটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি অর্থায়ন তিন হাজার ৯৭ কোটি ৯১ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন আট হাজার ৯১২ কোটি ৭৭ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫৬ কোটি ৪৭ লাখ টাকা।

রোববার (১২ মার্চ) শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

image


অনুমোদিত প্রকল্পগুলো হলো– বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশন-গ্রিড সম্প্রসারণ (প্রথম সংশোধিত)’ প্রকল্প; শিক্ষা মন্ত্রণালয়ের ‘প্রমোটিং জেন্ডার রেসপনসিভ এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট অ্যান্ড টিভিইটি সিস্টেমস (প্রোগ্রেস)’ প্রকল্প; অর্থ মন্ত্রণালয়ের ‘কাস্টমস আধুনিকায়ন ও  অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প; পরিকল্পনা মন্ত্রণালয়ের ‘আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি): প্রজেক্ট কো অর্ডিনেশন অ্যান্ড মনিটরিং ইউনিট (পিসিএমইউ) (তৃতীয় সংশোধিত); প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে ‘দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন (এসসিআরডি)’ প্রকল্প, ‘ময়মনসিংহ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প, ‘অভিযোজন বৃদ্ধি ও দুর্যোগ ঝুঁকি হ্রাসকল্পে টেকসই অবকাঠামো (রিভার)’ প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পুনর্বাসন ও নদী তীর সংরক্ষণ’ প্রকল্প।

একনেক সভায় উপস্থিত ছিলেন– কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন; ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।


একাত্তর/এআর

ভবিষ্যতে কোনো স্থাপনার নাম তার নামে না রাখার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণে বেসরকারিভাবে ৮৩ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন খাদ্য সচিব মো: ইসমাইল হোসেন।
বর্তমান সরকারের এই মেয়াদে একনেকের প্রথম সভায় ৪ হাজার ৪৫৩ কোটি টাকা ব্যয়ে ৯টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।
দেশে চলমান বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্প নেওয়ার সময় গুরুত্ব বিবেচনায় নেওয়ার নির্দেশনা দিয়ে তিনি বলেন, প্রকল্প দ্রুত শেষ না করলে খরচও বাড়ে।
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা শুরুর পর থেকেই আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের অন্যতম রুট লোহিত সাগরে মূর্তিমান আতঙ্কের নাম- হুতি। ইরান সমর্থিত ইয়েমেনের এই সশন্ত্র বাহিনীর দাপটে রীতিমতো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত