সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

কেজি দরে গরু বিক্রি, বুকিং দিতে হিড়িক!

আপডেট : ১০ জুন ২০২৪, ০৭:৪০ পিএম

গরুর মাংসের কেজি ৪৬০ টাকা! ঠিকই শুনছেন, মুঘল আমলের কথা বলা হচ্ছে না। অবিশ্বাস্য হলেও এই দামেই বিক্রি হচ্ছে গরু। এখানে কিন্তু একটা শুভঙ্করের ফাঁকি আছে। ঠিক ৪৬০ টাকা দরে মাংস নয়, বরং আস্ত গরু বিক্রি হচ্ছে। ঠিক বোঝা যাচ্ছে না তো? তাহলে খোলাসা করেই বলা যায়। কোরবানির ঈদকে সামনে রেখে এবার গরু বিক্রি হচ্ছে ওজন হিসাবে, যার ভিত্তিতে নিধারিত হয় পশুর দাম।

হাটের ঝক্কি-ঝামেলা ও স্টেরয়েড মুক্ত পশু কিনতে ক্রেতারা ছুটছেন ওজনে বিক্রি হচ্ছে এমন গরুর ফার্মে। রংপুর মহানগরীর মাহিগঞ্জের দেওয়ানটুলি এলাকায় জমজম ক্যাটল ফার্ম নামে একটি গরুর খামারে ৪৬০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে গরু। দাম-মানে নিশ্চয়তাসহ ফ্রি হোম ডেলিভারি সুবিধা দেয়ায় খামারের প্রায় অর্ধেক গরু এরই মধ্যে বুকিং হয়েছে খামারটি থেকে। বাকিগুলোও দ্রুত শেষ হবে।

জমজম ক্যাটল ফার্মের আব্দুল মতিন বলেন, এ বছর কোরবানির জন্য ১২০টি গরু প্রস্তুত করেছেন তিনি। ইতোমধ্যে ১১৪টি গরু বিক্রি হয়েছে খামার থেকে। তিনি বলেন, লাইভ ওয়েটের মাধ্যমে গরু বিক্রি করায় ভালো সাড়া মিলেছে। তিন বছর ধরে এই পদ্ধতিতেই গরু বিক্রি হচ্ছে। লাইভ ওয়েটে গরু বিক্রির নানা সুযোগ-সুবিধায় অল্প সময়ে জেলার শ্রেষ্ঠ খামারে স্থান পেয়েছে এই ক্যাটল ফার্মটি।

জমজম ক্যাটল ফার্ম গরুর পাশাপাশি এবার ক্যাটল ফার্মে দুম্বা ও গয়াল গরু প্রস্তুত করেছন মতিন। ছয়টি দুম্বা দিয়ে পরীক্ষামুলক খামার শুরু করলে চলতি বছরে এটিও বড় আকারে রুপ দেয়া স্বপ্ন তার। 

জমজম ক্যাটল ফার্ম খামারে এসে বাজেট ও পছন্দমতো গরু দেখে ক্রেতারা বুকিং দিয়ে যাচ্ছে। এখন বুকিং করলেও ঈদের তিনদিন আগে ফাইনাল ওজনে মূল্য পরিশোধ করতে হবে, অন্যথায় বুকিং বাতিল হবে বলে জানিয়েছে ফার্মটি। জেলার বইরে থেকেও বহু ক্রেতা গরু বুকিং দিচ্ছেন।

জমজম ক্যাটেল ফার্মে এরিমধ্যে ছয় বেকার যুবকের কর্মসংস্থানও সৃষ্টি হয়েছে। তারা গরুগুলোকে তিনবেলা খাওয়ানো, গোসলসহ সব ধরনের পরিচর্যা করছেন আপন মনে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা শ্রেণী পেশার ক্রেতা সমাগমে খুশি তারা।

এদিকে, রংপুর প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডাঃ এনামুল হক জানান, জমজম ক্যাটল ফার্মের মতো জেলায় ২৫ হাজার খামারির ঘরে এবার কোরবানির জন্য ৩ লাখ ৫৯ হাজার ৪৮৫ টি পশু লালন পালন করা হয়ে। যা জেলার চাহিদা চেয়ে প্রায় ৩০ শতাংশ বেশি বলে দাবি তার।

রংপুর জেলায় এবার স্থায়ী অস্থায়ী ৫৯ টি গরুর হাট বসলেও স্মার্ট ক্রেতারা ঝুঁকছেন ওজনে বিক্রি করা কিংবা অনলাইন প্লাটফর্মের হোডেলিভারি সুবিধা দেয়া খামারগুলোর দিকে।

 

এআর
দেশের উত্তরাঞ্চলের তিন জেলায় বন্যার পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
দুই বছর ধরেই ঈদের সময় ঢাকা-বরিশাল লঞ্চের টিকেটের জন্য চিরচেনা সেই হাহাকার নেই। কেবিনের টিকেট মিলছে অনেকটা সহজেই। এর মধ্যে জ্বালানী তেলের দাম বাড়লেও বাড়েনি টিকেটের দাম।
গোটা দেশজুড়েই এখন কোরবানির পশু বিক্রি ধুম। জেলায় জেলায় সরগরম হয়ে উঠছে কোরবানি পশুর হাট। পিছিয়ে নেই শরীয়তপুরও। তবে, সেখানকার পশুর হাটে আলোচনার তুঙ্গে চারটি বিশালাকার গরু।
গত দুবছর ধরে সুপেয় পানির সঙ্কটে ভুগছেন বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীরা। গভীর নলকূপ থেকে সরবরাহ করা পানি লবণাক্ত হওয়ায় তাদের খাবার ও গোসল করার পানিও আনতে হচ্ছে দূর...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত