সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

কাতার বিশ্বকাপে ব্রাজিলের খাতায় আরেকটি রেকর্ড

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ০৪:২২ পিএম

ফুটবল বিশ্বকাপের সবচেয়ে ‘সফল দল’ বলা হয় ব্রাজিলকে- সেই কথাটি যেন বারবার প্রমাণ করে যাচ্ছে পাঁচবারের বিশ্বকাপ জয়ী দলটি। শেষ কবে তারা বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে হারের স্বাদ নিয়েছিলো সেটা জানতে হলেও ইতিহাসের পাতা উল্টাতে হবে। 

সোমবার দলপতি নেইমারকে ছাড়াই মাঠে নামেও থিয়াগো সিলভারা পেয়েছে প্রত্যাশিত জয়। ক্যাসেমিরোর একমাত্র গোলে বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা অপরাজিত থাকার এই রেকর্ডটি আরও লম্বা করলো সেলেসাওরা।

১৯৯৮ এর বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করলো ব্রাজিল। স্কটল্যান্ড এবং মরক্কোর সঙ্গে জয় পাওয়ার পর গ্রুপ পর্বের শেষ ম্যাচে নরওয়ের সাথে ২-১ গোলে হেরে যায় রোনালদোরা। ম্যাচের ৮৯ মিনিটে পেনাল্টি থেকে কোলেটিক রেকডাল গোল করলে নরওয়ে ম্যাচটি জয় পায়। কিন্তু এরপর আর কখনোই এই চ্যাম্পিয়নদের গ্রুপ পর্বের ম্যাচে হারের দেখা পেতে হয়নি।

সময়টাও কম নয় সেই ১৯৯৮ থেকে ২০২২, পার হয়ে গেছে ২৪টি বছর। এরমধ্যে শেষ হয়েছে পাঁচটি বিশ্বকাপ। ব্রাজিল অংশগ্রহণ করেছে সবগুলোতেই, চলছে আরও একটি। মাঝে হলুদ জার্সিতে যুক্ত হয়েছে আরও একটি তারা।

আরও পড়ুন: সুইস দুঃখ ঘুচিয়ে শেষ ষোলয় ব্রাজিল

চলমান বিশ্বকাপসহ এখন পর্যন্ত সেলেসাওরা গ্রুপ পর্বের ম্যাচ খেলেছে ১৭টি। যার মধ্যে ১৩টি জয়ের বিপরীতে ড্র করেছে মাত্র চারটিতে। অর্থাৎ বিশ্বকাপের গ্রুপ পর্বে ১৭ ম্যাচ অপরাজিত থাকার অন্য রকম এক রেকর্ডের  মালিক এখন তারা। 

সোমবার রাতে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয়টি তাদের এই রেকর্ডকে আরও বড়ো করতে সহায়তা করেছে। শেষ ১৬ নিশ্চিত হয়ে যাওয়া তিতের দল গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে লড়াই করবে ক্যামেরুনের বিরুদ্ধে। ম্যাচটি জয় করতে পারলে ১৮ ম্যাচের পাশাপাশি ছয়টি বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটি আরও লম্বা হবে।

আগামী দুই ডিসেম্বর দিবাগত রাত একটায় ম্যাচটি অনুষ্টিত হবে।


একাত্তর/আরআই/এসি

খেলা মানেই সৌন্দর্য আর সৌহার্দ্য; খেলার ময়দান দুই দলের রণাঙ্গনে রূপ নিলেও খেলার আগে দু'দলই থাকে বন্ধুপ্রতীম। সংবাদ সম্মেলনে কুশলাদি বিনিময়, একসাথে দাঁড়িয়ে ছবিতে পোজ দেয়া, এখনকার স্পোর্টসের কমন...
বছরের পয়লা আন্তর্জাতিক ম্যাচটা জেতার অপেক্ষায় নারী ফুটবলাররা। প্রতিপক্ষ র‌্যাংকিংয়ে ১০০ ধাপ এগিয়ে চাইনিজ তাইপে। মনবোলের দিক থেকে চাঙ্গা সাবিনা সানজিদারা। শুরুর একাদশে সুযোগ পেলে নতুনরাও দেখাতে চান...
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
ভারতীয় ফুটবল আইকন এবং দেশটির জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ৬ জুন থেকে তাকে আর দেখা যাবে না আন্তর্জাতিক ফুটবলের মাঠে।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত