সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সঞ্জীব চৌধুরী স্মরণে দলছুটের নতুন গান

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৪:০৯ পিএম

প্রয়াত কণ্ঠশিল্পী ও ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সঞ্জীব চৌধুরী স্মরণে দলছুট ব্যান্ডের নতুন অ্যালবাম ‘সঞ্জীব’। অ্যালবামটি তার স্মৃতির উদ্দেশ্যেই উৎসর্গ করা হয়েছে।

১৯৯৬ সালে সঞ্জীব চৌধুরীর নেতৃত্বে গড়ে উঠেছিল ব্যান্ড ‘দলছুট’। ব্যান্ড গঠনের পরের বছর প্রকাশ পায় প্রথম অ্যালবাম ‘আহ’। এর পর থেকে অ্যালবাম ও স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় পার করে দলটি। উপহার দিয়েছে ‘হৃদয়পুর’, ‘আকাশচুরি’, ‘জোছনাবিহার’ ও ‘কিংবদন্তি’ শিরোনামের অ্যালবাম। ২০০৭ সালে সঞ্জীব চৌধুরী মারা গেলে পাঁচ বছর পর ২০১২ সালে প্রকাশ পায় দলটির সর্বশেষ অ্যালবাম ‘আয় আমন্ত্রণ’। 

সপ্তম অ্যালবামে ১১টি গান রয়েছে, যার শিরোনাম- ‘তুমি যাও’, ‘প্রবঞ্চনা’, ‘গানের শুরুটা’, ‘তুমি আছো নাকি’, ‘মন কারিগর’, ‘শূন্য লাগে’, ‘দুটো মানুষ’, ‘মন দাবাড়ু’, ‘তার ছায়ায়’, ‘মেঘ জমেছে’ ও ‘সঞ্জীব চৌধুরী’।

বাপ্পা মজুমদার গণমাধ্যমকে বলেন, “একযুগেরও বেশি সময় পর আমাদের নতুন অ্যালবাম এসেছে। এটা তো ভীষণ আনন্দের ব্যাপারই। আমরাও অনেক সময় নিয়েই করেছি। এখন তো সবাই সিঙ্গেল গান প্রকাশ করছে, তাই অ্যালবাম প্রকাশের বিষয়টি নতুনত্বই বলা যায়।”

এই সময় অ্যালবাম আকারে প্রকাশের ভাবনাটি কেন প্রশ্নে বাপ্পা মজুমদার বলেন, “আমরা তো আসলে সেই অ্যালবাম সময়েরই মানুষ। সেই সময়ের ফিলটা আনার জন্যই ভেবেছি। এছাড়া একটা একটা করে গান রিলিজ করলে সবগুলো গানের মধ্যে যে একটা যোগসূত্র আছে, তা বোঝা যায় না। এজন্যই অ্যালবাম প্রকাশ করা।”

প্রায় আট বছর আগে শুরু হয়েছিল ‘সঞ্জীব’ অ্যালবামের কাজ। যার দুটি গান ‘মন দাবাড়ু’ ও ‘প্রবঞ্চনা’ প্রকাশ করা হয়েছিল বাপ্পা মজুমদারের ইউটিউব চ্যানেলে।

দীর্ঘ সময় নিয়ে গানগুলো করা হয়েছে, যেন শ্রোতাদের ভালো গান উপহার দেওয়া যায় উল্লেখ করে বাপ্পা মজুমদার বলেন, “‘আহ’, ‘হৃদয়পুর’, ‘আকাশচুরী’, ‘জোছনাবিহার’ ও ‘আয় আমন্ত্রণ’ অ্যালবামের গানগুলোর মধ্য দিয়ে শ্রোতারা দলছুটকে যেভাবে চিনেছে, আপন করে নিয়েছে, সে জায়গা থেকে কখনও সরে আসতে চাইনি। এই অ্যালবামের গানেও চিরচেনা দলছুটকে খুঁজে পাওয়া যাবে।”

গানের গীতিকথা লিখেছেন কবির বকুল, জুলফিকার রাসেল, শেখ রানা, রাসেল ও ’নীল (প্রয়াত), ইন্দ্রনীল, মাসুম ও দীপন। প্রতিটি গানের সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদারসহ ব্যান্ডের সদস্যরা।

সামনে এই অ্যালবামের গান নিয়ে কনসার্ট আয়োজনের পরিকল্পনাও আছে জানিয়ে বাপ্পা বলেন, “আমাদের ইচ্ছা আছে স্টেজে এই গানগুলো নিয়ে সবার সামনে হাজির হওয়া। সামনে দলছুটের বেশ কিছু শো আছে, বিদেশ সফরও আছে। তাই জুনের আগে হয়তো সম্ভব হবে না। তবে জুনের পর স্টেজ শোর ব্যাপারে সবকিছু ফাইনাল করব, এরপর সবাইকে জানাব।”

এনএন/এআর
‘সারেগামাপা’ এমন একটি মিউজিক্যাল শো, যা দুই বাংলায় অত্যন্ত জনপ্রিয়। উদীয়মান সংগীতশিল্পীদের নিজেকে যাচাই ও মূল্যায়ন করার অন্যতম প্ল্যাটফর্ম এটি । বলা যায় নতুন এই শিল্পীদের জায়গা করে দেওয়ার আরেক নাম...
জনপ্রিয় কণ্ঠশিল্পী ও চাইম ব্যান্ডের ভোকাল খালিদ মারা গেছেন।
বিগত ২০০৭ সালে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন দেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। সেসময় চিকিৎসা নিয়ে ক্যানসার জয় করে গানে নিয়মিত হয়েছিলেন তিনি। এবার আবার ক্যানসারে আক্রান্ত হয়েছেন এ শিল্পী। 
রাজধানী ঢাকার নটরডেম কলেজে অনুষ্ঠিত হয়েছে ৮ম জাতীয় সাংস্কৃতিক উৎসব। নটরডেম কলেজ কালচারাল ক্লাব আয়োজিত এই উৎসবের অন্যতম আকর্ষণ ছিল বিভিন্ন প্রতিযোগিতা। আর এসব প্রতিযোগিতার মধ্যে বিশেষভাবে আলো কেড়েছে...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত