সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সংসদ প্রাণবন্ত করতে মুখিয়ে স্বতন্ত্র এমপিরা

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ১০:০১ পিএম

সরকারের সমালোচনা করে সংসদকে প্রাণবন্ত করার কথা জানালেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। তাদের অনেকেই প্রথমবারের মতো সংসদে এসে আপ্লুত ছিলেন। সংখ্যায় ১১ হলেও সংসদ কাঁপানোর কথা বললেন জাতীয় পার্টির সদস্যরা। তারা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণকেই মূল চ্যালেঞ্জ বলছেন। এদিকে নিজের গাড়ি না থাকায় একজন সংসদ সদস্য এসেছেন অটোরিকশা চড়ে।

অন্যরা যেখানে চকচকে গাড়িতে করে সংসদে এসেছেন, তাদের বিপরীতে সিএনজিচালিত অটোরিকশায় প্রথম অধিবেশনে যোগ দিতে আসেন যশোর-৬ আসনের নির্বাচিত সংসদ সদস্য আজিজুল ইসলাম। বললেন, তার গাড়ি নেই। মানুষের ভালবাসার ঋণ কিভাবে শোধ করবেন সেটিকেই বড় চিন্তা বলছেন এই সংসদ সদস্য। 

দ্বাদশ সংসদে দেশের ইতিহাসের সবচেয়ে বেশি ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য। যারা জীবনে প্রথমবার সংসদে এলেন তারা ছিলেন আবেগাপ্লুত। বললেন আওয়ামী লীগ নেতা হলেও সংসদ প্রাণবন্ত করতে কঠোর সমালোচনায় পিছপা হবেন না। 

ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য একে আজাদ বলেন, জনগণ যে প্রত্যাশা নিয়ে আমাকের নির্বাচিত করেছেন, আমি সেই প্রত্যাশা পূরণ করতে চেষ্টা করবো।

ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেন, কোনো অন্যায় হলে অবশ্যই এর গঠনমূলক সমালোচনা করবো।

হবিগঞ্জ-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য ব্যারিস্টার সুমন বলেন, এই সময়টা আমি ভালো করে ইবাদতের মতো কাজ করতে চাই। কেননা বেশি সময় এমপি থাকলে ইবাদত দুর্বল হয়ে যায়।

এদিকে আওয়ামী লীগের সদস্যরা মনে করেন, তাদের বড় চ্যালেঞ্জ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ। জাতীয় পার্টি বলছে, তারা সিনেমার ওরা ১১ জনের মতোই কাঁপিয়ে দেবেন। 

আর কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে নির্বাচিত বাংলাদেশ কল্যাণ পার্টির মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, সমাজে বলে সিংহ এক জিনিস আর ১০০ ভেড়া এক জিনিস। আমি সিংহ হতে চাই। 

প্রথম অধিবেশন দেখতে আসেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত পিটার হাস সহ বিদেশী রাষ্ট্রদুত ও মিশন প্রধানরা।

একাত্তর/এসি
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার।
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশন আহ্বান করেছেন।
বর্তমানে দেশে বৈদেশিক অনুদানে পরিচালিত বেসরকারি সংস্থার (এনজিও) সংখ্যা দুই হাজার ৬১২টি বলে জানিয়েছেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত