সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

মাটি ফুঁড়ে বের হওয়া গ্যাসের বিপজ্জনক ব্যবহার

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৫:৩৮ পিএম

ব্রাহ্মণবাড়িয়া সদরের মজলিসপুর ইউনিয়নে ঝুঁকি নিয়ে ব্যবহার হচ্ছে প্রাকৃতিক গ্যাস। ওই এলাকায় গিয়ে দেখা দেখা গেছে পাইপের মাধ্যমে বিভিন্ন বাসাবাড়িসহ শিল্প কারখানায় দেয়া হয়েছে অবৈধ সংযোগ। 

বিশেষজ্ঞরা বলছেন, এসব অবৈধ সংযোগে যে কোন সময় বড় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। জেলা প্রশাসক বলছেন, খুব দ্রুত এসব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হবে। 

মজলিসপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় ১২ বছর ধরে প্রাকৃতিক গ্যাস ওঠে। এলাকার লোকজনের দাবি প্রথম থেকেই তারা জ্বালানি এই গ্যাস ব্যবহার করেন। 

এরপর একটি চক্র বাণিজ্যিকভাবে এই গ্যাস বিক্রি শুরু করে। পাইপের মাধ্যমে সড়ক, গাছ, বাসা-বাড়ির উপর দিয়ে সংযোগ নিয়ে যাচ্ছে। ব্যবহার হচ্ছে বাসাবাড়ি ও শিল্প কারখানায়। 

সম্প্রতি ওই এলাকা ঘুরে দেখেছেন, তেল, গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা। 

পরে সাংবাদিকদের তারা জানান, গ্যাসের বিপদজনক এই ব্যবহারে যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনার আৰশঙ্কা রয়েছে। 

আর এনিয়ে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁন অবৈধ গ্যাস সংযোগের বিষয়টি স্বীকার করে বলেন, ভূগর্ভস্থ গ্যাসের ঝুকিঁপূর্ণ ও অবৈধ ব্যবহার বন্ধে দ্রুত অভিযান চালানো হবে। 

২০০৮ সালে তিতাস গ্যাস ফিল্ড বাণিজ্যিক ব্যবহারের অনুপযোগী বলে  তাদের ৩নম্বর কূপটি বন্ধ করে দেয়। 

এরপর থেকে থেকে সদর উপজেলার বাকাইল, শ্যামপুর ও আনন্দপুরসহ আশপাশ বেশ কয়েকটি এলাকায় মাটির নীচ থেকে গ্যাস উঠতে থাকে। 



একাত্তর/এআর


রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
গরমে বন্ধ থাকা স্কুল-কলেজ রোববারই খুলছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
অনির্দিষ্ট কালের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদে বাসে একটি বাসে আগুন দিয়েছে শিক্ষার্থীরা।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত