সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

মেরিনা খাতুন পেলেন যুদ্ধশিশুর স্বীকৃতি

আপডেট : ১৭ মে ২০২৪, ০৮:৫২ পিএম

যুদ্ধশিশু হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি পেয়েছেন সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মেরিনা খাতুন। সরকারের এই সিদ্ধান্ত, শিগগিরই তাকে চিঠি দিয়ে জানাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

মেরিনা খাতুনের এই স্বীকৃতিতে উচ্ছ্বসিত তার স্বজন, স্থানীয় মানুষ ও মুক্তিযোদ্ধারা। পাশাপাশি মুক্তিযোদ্ধাদের মতই মেরিনা খাতুনকেও ভাতা দেয়ার দাবি তাদের।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাদের পাশবিক নির্যাতনে বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা পচি বেগমের গর্ভে আসে মেরিনা খাতুন। ২০১৮ সালে বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি পান মা। পরে ২০২২ সালে যুদ্ধশিশুর স্বীকৃতি চেয়ে আবেদন করেন মেয়ে।

অবশেষে সম্প্রতি যুদ্ধশিশুর রাষ্ট্রীয় স্বীকৃতি পেলেন মেরিনা খাতুন। বাবার নাম অজ্ঞাত রেখেই সকল সরকারি সুবিধা পাবেন তিনি। মুক্তিযোদ্ধাদের মতো ভাতাও চান মেরিনা খাতুন।

নানা জনের কটু কথা শুনলেও সবসময় মেরিনার পাশে ছিলেন তার স্বজনরা। যুদ্ধশিশুর রাষ্ট্রীয় স্বীকৃতিতে এখন তারাও উচ্ছ্বসিত।

মেরিনার এই স্বীকৃতি মুক্তিযুদ্ধের ইতিহাসকে আরও সমৃদ্ধ করবে, দাবি স্থানীয় মুক্তিযোদ্ধাদের। তারাও মনে করেন মুক্তিযোদ্ধাদের মতোই মেরিনাকে ভাতা দেয়া উচিত।

মুক্তিযোদ্ধারা বলেন, তাকে যথাযথ সম্মান ও সব ধরনের ভাতা দেয়া উচিত।

তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুইচিং মং মারমা জানান, সরকারের নির্দেশনায় যুদ্ধশিশুর দেখভাল করবে প্রশাসন।

তিনি বলেন, তাদের প্রতি সরকার এবং রাষ্ট্রের একটি দায়বদ্ধতা আছে। তাই তাদের স্বীকৃতির মাধ্যমে আমরা তাদের পাশে দাঁড়াতে পারবো।

মুক্তিযুদ্ধের স্বপক্ষের মানুষরা বললেন, যুদ্ধশিশুর স্বীকৃতিতে রাষ্ট্রে নতুন একটি অধ্যায়ের সূচনা হলো। এই যুদ্ধশিশুর দায়িত্বও রাষ্ট্রেরই নেয়া দরকার।

 

একাত্তর/আরএ
সিরাজগঞ্জে আলোচিত পূর্ণিমা রানী শীলকে সংঘবদ্ধ ধর্ষণে যাবজ্জীবন সাজার পলাতক এক আসামিকে গ্রেপ্তার করেছে উল্লাপাড়া মডেল থানার পুলিশ। রায় ঘোষণার পর ১৩ বছর ধরে পালিয়ে ছিলেন তিনি।
সিরাজগঞ্জ ও গাজীপুরে পানিতে ডুবে দুই বোনসহ চার শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। 
সিরাজগঞ্জে স্থানীয় এক আওয়ামী লীগ নেতাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়েছে। তবে ওই গুলি লক্ষ্যভ্রস্ট হয়ে এক কলেজছাত্র আহত হয়েছেন। তাকে উদ্ধার করে শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গবাদিপশু লালন-পালনে দেশের অন্যতম বড় জেলা সিরাজগঞ্জ। সারাদেশে চাহিদার কথা মাথায় রেখে এই জেলার সদর ও শাহজাদপুর উপজেলায় গড়ে উঠেছে গবাদিপশুর কয়েক হাজার খামার।
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
তালেবান শাসিত আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানেও নিষিদ্ধ হতে যাচ্ছে হিজাব। দেশটির সর্বোচ্চ আইনসভায় এ সংক্রান্ত একটি আইনও পাস হয়েছে।
ফরিদপুরে সাপের কামড়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। দংশন করা স্থানে ক্ষতের চিহ্ন দেখে স্থানীয়দের ধারনা, তাকে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপে কামড় দিয়েছে।
সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ এখন তুঙ্গে। ঈদের অন্যান্য সিনেমার মধ্যে ‘তুফান’ মুক্তি পাওয়ার প্রথম দিন থেকেই দর্শকের আগ্রহের শীর্ষে। ইতোমধ্যে ঢাকাসহ দেশজুড়ে ১২০টির বেশি প্রেক্ষাগৃহে চলছে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত