সেকশন

রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

নাটোরে নিপাহ ভাইরাসে স্কুলছাত্রের মৃত্যু

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০০ এএম

নাটোরের বাগাতিপাড়ায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। কাঁচা খেজুরের রস খাওয়ার পর সে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছিল।

সোমবার (৩০ জানুয়ারি) ওই স্কুলছাত্রের মৃত্যুর পর নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠায় রামেক হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে ল্যাব টেস্টে নিপাহ ভাইরাসের জীবাণু পাওয়ার বিষয় নিশ্চিত হওয়ার পর বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) আইইডিসিআর এর ছয় সদস্যের প্রতিনিধি দল নিহতের পরিবারের লোকজনরে সাথে কথা বলেন এবং কন্টাক্ট পারসনদের নমুনা সংগ্রহ করেন।

জানা গেছে, নিহত সিয়াম হোসেন (১২) বাগাতিপাড়া উপজেলার করমদোশী গ্রামের কামরুল ইসলামের ছেলে।

সিয়ামের বাবা মো. কামরুল ইসলাম জানান, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে কাঁচা খেজুরের রস খায় সিয়াম হোসেন। তারপর গত ২৯ জানুয়ারি অসুস্থ হয়ে পড়লে প্রথমে তাকে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। 

সেখান থেকে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হলে চিকিৎসাধীন অবস্থায় পরদিন তার মৃত্যু হয়।

তিনি বলেন, ‘আমার ছেলে যখন অসুস্থ তখন আমি মাদারীপুরে ছিলাম কাজের জন্য। ফিরে এসে ছেলের জীবিত মুখটুকু দেখতে পাইনি’। 

নাটোরের সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন জানান, ‘সিয়ামের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠায় রামেক হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে ল্যাব টেস্টে নিপাহ ভাইরাসের জীবাণু পাওয়ার বিষয় নিশ্চিত করেছে আইইডিসিআর কর্তৃপক্ষ।’

এরপর বৃহস্পতিবার আইইডিসিআর এর ছয় সদস্যের প্রতিনিধি দল সিয়ামের পরিবারের লোকজনের সাথে কথা বলেন এবং কন্টাক্ট পারসনদের নমুনা সংগ্রহ করেন।

আরও পড়ুন: চলতি মাসে শিলাবৃষ্টিসহ ঝড়ের পূর্বাভাস

নাটোরের বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক জানান, আইইডিসিআর প্রতিনিধি দলের সাথে তিনি করমদোশী এলাকা পরিদর্শন করেছেন। বিভিন্ন মসজিদের বয়ানে এসব বিষয়ে সচেতনতা চালানো হচ্ছে। যারা কাচা খেজুরের রস বিক্রি করছে তাদেরকে নিবৃত্ত করা হচ্ছে।

নাটোরের জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, নিপাহ ভাইরাসের সংক্রমণ রোধে প্রচার প্রচারণা চালানো হবে। এ বিষয়ে জনসচেতনতা তৈরিতে জনপ্রতিনিধিদের নির্দেশনা দেয়া হয়েছে। প্রয়োজনে রস বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে।


একাত্তর/এসজে

বজ্রপাতে দেশের বিভিন্ন স্থানে শিশুসহ সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শুক্রবার দুপুর থেকে বিকেল পর্যন্ত নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরে আলাদা এ দুর্ঘটনাগুলো ঘটে।
নাটোরের লালপুর উপজেলার গোপালপুর পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি মঞ্জুর রহমান মঞ্জু হত্যায় চার জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
নাটোরে জেলা নির্বাচন অফিসের সামনে থেকে অপহৃত সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদ প্রার্থী দেলোয়ার হোসেনকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তিনি নিবিড়...
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত