সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

গার্ড অব অনারে 'মহিলা'র বিকল্প চায় সংসদীয় কমিটি!

আপডেট : ১৪ জুন ২০২১, ০৯:৪৩ এএম

বীর মুক্তিযোদ্ধাদের মৃত্যুর পর 'গার্ড অব অনার' দেওয়ার ক্ষেত্রে নারী কর্মকর্তাদের বিকল্প ব্যক্তি নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বর্তমানে সরকারি নীতিমালা অনুযায়ী, কোনো বীর মুক্তিযোদ্ধা মারা যাওয়ার পর তাকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানায় সংশ্লিষ্ট জেলা/উপজেলা প্রশাসন। জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসার সেখানে সরকারের প্রতিনিধিত্ব করেন। মুক্তিযোদ্ধার কফিনে ফুলেল শ্রদ্ধা জানান সরকারের প্রতিনিধিত্বকারী কর্মকর্তা।

দেশের অনেক উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে রয়েছেন নারী কর্মকর্তারা। সেসব উপজেলায় নারী ইউএনও'র বিকল্প ব্যক্তি নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে এই সংসদীয় কমিটি। 

রোববার (১৩ জুন) সংসদীয় কমিটির এক বৈঠকে এ বিষয়ে আলোচনা ওঠার পর সরকারের কাছে সুপারিশ রাখা হয়েছে গার্ড অব অনার প্রদানের ক্ষেত্রে নারী ইউএনওদের বিকল্প খুঁজে বের করতে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বীর মুক্তিযোদ্ধাদের গার্ড অব অনার প্রদানের আয়োজন দিনের বেলায় করা এবং মহিলা ইউএনওর বিকল্প ব্যক্তি নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে সরকারের কাছে। 

এমন সুপারিশের কারণ জানতে চাইলে সংসদীয় কমিটির সভাপতি শাহজাহান খান বলেন, 'মহিলা ইউএনও গার্ড অব অনার দিতে গেলে স্থানীয় পর্যায়ে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়। মহিলারা জানাজায় থাকতে পারেন না তবুও মহিলা গার্ড অব অনার কেনো দেন, এরকম সমালোচনা এড়াতে এই সুপারিশ বলে জানান তিনি। 

আরও পড়ুন: ঢাকায় পৌঁছেছে চীনের উপহারের ছয় লাখ টিকা

শাহজাহান খান আরও বলেন, বৈঠকে প্রস্তাব এসেছে, মহিলার বিকল্প একজন পুরুষকে দিয়ে গার্ড অব অনার দেওয়ার বিষয়ে। সংসদীয় কমিটি মন্ত্রণালয়কে এটা পরীক্ষা করে দেখতে বলেছে। 

শাহজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির এই বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রফিকুল ইসলাম বীরউত্তম, রাজিউদ্দিন আহমেদ, কাজী ফিরোজ রশীদসহ আরও সদস্য অংশ নেন।


একাত্তর/জো

দেশের ঋণখেলাপিদের নামের তালিকা জাতীয় সংসদে প্রকাশের দাবি জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যায় অভিযুক্ত ঝিনাইদহ জেলা আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুর মোবাইল উদ্ধারের পরিকল্পনার কথা জানিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।
সারাদেশে বিষধর সাপ রাসেলসস ভাইপারের উপদ্রব বেড়ে যাওয়ায় পরিপেক্ষিতে দেশের সব স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে অ্যান্টি ভেনম মজুদ করার নির্দেশ দেয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনও সাপের...
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাবেক কমিশনার আছাদুজ্জামান মিয়ার অবৈধ সম্পদের অভিযোগ পরীক্ষা নিরীক্ষা করে সিদ্ধান্ত নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত