সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পাঁচ হাজার খরচ করলেই মিলছে জন্ম নিবন্ধন!

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৯ পিএম

পাঁচ হাজার থেকে ৩০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে জন্ম নিবন্ধন। ভুয়া ঠিকানা ব্যবহার করে টাকার বিনিময়ে এসব জন্ম নিবন্ধন চলে যাচ্ছে রোহিঙ্গাসহ অপরাধীদের হাতে। তৈরি হচ্ছে পাসপোর্টও। বাংলাদেশি পরিচয়ে বিদেশে পাড়ি জমাচ্ছে রোহিঙ্গারা। ভুয়া জন্ম নিবন্ধন তৈরির সাথে জড়িত চক্রের পাঁচজনকে গ্রেপ্তারের পর ডিবি বলছে, স্থানীয় মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তাদের সচিবরা এতে জড়িত। 

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের একটি বিরাট অংশ এরইমধ্যে নানারকম অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে খবরের শিরোনাম হয়েছে। অসাধু চক্রের সাথে হাত মিলিয়ে তারা তৈরি করছে নকল জন্ম নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র। এসব নকল কাগজপত্র ব্যবহার করে সহজেই মিলছে পাসপোর্ট। যেসব ব্যবহার করে বিদেশে পাড়ি জমাচ্ছে রোহিঙ্গারা। 

নকল জন্ম নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র তৈরির পেছনে কারা জড়িত? সেটি খুঁজতে তদন্তে নামে ডিবি। কিছু জন্ম নিবন্ধনের সূত্র ধরে অনুসন্ধান চালাতে গিয়ে একটি চক্রের সন্ধান পায় ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। 

 জন্মনিবন্ধন সনদ জালিয়াতি চক্রের পাঁচজন গ্রেপ্তার।

এই চক্রের সদস্যদের মধ্যে আছেন দিনাজপুরের বিরল পৌরসভার মেয়রের কম্পিউটার অপারেটর আব্দুল রশিদ এবং রানী পুকুর ইউপি চেয়ারম্যান আল্লামা আজাদ ইকবাল ও ইউনিয়ন সচিব মোহাম্মদ মানিক হোসেনের কম্পিউটার অপারেটর সোহেল চন্দ্র। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন-অর-রশীদ বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের নাগরিক হয়ে যাচ্ছে, পরে তারা বিভিন্ন ধরনের অপরাধের সাথে জড়িত হয়ে পড়ছে। অনেক অপরাধীকে পুলিশ খুঁজছে কিন্তু তারা জন্ম নিবন্ধন অন্য নামে বানিয়ে বিভিন্ন এলাকায় বসবাস করছে। নামের বানানে কিছুটা পরিবর্তন করে তারা এ কাজটি করছে। 

মেয়র ও চেয়ারম্যানের আইডি ব্যবহার করে তারা শত শত নকল জন্মনিবন্ধন তৈরি করে হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা। তাদের তৈরি করা জন্ম নিবন্ধনের বেশিরভাগের জন্মস্থান কক্সবাজার আর স্থায়ী ঠিকানা বিরল পৌরসভা। 

পুলিশ বলছে রোহিঙ্গাদের বাইরেও অনেক সন্ত্রাসী এই চক্রের তৈরি করা ভুয়া কাগজপত্রের মাধ্যমে নকল পাসপোর্ট তৈরি করে দেশ ত্যাগ করছে।

ডিবিপ্রধান আরও বলেন, তাদের প্রাথমিক কাজ হচ্ছে জন্ম নিবন্ধন করা। আরও যে ২৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে তাদের কাছ থেকে আমরা জানার চেষ্টা করবো, তারা যে পাসপোর্টগুলো বানাচ্ছে বা জন্মনিবন্ধন বানাচ্ছে সেগুলো কী প্রক্রিয়ায় বানায়, এর সাথে প্রশাসনের কেউ জড়িত আছে কিনা সেটাও আমরা তদন্তে বের করে আনবো।    

এই চক্রে পাসপোর্ট অধিদপ্তর, পুলিশসহ সংশ্লিষ্ট দপ্তরের অসাধু লোকজনের সম্পৃক্ততা খতিয়ে দেখছে ডিবি পুলিশ।

 

আরবিএস
বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় নতুন করে তিন কোটি ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।
নতুন অংশীজন খোঁজার মাধ্যমে আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) রোহিঙ্গাদের জন্য আরো তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
রোহিঙ্গা জনগোষ্ঠীর সহায়তায় বৃহত্তর আন্তর্জাতিক তহবিল সংগ্রহের উদ্যোগ নিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৮৭ স্কোর নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত