সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

টাইফয়েডে আক্রান্তের বেশিরভাগই শিশু, হাসপাতালে স্থান সংকট

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৬:৩৯ পিএম

হঠাৎ করেই শিশু রোগীর চাপ বেড়ে গেছে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে। জ্বর ও সর্দি-কাশি নিয়ে গড়ে প্রতিদিন ভর্তি থাকছে প্রায় একশ শিশু, যাদের অধিকাংশই টাইফয়েড জ্বরে আক্রান্ত। গত ১৫ দিনে টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে প্রায় ১২০০ শিশুকে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। 

হাসপাতালের ২২ বেডের শিশু ওয়ার্ডে আগত রোগীদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। পানি ও খাবারের সমস্যার কারণেই পানিবাহিত এ রোগের প্রাদুর্ভাবের দাবি শিশু বিশেষজ্ঞের। 

খবর নিয়ে জানা গেছে, জেলার পাঁচটি উপজেলা হাসপাতাল, বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে আক্রান্ত রোগীরা চিকিৎসা নিচ্ছে।

অভিভাবকরা বলছেন, প্রাথমিক চিকিৎসার পর সুস্থ না হওয়ায় শিশুদের হাসপাতালে নেওয়া হয়েছে। হাসপাতালে রোগীর চাপে জায়গা না পেয়ে অনেকের ঠাঁই মিলেছে করিডোরের মেঝেতে। সপ্তাহব্যাপী চিকিৎসার পর সুস্থও হচ্ছে অনেকে।

আরও পড়ুন: পাত্র দেখানোর কথা বলে কলেজ ছাত্রীকে অপহরণ ও ধর্ষণ

তবে অতিরিক্ত ভিড়ের কারণে চিকিৎসা দিতে নানা সমস্যার কথা জানালেন হাসপাতালে কর্মরত নার্সরা।

জয়পুরহাটের আধুনিক জেলা হাসপাতালের কনসালটেন্ট (শিশু) ডা: ইউসুফ আলী জানান, বর্তমানে শিশুদের টাইফয়েড জ্বরে আক্রান্ত হওয়া অস্বাভাবিক। তবে এ থেকে রক্ষা পেতে যথাযথ নির্দেশনা অনুসরণের পরামর্শ দেন তিনি।

এসময় শিশুদের টাইফয়েড জ্বর প্রতিরোধে ব্যবস্থা নেয়ার কথা জানান জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের (আইআরএমও) মেডিক্যাল অফিসার শহীদ হোসেন।

অভিভাবকমহলের প্রত্যাশা, টাইফয়েডসহ শিশুদের রোগ প্রতিরোধে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন সংশ্লিষ্টরা।


একাত্তর/টিএ

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের লিফটে আটকে থেকে রোগী মৃত্যুর ঘটনায় নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ ও মৃতের স্বজনদের আলাদা দাবী নিয়ে চলছে তোলপাড়। 
জয়পুরহাটে ট্রাক্টর ও সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে দুই ধানকাটা শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও চার জন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।
জয়পুরহাটে পরকীয়ার জেরে নুরুন্নবী নামে এক যুবক হত্যায় বাবা-ছেলেসহ পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।
পূর্ব শত্রুতার জেরে জয়পুরহাটের পাঁচবিবিতে আব্দুর রহমান নামে এক কৃষক হত্যার আলোচিত মামলায় প্রায় ২২ বছর পর ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।
ঈদুল আজহার ছুটির পরে শনিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত