সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

শরীফ-শরীফা বাদ দেয়ার সুপারিশ

আপডেট : ১৭ মে ২০২৪, ০৩:১০ পিএম

বছরের পাঁচ মাস পরে ক্লাস সেভেনের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের আলোচিত শরীফ-শরীফা গল্পটি না রাখার সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। কমিটির পর্যবেক্ষণে গল্পের ১৯টি শব্দ সমাজব্যবস্থার সঙ্গে সংগতিপূর্ণ নয়।

এদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মতো ব্যবস্থা নেয়ার অপেক্ষায় এনসিটিবি। আর, শিক্ষকরা বলছেন, পুরোপুরি বাদ না দিয়ে গল্পটির উপস্থাপনার ধরণে বদলের দরকার ছিল।

বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে বই আসার পর  কিছু বিষয় নিয়ে সরব হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যম। অভিযোগ ওঠে ক্লাস সেভেনের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের এই গল্প নিয়ে।

এই অভিযোগ আমলে নিয়ে কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটির প্রধান ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুর রশীদ জানান, প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে, তবে চলতি বছর বইয়ে শরীফ-শরীফা নামের গল্পটি থাকা বা না-থাকার সিদ্ধান্ত মন্ত্রণালয়ের।

এদিকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান মনে করছেন গল্পটি চলতি বছর থাকবে। তবে মন্ত্রণালয়ের চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় এনসিটিবি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম জানান, কমিটি সুপারিশ তো আমার কাছে দেয়নি। এটা মন্ত্রণালয়ে দিয়েছে। তাই, মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষা করা ছাড়া কিছু করার নেই।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম বলেন, পুরোপুরি বাদ না নিয়ে গল্পের উপস্থাপনার ধরণে বদল আনা যেতেই পারতো।

নতুন শিক্ষাক্রমের চলতি বছরে মাধ্যমিকের চারটি ক্লাসের ৩১টি বইয়ে ১৪৭টি ভুল সংশোধনের সুপারিশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের উচ্চপর্যায়ের কমিটি।

 

একাত্তর/জো
জেলা শহরের গতানুগতিক বাংলা মাধ্যমের স্কুল, কিন্তু সেই স্কুলের শিক্ষার্থীরা বির্তক করছে ব্রিটিশ ধাঁচের বিশুদ্ধ ইংরেজীতে। যা শুনে বোঝার উপায় নেই যে তারা বাংলা মাধ্যমের শিক্ষার্থী। 
শিক্ষাক্রমের মূল্যায়নে আবারও পরিবর্তন আসছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড জানিয়েছে, সামষ্টিক মূল্যায়নে এবার যুক্ত হচ্ছে লিখিত পরীক্ষা। একটি নির্দিষ্ট দিনে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। তবে এটি...
হল দখল, সিট বাণিজ্য আর চাঁদাবাজির রাজনীতি বন্ধ করে সুষ্ঠু ধারার ছাত্র রাজনীতি ফিরিয়ে আনার তাগিদ দিলেন সাবেক ছাত্রনেতা ও শিক্ষাবিদেরা। তারা বলছেন ছাত্ররাজনীতি বন্ধ করা কোনো সমাধান নয়।
যৌন নিপীড়ন রোধে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে নিপীড়ন বিরোধী সেল থাকার কথা। কিন্তু বেশিরভাগ প্রতিষ্ঠানেই তা নেই। বিশ্ববিদ্যালয়গুলোতে বিচারহীনতার সংস্কৃতি ও রাজনৈতিক প্রভাবের কারণেও অভিযোগ জমা পড়ে কম।...
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন নতুন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।
রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানোর কাজ শুরু হয়েছে।
রাজধানীর কুড়িল বিশ্বরোড ও এর পাশে এলাকায় আলাদা দুর্ঘটনায় দুই যুবক ট্রেনে কাটা পড়ে মারা গেছেন। তাদের মধ্যে একজন কানে ইয়ারফোন গুঁজে রেললাইনে হাঁটছিলেন এবং অন্যজন অসতর্কভাবে রেললাইন পার হতে গিয়ে...
পুলিশের উচ্চপদের ৪০ ঊর্ধ্বতন কর্মকর্তার পদে রদবদল হয়েছে। এদের মধ্যে ৯ জন ডিআইজি ও ১৪ জেলার পুলিশ সুপার (এসপি) রয়েছেন। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত