সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

তাপমাত্রা আরও বাড়বে, তীব্র দাবদাহ প্রতিবছর

আপডেট : ১৬ মে ২০২৪, ০১:১৩ পিএম

বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, আগামী বছর তা আরও বাড়বে বলে এক সমীক্ষায় উঠে এসেছে। এতে বলা হচ্ছে, সামনের বছরগুলোতে এ অঞ্চলের গত তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হবে।

গেল এপ্রিলে রেকর্ড ভাঙা গরম পড়েছে বাংলাদেশে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও একই অবস্থা। বাংলাদেশে ৫২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সবচেয়ে বেশি সময় ধরে বয়ে গেছে তাপপ্রবাহ।  

তীব্র তাপপ্রবাহের সবচেয়ে বেশি ভুক্তভোগী এশিয়া মহাদেশ। এদের মধ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো বেশি। ভারতে এবার তাপমাত্রা ছাড়িয়েছে ৪৬ ডিগ্রি। দক্ষিণ-পূর্ব এশিয়ার মিয়ানমার, লাওস ও ভিয়েতনামও দেখেছে সবচেয়ে উষ্ণতম এপ্রিল।

ভারতের তাপমাত্রা বৃদ্ধি চিন্তা বাড়িয়েছে আরও। মরুভূমির তুলনায় গাঙ্গেয় সমভূমির ভয়ানক গরম নিয়ে চলছে বিস্তর গবেষণা।

তাই জলবায়ু পরিবর্তনের প্রভাবে কারণে এপ্রিলের এই ভয়াবহ গরম আগামী বছর আরও বাড়বে বলে সমীক্ষায় জানিয়েছে ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন (ডাব্লিউডাব্লিউএ)। জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে এল নিনো যুক্ত হয়ে তাপমাত্রা আরও বাড়িয়ে তুলবে।

সমীক্ষাটি চালিয়েছে মালয়েশিয়া, সুইডেন, নেদারল্যান্ডস, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের মোট ১৩ জন গবেষক। তাদের দাবি, আগামী বছরগুলোতে দক্ষিণ এশিয়ার গত তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা ৪৫ গুণ বেশি।

তীব্র তাপপ্রবাহে অস্থির হয়ে উঠেছে জনজীবন। বেঘোরে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। অতি তীব্র দাবদাহে শুধু এপ্রিল মাসেই বাংলাদেশেই মৃত্যু হয়েছে ২৮ জনের। এছাড়াও ভারত, থাইল্যান্ড, ফিলিপাইনেও মারা গেছেন বেশ কয়েকজন।

করোনাই ভাইরাস মহামারির সময় নিউ নর্মাল খুব জনপ্রিয় হয়ে উঠেছিল। মহামারি প্রায় শেষের দিকে। তবে নিউ নর্মাল থেকেই যাচ্ছে। তীব্র তাপপ্রবাহের এপ্রিলকেই এখন থেকে নিউ নর্মাল বলে মেনে নিতে হবে। 

আরবি
তিস্তার পানি ব্যবস্থাপনায় ভারত-বাংলাদেশ যৌথ অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে কূটনীতিকরা। তারা মনে করেন, দুই দেশের যেমন তিস্তার পানির প্রয়োজন, তেমনি দুই দেশই একে অপরের রাজনীতির গতি-প্রকৃতি সম্পর্কে জানে।
শনিবার শেখ হাসিনার সম্মানে হায়দ্রাবাদ হাউজে মধ্যাহ্নভোজের আয়োজন করেন নরেন্দ্র মোদী। ওই ভোজে সবই ছিলো নিরামিষ পদ।
শান্তি প্রতিষ্ঠায় দক্ষিণ এশিয়ায় তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশ। বিশ্ব শান্তি সূচক অনুযায়ী দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কার থেকে এগিয়ে বাংলাদেশ।
মাত্র চারদিনের ব্যবধানে প্রতিবেশী দেশ মিয়ানমারে আবারও ভূমিকম্প হয়েছে। আর এর প্রভাবে বাংলাদেশের বিভিন্ন স্থান কেঁপে উঠেছে। 
রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানোর কাজ শুরু হয়েছে।
রাজধানীর কুড়িল বিশ্বরোড ও এর পাশে এলাকায় আলাদা দুর্ঘটনায় দুই যুবক ট্রেনে কাটা পড়ে মারা গেছেন। তাদের মধ্যে একজন কানে ইয়ারফোন গুঁজে রেললাইনে হাঁটছিলেন এবং অন্যজন অসতর্কভাবে রেললাইন পার হতে গিয়ে...
পুলিশের উচ্চপদের ৪০ ঊর্ধ্বতন কর্মকর্তার পদে রদবদল হয়েছে। এদের মধ্যে ৯ জন ডিআইজি ও ১৪ জেলার পুলিশ সুপার (এসপি) রয়েছেন। 
মানবহীন এবং দূরনিয়ন্ত্রিত জলযান তুফান-১ প্রকাশ্যে আনার পরদিনই, ইসরাইলের বাণিজ্যিক কেন্দ্র হাইফা বন্দর ব্যবহার করা একটি জাহাজে হমলার দাবি করেছে ইরানের সশস্ত্র বাহিনী- হুতি। ইরান সমর্থিত গ্রুপটির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত