সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

তাপমাত্রা আরও বাড়বে, তীব্র দাবদাহ প্রতিবছর

আপডেট : ১৬ মে ২০২৪, ০১:১৩ পিএম

বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, আগামী বছর তা আরও বাড়বে বলে এক সমীক্ষায় উঠে এসেছে। এতে বলা হচ্ছে, সামনের বছরগুলোতে এ অঞ্চলের গত তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হবে।

গেল এপ্রিলে রেকর্ড ভাঙা গরম পড়েছে বাংলাদেশে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও একই অবস্থা। বাংলাদেশে ৫২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সবচেয়ে বেশি সময় ধরে বয়ে গেছে তাপপ্রবাহ।  

তীব্র তাপপ্রবাহের সবচেয়ে বেশি ভুক্তভোগী এশিয়া মহাদেশ। এদের মধ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো বেশি। ভারতে এবার তাপমাত্রা ছাড়িয়েছে ৪৬ ডিগ্রি। দক্ষিণ-পূর্ব এশিয়ার মিয়ানমার, লাওস ও ভিয়েতনামও দেখেছে সবচেয়ে উষ্ণতম এপ্রিল।

ভারতের তাপমাত্রা বৃদ্ধি চিন্তা বাড়িয়েছে আরও। মরুভূমির তুলনায় গাঙ্গেয় সমভূমির ভয়ানক গরম নিয়ে চলছে বিস্তর গবেষণা।

তাই জলবায়ু পরিবর্তনের প্রভাবে কারণে এপ্রিলের এই ভয়াবহ গরম আগামী বছর আরও বাড়বে বলে সমীক্ষায় জানিয়েছে ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন (ডাব্লিউডাব্লিউএ)। জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে এল নিনো যুক্ত হয়ে তাপমাত্রা আরও বাড়িয়ে তুলবে।

সমীক্ষাটি চালিয়েছে মালয়েশিয়া, সুইডেন, নেদারল্যান্ডস, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের মোট ১৩ জন গবেষক। তাদের দাবি, আগামী বছরগুলোতে দক্ষিণ এশিয়ার গত তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা ৪৫ গুণ বেশি।

তীব্র তাপপ্রবাহে অস্থির হয়ে উঠেছে জনজীবন। বেঘোরে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। অতি তীব্র দাবদাহে শুধু এপ্রিল মাসেই বাংলাদেশেই মৃত্যু হয়েছে ২৮ জনের। এছাড়াও ভারত, থাইল্যান্ড, ফিলিপাইনেও মারা গেছেন বেশ কয়েকজন।

করোনাই ভাইরাস মহামারির সময় নিউ নর্মাল খুব জনপ্রিয় হয়ে উঠেছিল। মহামারি প্রায় শেষের দিকে। তবে নিউ নর্মাল থেকেই যাচ্ছে। তীব্র তাপপ্রবাহের এপ্রিলকেই এখন থেকে নিউ নর্মাল বলে মেনে নিতে হবে। 

আরবি
প্রায় ১১ বছর পর পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে বাংলাদেশের পতাকা ওড়ালেন চট্টগ্রামের বাবর আলী। ষষ্ঠ বাংলাদেশি হিসেবে তার এ অর্জন।
১১ বছর পর এভারেস্টে উড়লো বাংলাদেশের পতাকা। ষষ্ঠ বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করলেন বাবর আলী।
আগামী ২০ মে’র পরে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যা নিম্নচাপে রূপ নেয়ারও আশংকা রয়েছে। মাঝে মাঝে বৃষ্টি হলেও দেশ জুড়ে চলমান  তাপপ্রবাহ পুরোপুরি কমবে না বলে জানান...
আবারও হিট অ্যালার্ট জারি করেছে আবহওয়া অধিদপ্তর।
দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হবে আগামী পাঁচ জুন। সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশনের আহবান জানিয়েছে।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত