সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কেএনফের বিরুদ্ধে সেনা অভিযানের তাগিদ

আপডেট : ১০ এপ্রিল ২০২৪, ০৯:৩৭ পিএম

১৯৯৭ সালে শান্তি চুক্তি পূর্ববর্তী সময়ের মতো আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা এবং নবীন সংগঠন হয়েও প্রভাবশালী জেএসএস বা ইউপিডিএফের ওপর হামলা; এসব কর্মকাণ্ডই ধীরে ধীরে সাহসী করেছে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টকে (কেএনএফ)।

কেএনএফের সশস্ত্র তৎপরতা থামাতে সেনা অভিযানের বিকল্প দেখছেন না বিশ্লেষকরা। তারা বলছেন, প্রয়োজনে এই গোষ্ঠীর নিয়মতান্ত্রিক রাজনৈতিক তৎপরতাকে স্বীকৃতি দিয়ে হলেও তাদের সশস্ত্র সংগ্রামের ইচ্ছে দমন করতে হবে। তবে র‌্যাব বা পুলিশ নয়, এ কাজে দক্ষতা কেবল সেনা বাহিনীর। 

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, এমন পরিস্থিতিতে ভবিষ্যতে এই গোষ্ঠীর সঙ্গে শান্তি আলোচনার আগে জঙ্গি তৎপরতা নির্মূলে দরকার সেনা অভিযান। প্রয়োজনে কেএনএফকে রাজনৈতিক স্বীকৃতি দেয়ার কথাও ভাবা যেতে পারে। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সাহাব এনাম খান বলেন, সমঝোতার জায়গায় এই মুহূর্তে নয়। তবে নিশ্চিতভাবে ভবিষ্যতে আমরা তাদের রাজনৈতিক বা অন্যভাবে ক্ষমতায় করা যেতে পারে। কিন্তু তাদের সশস্ত্র যে ব্যাপারটা, সেটা এখনই হ্রাস করতে হবে। 

এই  নিরাপত্তা বিশ্লেষকের মতে এটি অনেকটা যুদ্ধ পরিস্থিতি। এমন পরিস্থিতির জন্য পুলিশ ও বিজিবি নয়। বরং দরকার একটি একক নেতৃত্ব থাকা বাহিনীর। যা আছে সেনাবাহিনীর। 

নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড.এম সাখাওয়াত হোসেন বলেন, পুলিশ এবং র‌্যাব এই ধরনের অপরাধের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত নয়, তাদের সেই অভিজ্ঞতাও নেই। যদি সেনাবাহিনীর কমান্ডে কাউন্টার ইন্সারজেন্সি বোর্ডে ফিরে না আসে তাহলে পুলিশ এবং অন্য বাহিনী দিয়ে এটা অনেকটা দূরহ।

এমন অবস্থায় সরকারের রাজনৈতিক সদিচ্ছা, শান্তি আলোচনার পাশাপাশি কেএনএফের বিরুদ্ধে সেনা অভিযানকেই জোর দেয়ার তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

দুই এপ্রিল রাতে ও তিন এপ্রিল দুপুরে কেএনএফের সশস্ত্র সদস্যরা রুমা ও থানচিতে সোনালী ও কৃষি ব্যাংকে ডাকাতি করে। 

ব্যাংকে লুটপাট ছাড়াও অস্ত্রের মুখে সোনালী ব্যাংকের রুমা শাখার ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে তারা।

থানচিতে তিনটি গাড়িতে চড়ে দিনদুপরে গুলি করতে করতে ব্যাংক ডাকাতি করতে আসে কেএনএফ সদস্যরা।

নগদ টাকাসহ লুট করা হয় আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র ও বিপুল পরিমাণ গুলি। পরে র‌্যারের মধ্যস্থতায় অপহৃত ব্যাংক ম্যানেজারকে উদ্ধার করা হয়।

সশস্ত্র সন্ত্রাসীরা আলীকদম উপজেলায় সেনাবাহিনী ও পুলিশের একটি যৌথ তল্লাশি চৌকিতেও হামলা চালায়।

পরে এ ঘটনায় আটটি মামলা দায়ের করে পুলিশ। ঘটনার পর জড়িতদের ধরতে এবং সন্ত্রাসীদের নির্মূল করতে ছয় এপ্রিল যৌথ বাহিনী সাড়াঁশি অভিযান শুরু হয়। দুই দিনের অভিযানে অভিযানে ১৮ নারীসহ ৫৬জনকে আটক করে যৌথ বাহিনী।  

একাত্তর/এসি
পার্বত্য শান্তি চুক্তি হলেও, পাহাড়ে এখনো আস্থা তৈরি হয়নি বলে মনে করেন দেশের বিশিষ্টজনরা। সম্প্রতি কুকি-চিনের মতো সন্ত্রাস আগে দেখেনি মানুষ, তাই সেখানে শান্তি ফেরাতে আহ্বান জানিয়েছেন তারা।
অভিযানে এখনই হচ্ছে না পার্বত্য তিন উপজেলার নির্বাচন সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে পার্বত্য চট্টগ্রামের তিন উপজেলা ভোট আপাতত অনুষ্ঠিত হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন...
পাহাড়ে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকিচিনের সদস্যদের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, অপহরণের ঘটনাকে অত্যন্ত নিন্দনীয় বলে মন্তব্য করেছেন র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ আলম। তিনি বলেছেন, কুকিচিন সদস্যরা...
বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় নতুন করে আলোচনায় সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ)।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত