সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

গতিসীমা বেঁধে দেয়ায় দুর্ঘটনা কমবে

আপডেট : ১৫ মে ২০২৪, ০২:০০ পিএম

সড়ক ও মহাসড়কে যানবাহনের গতিসীমা নির্ধারণ করায় সরকারকে সাধুবাদ জানিয়েছে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশ। আর এই উদ্যোগে সড়কে দুর্ঘটনা কমবে বলেও আশা প্রকাশ করেছে তারা।

বুধবার জাতীয় প্রেসক্লাবে ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় সংগঠনটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নিরাপদ সড়ক চাই (নিসচা)–এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, সরকারের এই নির্দেশনার কারণে সড়কে মৃত্যু ও দুর্ঘটনার সংখ্যা কমবে। মোটরযানের গতিসীমা নির্দেশিকা রোড ক্র্যাশ ও প্রতিরোধযোগ্য অকালমৃত্যু ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

সম্প্রতি মোটর ভেহিক্যাল স্পিড লিমিট গাইডলাইন-২০২৪ প্রকাশ করেছে সরকারের সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

এতে এক্সপ্রেসওয়েতে প্রাইভেট কার, বাস ও মিনিবাসের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। আর মোটরসাইকেল গতিসীমা ৬০ ও ট্রাকের ৫০ কিলোমিটার।

সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা শহরের মধ্যে মোটরসাইকেল ও ট্রাক ঘণ্টায় সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে চলতে পারবে। অন্যান্য যানবাহনের গতিসীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার।

বেঁধে দেওয়া গতিসীমা লঙ্ঘন করলে নেওয়া হবে শাস্তিমূলক ব্যবস্থা, গতে পারে জেল ও জরিমানা।

ইলিয়াস কাঞ্চন বলেন, দেশে সড়ক দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ দ্রুত ও বেপরোয়া গতিতে গাড়ি চালানো। পাশাপাশি মোটরসাইকেলের অনিয়ন্ত্রিত গতি প্রতিনিয়ত দেশের কর্মক্ষম তরুণসহ অনেকের প্রাণ কেড়ে নিচ্ছে।

সড়কে যানবাহনের গতি কমাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের উদাহরণ তুলে ধরেন এক সময়ের জনপ্রিয় চিত্রনায়ক। বলেন, রোড সেফটি কোয়ালিশন দীর্ঘদিন ধরেই সড়কে গতিসীমা নিয়ন্ত্রণের দাবি জানিয়ে আসছিলো।

গতিসীমা বাস্তবায়নে সড়কে যানবাহনের জন্য লেন নির্ধারণ করার সুপারিশ করেন ইলিয়াস কাঞ্চন। 

আরবি
চলমান তাপদাহের কারণে সড়কের পিচ গলে যাবার পাশাপাশি দূরপাল্লার গাড়িতে নিম্নমানের চাকা ব্যবহারের কারণে দুর্ঘটনা বাড়ছে। পিচগলা সড়কে নিম্নমানের চাকা গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখতে পারছে না।
ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০...
গত ২০২৩ সালের ঈদুল ফিতরে ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত ও ৫৬৫ জন আহত হয়েছিল। বিগত বছরের সঙ্গে তুলনা করলে এবারের ঈদে সড়ক দুর্ঘটনা ৩১.২৫ শতাংশ, প্রাণহানি ২৪.০৮ শতাংশ, আহত ১৪৭.৪৩ শতাংশ বেড়েছে।
গত বছর সারাদেশে ৬ হাজার ৯১১টি সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ৫২৪ জনের মৃত্যু হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত আরো ১১ হাজার ৪০৭ জন। 
দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হবে আগামী পাঁচ জুন। সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশনের আহবান জানিয়েছে।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত