সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

'ট্রেনে পাথর নিক্ষেপের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড'

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ০১:০৬ পিএম

বাংলাদেশ রেলওয়ে আইন ১৮৯০ অনুযায়ী ট্রেনে পাথর নিক্ষেপের শাস্তি দশ বছর কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড বলে জানিয়েছেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের ম্যানেজার শাহ সুফি নুর মোহাম্মদ। 

'ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধ করুন, নিরাপদ রেল ভ্রমন নিশ্চিত করুন' স্লোগানকে সামনে রেখে রেলওয়ের এক প্রচারাভিযানে একথা বলেন তিনি।  

বুধবার (৬ অক্টোবর) লালমনিরহাট থেকে বগুড়া পর্যন্ত ১৩২ কিলোমিটার রেলপথ জুড়ে এই সচেতনতামূলক প্রচারণা ও র‌্যালী করে লালমনিরহাট রেল বিভাগ। 

লালমনিরহাট রেল বিভাগের একটি দল বুধবার সকাল ৯টা থেকে যাত্রা শুরু হয়ে তিস্তা, কাউনিয়া, পীরগাছা, বামনডাঙ্গা, গাইবান্ধা, বোনারপাড়া হয়ে বগুড়ায় পৌঁছে সন্ধ্যা ৭টায়। এরপর বগুড়া রেল ষ্টেশনে ঘন্টাব্যাপী এই সচেতনতা কার্যক্রম ও র‌্যালী অনুষ্ঠিত হয়। 

র‍্যালী শেষে বক্তব্য রাখেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের ম্যানেজার শাহ সুফি নুর মোহাম্মদ বলেন, রেলে পাথর নিক্ষেপ একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। আমরা জনগণকে সম্পৃক্ত করে এই পাথর নিক্ষেপকারীদের প্রতিহত করার উদ্যোগ নিয়েছি। গণমাধ্যমের কাছে অনুরোধ, আমাদের এই প্রচারাভিযান সম্পর্কে সবাইকে জানানোর। 

আরও পড়ুন: জামিনে বের হয়ে ধর্ষিতার বাড়িতে আগুন দিলো ধর্ষক

image


সম্প্রতি লালমনিরহাট রেলওয়ে বিভাগের তিস্তা, কাউনিয়া, আদমদিঘী,গাবতলী ও বগুড়াসহ ১৫টি স্থানে দুস্কৃতিকারীরা ট্রেনে পাথর ছুঁড়লে বেশ কিছু যাত্রী আহত হয় উল্লেখ করে তিবি জানান, বগুড়ায় আসার পথে প্রায় ২৫টি ষ্টেশন ও রেলগেট এলাকায় জনগনকে সচেতন করার লক্ষ্যে প্রচারণা চালানো হয়েছে। 

তিনি বলেন, রেলওয়ে আইন ১৮৯০ এর ১২৭ বিধি মোতাবেক ট্রেনে পাথর নিক্ষেপের শাস্তি দশ বছর কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। 

বাংলাদেশ রেলওয়ে, জিআরপি পুলিশ, রেলওয়ে স্কাউট এবং সাধারণ জনগণকে একত্রিত করে পাথর নিক্ষেপকারীদের বিরুদ্ধে ভূমিকা রাখা হবে বলেও উল্লেখ করেন তিনি। 

এসময় আরও উপস্থিত ছিলেন, বিভাগীয় ট্রফিক সুপারিটেনডেন্ট খালেদুন নেসা পপি, সহকারী ট্রাফিক সুপারিটেনডেন্ট আবু তাহের ও বগুড়া রেলওয়ে ষ্টেশন মাস্টার সাজেদুর রহমানসহ অন্যরা। 


একাত্তর/আরএইচ

চুয়াডাঙ্গায় ট্রাকের ধাক্কায় ইজিবাইকের দুই যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয় জন। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।সোমবার সকালে উপজেলার হাটবোয়ালিয়া ফুটবল মাঠে এলাকায়...
ঘড়ির কাঁটায় ৮টা বেজে ৫২মিনিট। ঘরের মেঝেতে শুয়ে আছেন হাসিনা বেগম (৭০)। চোখে ছলছল জল। ঘরের বারান্দায় ছেলের ছবির পাশে বসে আছেন স্বামী হারুন অর রশিদ (৮৪)। তাদের শরীরে দানা বেঁধেছে হাঁপানি, শ্বাসকষ্টসহ...
কক্সবাজারে দুর্গম পাহাড়ে অস্ত্র কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব। এসময় ছয় ডাকাতকে গ্রেপ্তার, বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।রোববার সন্ধ্যায় জেলার টেকনাফ উপজেলার হ্নীলার রঙ্গিখালী...
রাজধানীর মতো দেশের বিভিন্ন জেলাতেও বাড়তি দামে বিক্রি হচ্ছে সাধারণ মানুষের আমিষের অন্যতম সস্তা উৎস ডিম। দোকানিরা বাড়তি দামে ডিম বিক্রি করায় বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে জরিমানা করছে ভোক্তা অধিকার...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
রাজধানীর ৮০ ভাগ এলাকাই কংক্রিটের দখলে। জলাশয় আছে মাত্র ৮ ভাগ। এতে সূর্যের তাপ শোষণ করতে পারছে না এই নগর। ফলে রাজধানী হচ্ছে উত্তপ্ত।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত