সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন লরিস

আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ০১:৪৯ পিএম

ফ্রান্সের অধিনায়ক এবং বিশ্বকাপ জয়ী গোলরক্ষক হুগো লরিস আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন।

সোমবার (৯ জানুয়ারি) ফরাসি সংবাদমাধ্যম লেকিপকে দেওয়া এক সাক্ষাৎকারে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে যাওয়ার ঘোষণা দেন তিনি।

৩৬ বছর বয়সী এই ফুটবলার জানান, পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে তার এই সিদ্ধান্ত। 

লরিস জানান, আমার মনে হয়, নিজের সবটা দিয়ে ফেলেছি। তাই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছি।

২০০৮ সালে ফ্রান্সের হয়ে অভিষেক হয় লরিসের। এরপর ফরাসিদের হয়ে সর্বোচ্চ ১৪৫টি ম্যাচ খেলছেন এই গোলরক্ষক। যার মধ্যে ১২১টি ম্যাচে তিনি দলকে দিয়েছেন নেতৃত্ব, যা ফ্রান্সের হয়ে সর্বোচ্চ।

টটেনহ্যাম হটস্পারের এই গোলরক্ষকের অধিনায়কত্বতেই,২০১৮ সালের বিশ্বকাপ এবং ২০২১ সালের নেশনস লিগ জয় করেছিলো ফ্রান্স। শেষ ২০১৬ সালের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তার নেতৃত্বেই খেলেছিলো ফ্রান্স। 

শুধু তাই নয়, শেষ ২০২২ সালের কাতার বিশ্বকাপেও তিনি ফ্রান্সের নেতৃত্ব ছিলেন। যেখানে তার সামনে সুযোগ ছিলো অধিনায়ক হিসাবে টানা দুই বার বিশ্বকাপ জয় করার। কিন্তু ফাইনালে তারা আর্জেন্টিনার কাছে পরাজিত হয়।

অবসর ঘোষণায় তিনি বলেন, আমি মনে করি দল এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত, একজন গোলরক্ষকও (মাইক ম্যাগনান) আছেন, যিনি প্রস্তুত দায়িত্ব তুলে নিতে। 

image


তিনি যুক্ত করেন, নিজের খারাপ সময় আসার আগেই, সেরা সময়ে শেষ করতে আমি পছন্দ করি। শুধু তাই নয়, এখানে পরিবারের পছন্দও রয়েছে। আমি আমার স্ত্রী এবং সন্তানদের সঙ্গে আরও বেশি সময় কাটানোর প্রয়োজন অনুভব করছি।

এ ব্যাপারে ফ্রান্সের প্রধান কোচ দিদিয়ের দেশম বলেছে, লরিস তার শীর্ষ অবস্থায় থেকে অবসর নিচ্ছেন। জাতীয় দলে তার জায়গা থাকা সত্ত্বেও তিনি সরে দাঁড়াচ্ছেন। আমি ভক্তদের তার সিদ্ধান্তকে সম্মান করার আহবান করছি।

তিনি বলেন, ফরাসি দলের একজন মহান সেবক ছুটি নিচ্ছেন এবং আমি তার চমৎকার ক্যারিয়ারকে শ্রদ্ধা জানাতে চাই। লরিসের দলে যোগ দেওয়া আমার জন্য আনন্দের ও সম্মানের ছিল। 

আরও পড়ুন: পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন বেল

২০১২ সাল থেকে লরিস প্রিমিয়ার লিগের দল টটেনহ্যামের হয়ে খেলেছেন। যেখানে তিনি অধিনায়কও। জাতীয় দল থেকে অবসর নিলেও স্পার্সদের হয়ে খেলা চালিয়ে যাবেন তিনি।

এদিকে একই দিনে (৯ জানুয়ারি) তার সাবেক স্পার্স সতীর্থ গ্যারেথ বেল সবধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।


একাত্তর/এসি

খেলা মানেই সৌন্দর্য আর সৌহার্দ্য; খেলার ময়দান দুই দলের রণাঙ্গনে রূপ নিলেও খেলার আগে দু'দলই থাকে বন্ধুপ্রতীম। সংবাদ সম্মেলনে কুশলাদি বিনিময়, একসাথে দাঁড়িয়ে ছবিতে পোজ দেয়া, এখনকার স্পোর্টসের কমন...
বছরের পয়লা আন্তর্জাতিক ম্যাচটা জেতার অপেক্ষায় নারী ফুটবলাররা। প্রতিপক্ষ র‌্যাংকিংয়ে ১০০ ধাপ এগিয়ে চাইনিজ তাইপে। মনবোলের দিক থেকে চাঙ্গা সাবিনা সানজিদারা। শুরুর একাদশে সুযোগ পেলে নতুনরাও দেখাতে চান...
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
ভারতীয় ফুটবল আইকন এবং দেশটির জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ৬ জুন থেকে তাকে আর দেখা যাবে না আন্তর্জাতিক ফুটবলের মাঠে।
তিস্তার পানি ব্যবস্থাপনায় ভারত-বাংলাদেশ যৌথ অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে কূটনীতিকরা। তারা মনে করেন, দুই দেশের যেমন তিস্তার পানির প্রয়োজন, তেমনি দুই দেশই একে অপরের রাজনীতির গতি-প্রকৃতি সম্পর্কে জানে।
বর্ণচোরা বিএনপির নেতৃত্বে গড়ে ওঠা সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করাই আওয়ামী লীগের আগামী দিনের চ্যালেঞ্জ বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে আবারও রিমান্ডে নিতে চায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।
ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমানকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে সংযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত