সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

তীব্র গরমে পুড়ছে দেশ, সহসা মিলবে না মুক্তি

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ পিএম

পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।

রাজশাহী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গাসহ বেশকিছু জেলায় অতি তীব্র তাপদাহ চলছে। এসব জেলায় ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। কোথাও কোথাও হালকা বৃষ্টি হলেও তাপ কমবে না বলে জানানো হয়েছে। 

গতকাল দেশের সর্বেচ্চ তাপমাত্রা ছিলো ঈশ্বরদীতে, ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিলো ৩৮.৪ ডিগ্রি। ঢাকার তাপমাত্রা আগামীতে আরো বাড়বে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। 

তীব্র গরমে খেটে খাওয়া মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। স্বাস্থ্যঝুঁকি জেনেও জীবিকার তাগিদে বাধ্য হয়েই কাজে বের হতে হচ্ছে তাদের।

তীব্র গরম থেকে বাঁচতে দেশের বিভিন্ন জায়গায় বিশেষ নামাজ আদায় করেছেন হাজারো মানুষ। দুই হাত তুলে সৃষ্টিকর্তার কাছে বৃষ্টি জন্য দোয়া করছেন মুসল্লিরা। গরমের কারণে মানুষের পাশাপাশি প্রাণীকূলও পড়েছে বিপাকে। বিভিন্ন হাসপাতালে বেড়ে গেছে রোগীর সংখ্যা। 

এদিকে এখন পর্যন্ত বৃষ্টির কোনো পূর্বাভাস না থাকায় গরমের তীব্রতা আরো বাড়বে বলে জানিয়ে আবহাওয়া অফিস।

দুর্বিষহ হয়ে পড়া জীবনে স্বস্তি আনতে চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য আয়োজন করা হয় বিশেষ মোনাজাতের। সেখানে টানা ২৩ দিন ধরে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। গৃহপালিতসহ সব পশুপাখিরা অসুস্থ্য হয়ে পড়ছে। পুড়ছে ফসলের মাঠ। শুকিয়ে যাচ্ছে নদী-বিলের পানি। 

ঝিনাইদহ, মোংলা, পাবনাতেও সৃষ্টিকর্তার কাছে বৃষ্টি চেয়ে নামাজ আদায় করেন হাজারো মানুষ।

রাজশাহীতে রোদে দাঁড়িয়ে থেকে কাজ করে যাওয়া ট্রাফিক পুলিশ, পথচারী ও খেটে খাওয়া মানুষদের স্যালাইন, শরবত ও বিশুদ্ধ পানি বিতরণ করতে দেখা গেছে সেচ্ছ্বাসেবী সংগঠন ভাইব্রেন্ট ভিশনারিজকে।

গরমের কারণে রাজশাহী মেডিক্যালের শিশু ওয়ার্ডে রোগী ভর্তি রয়েছে ৫০০ জন। যাদের বেশিরভাগই জ্বর, নিউমোনিয়া ও পেটের বিভিন্ন রোগে ভুগছে। 

এদিকে সারাদেশের তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে নারায়ণগঞ্জের জনজীবন। হাসপাতালে বেড়েছে গরমজনিত রোগীর সংখ্যা। সেখানে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণের উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। 

রোদ-গরম উপেক্ষা করে মাঠে কাজ করতে গিয়ে বিপর্যস্ত হয়ে পড়েছেন নীলফামারীর কৃষি শ্রমিকরা। পাশাপাশি লোডশেডিংয়ে ব্যাহত হচ্ছে বোরো আবাদসহ শিল্পকারখানার উৎপাদন। 

এদিকে এখন পর্যন্ত বৃষ্টির কোনো পূর্বাভাস না থাকায় গরমের তীব্রতা আরো বাড়বে বলে জানিয়ে আবহাওয়া অফিস। 

 

 

এআর
প্রচণ্ড তাপদাহের পর গত দুদিন ধরে চট্টগ্রাম নগরীতে ভোররাতে বৃষ্টি হলেও সোমবার দুপুর তিনটা থেকে শুরু হয়েছে বজ্রসহ মুষলধারে বৃষ্টি। বৃষ্টিতে নগরজীবনে স্বস্তি ফিরলেও রাস্তায় পানি জমে জলাবদ্ধতায় বিপাকে...
সরকারি নির্দেশনা অনুযায়ী রোববার থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়েছে। চলমান তাপপ্রবাহে শিক্ষার্থীরা যাতে পানি পান ভুলে না যায়, সেজন্য জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রতি ঘণ্টায় ‘পানি ঘণ্টা’...
সমগ্র বাংলাদেশ যেখানে গরমে পুড়ছে সেখানে শীতল আবহাওয়া সিলেটে। প্রায় প্রতিদিনই হচ্ছে বৃষ্টি, শীতল বাতাসে প্রশান্তিতে মানুষ। আবহাওয়াবিদরা বলছেন, হাওর, পাহাড়, টিলা, আর অসংখ্যা গাছপালা ঘিরে থাকায় সিলেটে...
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত