সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

উপজেলা নির্বাচনে দলের সিদ্ধান্ত না মানলে আসছে কঠোর ব্যবস্থা

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০৭:১২ পিএম

উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থিতা থেকে সরে দাঁড়ানোর নির্দেশ মানছেন না কেউ কেউ। ৩৩টি উপজেলায় চেয়ারম্যান পদে স্থানীয় এমপির প্রায় অর্ধশত প্রার্থী আছে।

আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো স্থানীয় সরকার নির্বাচনেও প্রার্থিতা উন্মুক্ত করে দেওয়ার সুযোগে উপজেলা নিজের নিয়ন্ত্রণে রাখতে চান এমপিরা। এ ক্ষেত্রে দলের নিষেধও শুনছেন না অনেকেই।

প্রথম ধাপের ১৫০টি উপজেলায় মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন সোমবার। এই ধাপের ভোট আগামী ৮ মে। এখন পর্যন্ত নাটোরের সিংড়ায় একজন প্রতিমন্ত্রীর আত্মীয় চেয়ারম্যান প্রার্থী রুবেল এবং মাগুরার শালিখায় এমপির আত্মীয় প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। এর বাইরে কোনো এমপির স্বজন প্রার্থিতা প্রত্যাহার করেননি। উল্টো প্রত্যাহার না করার ঘোষণা দিয়েছেন কেউ কেউ।

নেতারা বলছেন, দলের শীর্ষ নেতৃত্ব যে দেশী-বিদেশি চ্যালেঞ্জ মোকাবেলা করে জাতীয় নির্বাচনে দলকে বিজয়ী করেছেন, তার রাজনৈতিক প্রজ্ঞা ও নির্দেশনা সবাইকে মানতে হবে।

দ্বাদশ জাতীয় নির্বাচনে দলের প্রার্থিতা উন্মুক্ত করার বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, জাতীয় নির্বাচনে আন্তর্জাতিক বিভিন্ন ষড়যন্ত্র মোকাবিলার জন্য আমাদের নেত্রীর নতুন উদ্ভাবন বলা চলে। আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ নির্বাচন দিয়ে ৪২ শতাংশ ভোটার কেন্দ্রে নিয়ে আসা, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন করা। আমাদের মধ্যে সবাই লড়ালড়ি করুক। কিন্তু আওয়ামী লীগ কিংবা নৌকা নিয়ে কোনো যুদ্ধ নেই।

নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে ৩০ শে এপ্রিল গনভবনের বৈঠক থেকে সিদ্ধান্ত আসবে।

সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেন, আমরা আশা করছি অনেকে প্রার্থিতা প্রত্যাহার করবে। ৩০ তারিখ কেন্দ্রীয় কমিটির মিটিং আছে। সেদিন আমরা বলতে পারবো, কয়জন সরে দাঁড়িয়েছে। কয়জন প্রত্যাহার করেছে।

নির্দেশ অমান্য কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের হুঁশিয়ারি দিয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন, মাননীয় নেত্রী শেখ হাসিনা কঠিন বার্তা দিয়েছেন। নির্দেশ না মানলে দলীয় মৃঙ্খলা ভঙ্গের দায়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এবার চার ধাপে উপজেলা নির্বাচন হচ্ছে।আওয়ামী লীগের নির্দেশনা মানতে আজকের মধ্যেই এমপি মন্ত্রীদের স্বজনদের মনোনয়ন প্রত্যহার করতে হবে।

 

 

কেএসএইচ
উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপেও কেন্দ্রের নির্দেশনা মানেননি মন্ত্রী-এমপিদের স্বজনরা। দলের নির্দেশনা উপেক্ষা করে এই ধাপেও প্রার্থিতা বহাল রেখেছেন মন্ত্রী-এমপিদের ১৬ জন প্রার্থী।
কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীকে জেলে পাঠানোর এজেন্ডা আওয়ামী লীগের নেই বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, রাজনৈতিক দল বিবেচনায় কাউকে গ্রেপ্তার করা হয় না। শুধুমাত্র...
অপরাধী যতো প্রভাবশালী হোক না কেন, সরকার তাকে অপরাধী হিসেবেই দেখে। কোনো অপরাধীকে সরকার প্রকেটশন দেয় না। বিচারবিভাগ স্বাধীন, তাই অপরাধকারীকে প্রচলিত আইনে শাস্তি পেতেই হবে।
উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি থেকে বহিষ্কার হয়েছে দুই শতাধিক। তার মধ্যে অনেকেই ভোটে অংশ নিয়েছিলেন। তবে ভোটে অংশ নিয়েও তেমন সুবিধা করতে পারেননি তারা। কারণ তাদের পক্ষে ভোট পড়েছে কম এবং...
রোববার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত বাংলাদেশের স্থলভাগে ৪০ ঘণ্টারও বেশি সময় ধরে তাণ্ডব চালিয়ে ঘূর্ণিঝড় রিমাল বিদায় নিলেও রেখে গেছে বিশাল সব ক্ষতচিহ্ন।
গাজা উপত্যকায় সাত মাসের বেশি সময় ধরে চলা ইসরাইলি গণহত্যা থেকে রেহাই পেতে দক্ষিণের রাফাহ শহরে আশ্রয় নিয়েছিলেন হাজার হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি। কিন্তু দখলদার ইসরাইলি বাহিনী সেখানেও ক্ষেপণাস্ত্র...
ঘূর্ণিঝড়ের তাণ্ডব কত প্রলয়ংকারী হতে পারে, আবারো তার সাক্ষী হলো বাংলাদেশ। সময় যত গড়াচ্ছে ততই স্পষ্ট হচ্ছে প্রবল রিমালের ধ্বংসলীলা। দমকা বাতাস আর ভারী বৃষ্টি কমতে শুরু করার পর দেশের উপকূলীয় এলাকায়...
ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকার ১৪ দশমিক ৩০ শতাংশ বাড়িতে ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়া গেছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত