সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইংরেজি ক্লাসিকের আট কৌতূহলী সম্পর্ক

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩২ পিএম

শুধুমাত্র মিথেই নয় ইংরেজি ক্লাসিক সাহিত্যেও এমন অনেক সম্পর্ক আছে যা যুগ যুগ ধরে মানুষের মনে জায়গা করে নিয়েছে। এসব সম্পর্কে আমরা বিভিন্ন রকম বন্ধন দেখেছি।

এখানে প্রেমের সম্পর্কের সাথে এমন অনেক সম্পর্ক রয়েছে, যা মানুষকে বিভিন্নভাবে অনুপ্রাণিত করেছে। যুগ যুগ ধরে মানুষ স্মরণ করে এ সম্পর্কগুলোকে। সম্পর্কগুলো প্রেম, শক্তি, বন্ধুত্ব এবং সামাজিক শ্রেণির ভিত্তিতে গরে উঠেছে। ইংরেজি ক্লাসিকে সবচেয়ে চিত্তাকর্ষক আটটি বিখ্যাত সম্পর্কের কথা এ প্রতিবেদনে তুলে ধরা হলো।

এলিজাবেথ বেনেট এবং মিস্টার ডার্সি (জেন অস্টেনের প্রাইড এন্ড প্রেজুডিস)

ইংরেজি সাহিত্যের অন্যতম আইকনিক জুটি হলো এলিজাবেথ বেনেট এবং মিস্টার ডার্সি। ভুল বোঝাবুঝি থেকে সৃষ্ট এ সম্পর্ক পরবর্তিতে স্নেহের সম্পর্কে রূপ নেয়। এ গল্পটি গড়ে ওঠে বিভিন্ন কুসংস্কার এবং সামাজিক সামাজিক প্রত্যাশাকে ঘিরে। যা একটি সুন্দর সম্পর্ককে নষ্ট করতে পারে। প্রাইড এন্ড প্রেজুডিস নিয়ে একটি সিনেমাও তৈরি হয়েছে। তবে এ গল্পের আসল মজা উপন্যাস পড়লেই পাওয়া যাবে।

জেন আয়ার এবং মিস্টার রচেস্টার (শার্লট ব্রোন্টের জেন আয়ার)

এ প্রেমের গল্পটি গড়ে উঠেছে একজন শাসক এবং তার কর্মচারীর মধ্যে বন্ধনকে নিয়ে। সম্পর্কটি ব্যক্তিস্বাধীনতা, নৈতিকতা এবং ভালবাসার শক্তিকে তুলে ধরে।

হিথক্লিফ এবং ক্যাথরিন আর্নস (এমিলি ব্রোন্টের ওয়াদারিং হাইটস)

এ গল্প ক্যাথরিনের প্রতি হিথক্লিফের আবেগকে তুলে ধরে। কিন্তু বইটি প্রেমের অন্ধকার দিক এবং ব্যক্তি জীবনের উপর সামাজিক নিয়মের প্রভাবকেও প্রকাশ করে।

শার্লক হোমস এবং ডাক্তার জন হোয়াটসন (আর্থার কোনান ডোয়েলের শার্লক হোমস সিরিজ)

এটি কোনো প্রেমের সম্পর্ক নয়। এটি একটি অসাধরন বন্ধুত্বের সম্পর্ক। এ সম্পর্ক হোমসের বিশ্লেষণাত্মক মন এবং ওয়াটসনের মানবতাবাদের মধ্যে বৈসাদৃশ্য প্রদর্শন করে, যা একটি অনন্য এবং স্থায়ী সম্পর্ককে দেখায়।

ভিক্টর ফ্রাঙ্কেনস্টাইন অ্যান্ড দ্য ক্রিয়েচার (মেরি শেলির ফ্র্যাঙ্কেনস্টাইন)

এ গল্প স্রষ্টা এবং তার সৃষ্টির মধ্যে জটিল গতিশীল দায়িত্ব, পরিত্যাগ এবং অনিয়ন্ত্রিত উচ্চাকাঙ্ক্ষার পরিণতি সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে। এখানে তাদের সম্পর্কটি বৈজ্ঞানিক অগ্রগতির নৈতিক প্রভাব সম্পর্কে একটি সতর্কতামূলক গল্প বলে যা আজকের সময়ে প্রাসঙ্গিক বলে মনে হতে পারে।

এলিনর এবং মারিয়ান ড্যাশউড (জেন অস্টেনের সেন্স এন্ড সেন্সিবিলিটি)

ড্যাশউড বোনদের বিপরীত ব্যক্তিত্ব নিয়ে এই গল্পটি । গল্পটি যৌক্তিকতা এবং আবেগের মধ্যে ভারসাম্য তুলে ধরে। তাদের মধ্যে পারস্পরিক সমর্থন এবং পারিবারিক বন্ধনের গুরুত্বের ওপর জোর দেয়।

স্কাউট এবং অ্যাটিকাস ফিঞ্চ (হার্পার লির টু কিলিং এ মকিংবার্ড)

তরুণ স্কাউট এবং তার বাবা অ্যাটিকাসের মধ্যে সম্পর্ক নৈতিকতা এবং সততাকে তুলে ধরে। এখানে অ্যাটিকাস তার ছেলে স্কাউটের মধ্যে বিশ্বকে বোঝার এবং ন্যায়বিচারের অনুভূতিকে জাগ্রত করার চেষ্টাকে দেখায়।

ডেভিড কপারফিল্ড এবং উরিয়া হিপ (চার্লস ডিকেন্সের ডেভিড কপারফিল্ড)

এই সম্পর্কটি হলো বৈরিতা এবং কারসাজির একটি সম্পর্ক। ডেভিডের বিরুদ্ধে উরিয়া হিপের প্রতারণামূলক ক্রিয়াকলাপ, মিথ্যা বন্ধুত্ব এবং লুকানো উদ্দেশ্যগুলি বন্ধুত্বের বিশ্বাসঘাতকতাকে তুলে ধরে। এমন কিছু আমাদের সাথেও ঘটতে পারে।

একাত্তর/পিএজে
সম্প্রতি নিজের বিতর্কিত ও নিষিদ্ধ বইয়ের জেরে হামলার শিকার হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদি। তার লেখা ‘স্যাটানিক ভার্সেস’ বইটির জন্য বহু বছর ধরে হত্যার হুমকি পেয়ে আসছিলেন তিনি। এ...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত