সেকশন

রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

ব্যাটে দ্যুতি ছড়িয়ে ফিরে আসার গল্প লেখেন শান্ত

আপডেট : ২৩ মে ২০২৩, ০১:১৯ পিএম

তীব্র সমালোচনাতেও ভেঙে পড়েননি তিনি। মানসিক দৃঢ়তা তার শক্তি। ফর্মের দেখা পেতেই নাজমুল শান্ত যেন ধারাবাহিকতার প্রতিচ্ছবি। বর্তমানে বাংলাদেশ দলের অন্যতম সেরা তারকা তিনি। চলতি বছর ওডিআইয়ে টাইগারদের সেরা ব্যাটসম্যান নাজমুল শান্ত। 

প্রতিপক্ষের বোলিং অ্যাটাকে তাণ্ডব চালিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে চলতি বছর প্রায় নিয়মিত চিত্র শান্তর ব্যাটে, সঙ্গে ছিল উদযাপন। অথচ কয়েক মাস আগেও তিনি ছিলেন দল বাদ পড়ার দ্বারপ্রান্তে। কিন্তু ফিরে আসার গল্প লিখেছেন ব্যাটে আলো জ্বেলে। 

image


পরিসংখ্যান বলছে, গত এক বছরে ওডিআইয়ে বাংলাদেশের সেরা ব্যাটার নাজমুল শান্ত। ১৫ ইনিংসে ৫২২ রান তার সংগ্রহ। গড় ৩৪ দশমিক আশি। ব্যাটিংয়ে উন্নতি। 

তবে চলতি বছরেই অনন্য শান্ত। আট ইনিংসেই পেরিয়েছেন ৪০০ রান। তার মধ্যে একটি শতক, তিনটি অর্ধ শতক। সঙ্গে দূরন্ত স্ট্রাইক রেট। 

image


ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেই স্পটলাইটটা নিজের দিকে টেনেছিলেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। তাকে বাংলাদেশের তারকা হিসেবেই অভিহিত করেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসির হুসেইন। 

পারফর্ম করতে না পারলেও কোচদের গুডবুকে থাকতো নাজমুল শান্তর নাম। দেরিতে হলেও দিচ্ছেন নির্বাচকদের আস্থার প্রতিদান। নেটে তার কঠোর পরিশ্রম। মানসিকভাবে শক্তিশালী, কখনও হারাননা উদ্যম। 

image


২০১৭ সালে আন্তর্জাতিক অভিষেক হলেও জাতীয় দলে টানা সুযোগ পাননি। তার অভিষেকের পর বাংলাদেশ খেলে ৪১টা টেস্ট। এর ১৯টাতেই দলে ছিলেন না। এই সময়ে খেলেছেন ৬৮টা ওডিআইয়ের মাত্র ২৪টা। টি-টোয়েন্টিতেও নিয়মিত ছিলেন না তিনি। তার ব্যাটেই আজ ধারাবাহিকতার প্রতিধ্বনি। 

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের একজন। তিন ফরম্যাটেই ভালো ব্যাটিংয়ের অনন্য উদাহরণ তিনি। টেস্ট, ওডিআই কিংবা টি-টোয়েন্টি- নাজমুল শান্তর তুলনা শুধুই যেন তিনি।  


একাত্তর/এসি

উইকেট না হারিয়ে পাওয়ারপ্লে কাটানো স্বপ্নেও হয়তো দেখে না টিম বাংলাদেশ। প্রতি ম্যাচেই শুরুর ছয় ওভারেই হারাচ্ছে একাধিক উইকেট।
নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে সুপার এইটের পথে টাইগাররা। ‘ডি’ গ্রুপ থেকে ইতোমধ্যেই ছিটকে গেছে শ্রীলঙ্কা। অন্যদিকে সুপার এইটে কোয়ালিফাই করেছে দক্ষিণ আফ্রিকা।
১২০ বলে ১১৪ রানও করতে পারল না বাংলাদেশ ক্রিকেট দল। হেরে গেলো ৪ রানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ২১তম ম্যাচে শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পরও হেরে গেল টাইগাররা।
টানা ভালো খেলছেন মোস্তাফিজুর রহমান, আন্তর্জাতিক ক্রিকেটে যেনো ফিরেছেন নয়া রূপে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ছয় উইকেট পাওয়ার পর, শনিবার লঙ্কানদের বিপক্ষে তিনটা।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত