সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দেশের ৪০ জেলায় তাপপ্রবাহ, আরও বিস্তারের আশঙ্কা

আপডেট : ১৫ মে ২০২৪, ০৭:৪৫ পিএম

দেশের ৪০ জেলায় নিম্ন ও মাঝারি তাপপ্রবাহ বিরাজ করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। তবে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এপ্রিলের ভয়াবহ গরমের অস্বস্তি কাটতে না কাটতেই মে মাসে আবারও শুরু হলো মাঝারি তাপপ্রবাহ। আবহাওয়া অফিস বলছে, দেশের ৪০ জেলায় মৃদু ও মাঝারি তাপ প্রবাহ বিরাজ করছে, নেই ভারি বৃষ্টিপাতের লক্ষণ। 

বুধবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা, সিলেট বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙামাটি, নোয়াখালী, ফেনী, কুমিল্লা, কক্সবাজার, ভোলা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা আজ অব্যাহত থাকার পাশাপাশি বিস্তার লাভ করতে পারে। আজ দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়াবিদদের মতে, বাংলাদেশসহ ভরতের পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ এশিয়ায় এপ্রিল-মে মাসে অন্যান্য বছরের চেয়ে বৃষ্টি কমেছে। চাহিদার চেয়ে বৃষ্টি কম হওয়ায় ভূমি শীতল হতে পারছে না। তাই তাপমাত্রাও কমছে না।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, আগামী ১৯ মে’র আগে ভারী বর্ষণ কিংবা ঝড়-বাদলের লক্ষণ দেখা যাচ্ছে না। কালবৈশাখীরও সম্ভাবনা নেই৷ 

তিনি জানান, আপাতত সাগর শান্ত। লঘুচাপ সৃষ্টি হওয়ার মত পরিস্থিতি নেই।। নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের শঙ্কাও দেখছে না আবহাওয়া অফিস।

হালকা বৃষ্টিতে তাপ না কমলেও এবারের দাবদাহ দীর্ঘস্থায়ী হবে না বলে জানায় আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, মঙ্গলবার দেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল নীলফামারীর সৈয়দপুরে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেতুলিয়ায় ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

 

একাত্তর/জো
আগামী ২০ মে’র পরে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যা নিম্নচাপে রূপ নেয়ারও আশংকা রয়েছে। মাঝে মাঝে বৃষ্টি হলেও দেশ জুড়ে চলমান  তাপপ্রবাহ পুরোপুরি কমবে না বলে জানান...
বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, আগামী বছর তা আরও বাড়বে বলে এক সমীক্ষায় উঠে এসেছে। এতে বলা হচ্ছে, সামনের বছরগুলোতে এ অঞ্চলের গত তাপমাত্রা ৪০ ডিগ্রি...
আবারও হিট অ্যালার্ট জারি করেছে আবহওয়া অধিদপ্তর।
চলতি মে মাসের মাঝামাঝি দেশের তাপমাত্রা আবারও বাড়বে বলে আশংকা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় দেশের পশ্চিমাঞ্চলে তাপমাত্রা বেশি বাড়বে।
দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হবে আগামী পাঁচ জুন। সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশনের আহবান জানিয়েছে।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত