সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বড় কর্তার স্ত্রী গ্রেপ্তার, সর্ষের মধ্যে ভূত!

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ পিএম

সনদ ও নম্বরপত্র জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত অভিযোগে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের স্ত্রী সেহেলা পারভীনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ নিয়ে গত কয়েকদিনে সনদ ও নম্বরপত্র জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করা হলো।  

রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে সেহেলাকে গ্রেপ্তার করা হয়েছে বলে রোববার সাংবাদিকদের জানিয়েছে গোয়েন্দা পুলিশের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ।

তিনি বলেন, অর্থের বিনিময়ে জাল সার্টিফিকেট ও মার্কশিট কেনাবেচায় জড়িত ছিলেন এই চক্রের সদস্যরা। দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবি প্রধান আরো বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাল সার্টিফিকেট বিক্রির কথা স্বীকার করেছেন সেহেলা পারভীন।

আর এই চক্রটি গত কয়েক বছরে পাঁচ হাজারের বেশি জাল সার্টিফিকেট ও মার্কশিট বিক্রি করে লাখ লাখ টাকা আয় করেছে বলেও জানান হারুন। 

তিনি বলেন, সনদ ও নম্বরপত্র জালিয়াতি চক্রের সন্ধান পেয়ে পহেলা এপ্রিল মিরপুরের পীরেরবাগে অভিযান চালিয়ে দুজনকে গ্রেপ্তার করে। এই দুজন হলেন-বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের কম্পিউটার সেলের সিস্টেম এনালিস্ট একেএম শামসুজ্জামান ও একই প্রতিষ্ঠানের চাকরিচ্যুত কর্মচারী ফয়সাল। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জাল সার্টিফিকেট, মার্কশিট, রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র উদ্ধার করা হয়।

গ্রেপ্তার হওয়া কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট একেএম শামসুজ্জামান। ইমেজ: একাত্তর।

এদের গ্রেপ্তারের পরই বেরিয়ে আসে আসল তলের বিড়াল। গত ৫ এপ্রিল কুষ্টিয়ায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় গড়াই কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালক সানজিদা আক্তার কলিকে।

গ্রেপ্তার হওয়া কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট একেএম শামসুজ্জামানের কাছ থেকে টাকার বিনিময়ে অসংখ্য সার্টিফিকেট নিয়ে কলি নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছে বিক্রি করতেন।

গ্রেপ্তারের পর আদালতে পাঠানো হলে জবানবন্দি দেন এই তিনজন। সেখানে মেলে আরো তথ্য। আদালতে দেয়া ১৬৪ ধারার জবানবন্দিতে চক্রের অন্যান্যদের নাম বলেন তারা।

এরপর শামসুজ্জামান, ফয়সাল ও কলির ব্যবহার করা ডিভাইস পরীক্ষা-নিরীক্ষা করে গত বৃহস্পতিবার কামরাঙ্গীরচরের হিলফুল ফুযুল টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা ওরফে মোস্তাফিজুর রহমানকে।

পরদিন শুক্রবার গ্রেপ্তার করা হয় যাত্রাবাড়ী এলাকার ঢাকা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের (মেডিকেল) পরিচালক মাকসুদুর রহমান ওরফে মামুনকে। চলমান অভিযানেই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানের স্ত্রী সেহেলা পারভীনও সার্টিফিকেট ব্যবসার সাথে সরাসরি জড়িত বলে জানতে পারে পুলিশ।

এবার বেশ আটঘাট বেঁধে অভিযানে নামে গোয়েন্দা পুলিশ। প্রমাণসহ হাতেনাতে ধরে ফেলা হয় সেহেলাকে। ডিবির হারুন জানান, শনিবার উত্তরার ১৮ নং সেক্টরের রাজউকের অ্যাপার্টমেন্ট থেকে সেহেলাকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

‘অভিযুক্তরা দীর্ঘদিন ধরে অবৈধভাবে রেজাল্ট, নাম ঠিকানা ও শিক্ষার্থীদের বয়স পরিবর্তনসহ অবৈধভাবে রেজিস্ট্রেশন ও রোল নাম্বার দেয়ারও কাজ করে আসছিলো। আর এই সিন্ডিকেটের সাথে জড়িত সেহেলা পারভীন,’ বলেন তিনি।

আর স্ত্রী জড়িত থাকায় তার স্বামী কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকেও জিজ্ঞাসাবাদের জন্য গোয়েন্দা কার্যালয়ে ডাকা হবে বলে জানান হারুন অর রশীদ। বলেন, জিজ্ঞাসাবাদে বোর্ড চেয়ারম্যানের জড়িত থাকার তথ্য পাওয়া গেলে তাকেও গ্রেপ্তার করা হবে।

জালিয়াতিতে অভিযুক্ত সেহেলা, শামসুজ্জামান ও কলির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে উল্লেখ করে ডিবি প্রধান বলেন, তাদের মধ্যে অর্থ লেনদেন হতো। আর সিস্টেম অ্যানালিস্ট একেএম শামসুজ্জামান তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বেশ দক্ষতার সঙ্গে জালিয়াতি করতেন বলে তদন্তে জানতে পেরেছে পুলিশ।

গোয়েন্দারা বলছে, শামসুজ্জামান সরকারি পাসওয়ার্ড, অথরাইজেশন ব্যবহার করে টাকার বিনিময়ে জাল সার্টিফিকেটগুলোকে কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আপলোড করতেন। তাই ধরা পড়ার সম্ভাবনা থাকতো না। আর অর্থ লেনদেনের তথ্য আদান-প্রতান করা হতো হোয়াটঅ্যাপের মাধ্যমে।

জাল সার্টিফিকেট ও মার্কশিট বাণিজ্যের সঙ্গে কারিগরি শিক্ষা বোর্ডের ২৫ থেকে ৩০ জনকে শনাক্ত করা হয়েছে। তাদেরও গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছেন গোয়েন্দা প্রধান।

আরবি
নড়াইলের লোহাগড়ার মল্লিকপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা শিকদার মোস্তফা কামালকে (৪৮) গুলি করে হত্যার ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব।
নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ‘প্রধান অস্ত্র সরবরাহকারীকে’ গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।
অবৈধভাবে টাকার বিনিময়ে যারা কারিগরি শিক্ষা বোর্ডের সনদপত্র সংগ্রহ করেছে তাদের শনাক্তের চেষ্টা চলছে বলে জানিয়েছেন ডিবি পুলিশ প্রধান। 
রাজধানীর বেইলি রোডে আগুনের ঘটনায় ‘কাচ্চি ভাই’ রেস্তোরাঁর মালিক সোহেল সিরাজকে গ্রেপ্তার করা হয়েছে।
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত