সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

১০ জনের বাংলাদেশ রুখে দিলো পরাক্রমশালী ভারতকে

আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ১০:৫০ পিএম

সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরে শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে দুর্দান্ত শুরুর পর এবার ভারতকেও রুখে দিল বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করে অস্কার ব্রুজোনের শিষ্যরা।

সুনীল ছেত্রির গোলে এগিয়ে যাওয়া ভারতের বিপক্ষে শেষ মুহূর্তে গোল করে হার এড়াল বাংলাদেশ দলের ডিফেন্ডার ইয়াসিন আরাফাত।

মালের জাতীয় স্টেডিয়ামে সোমবার (৪ অক্টোবর) ম্যাচের শুরু থেকেই চোখ জুড়ানো ফুটবল খেলে যাচ্ছিল বাংলাদেশ। তবে ভালো স্ট্রাইকারের অভাবে কয়েকটি সহজ সুযোগ নষ্ট করার কারণে গোলের দেখা পাচ্ছিল না অস্কার ব্রুজোনের শিষ্যরা। আক্রমণ-পাল্টা আক্রমণের মধ্যে সুনীল ছেত্রির গোলে ২৭তম মিনিটে এগিয়ে যায় ভারত। ডান দিক থেকে আক্রমণে উঠে উদান্ত সিং গোলপোস্টের দিকে এগিয়ে যান। তার দারুণ পাস থেকে ডি বক্সের মাঝ বরাবর থাকা সুনিল ছেত্রী বল পেয়ে বাংলাদেশের জাল খুঁজে নেন।  

৪০তম মিনিটে বা দিক থেকে পাল্টা আক্রমণে দারুণভাবে বল নিয়ে ডি-বক্সে ডুকে পড়ে বিপলু আহমেদ। কিন্তু সুযোগ কাজে লাগানোর আগেই ঝাপিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে আনেন ভাতের গোলরক্ষক। পরবর্তী পাঁচ মিনিটে আর কোনো গোল না হলে পিছিয়ে থেকে প্রধমার্ধ শেষ করে বাংলাদেশ।

বিরতির পর খেলতে নেমে হতাশায় পড়তে হয় বাংলাদেশকে। ৫২তম মিনিটে ওয়ান টু ওয়ান পজিশনে কোলাকোকে পেছন থেকে টেনে ফেলে দিয়ে লাল কার্ড দেখেন বিশ্বনাথ ঘোষ। ১০ জনের দলে পরিণত হয় বাংলাদেশ। তবে হাল ছাড়েননি তপু বর্মন-ইয়াসি আরাফাতরা। মনে শক্তি যোগিয়ে কয়েকটি অসাধারণ আক্রমণও করেছেন। তবে পাচ্ছিলেন না গোলের দেখা।  

আরও পড়ুন: কারাগার থেকে মুক্তির দিন লাশ হয়ে ফিরলো রাজা

৬১তম মিনিটে মানভির সিংয়ের শট ঝাপিয়ে রক্ষা করেন আনিসুর রহমান জিকো। বসুন্ধরা কিংসের এ গোলরক্ষকের দৃঢ়তায় ব্যবধান আর বাড়েনি। ৬৩তম মিনিটে তপু বর্মনের আক্রমণ বক্সের ভেতর প্রতিহত করেন শুভাশিস।  

৭৪তম মিনিটে অবশেষে কাঙ্ক্ষিত গোলের দেখা পেল বাংলাদেশ। কর্ণার থেকে জামাল ভূঁইয়ার ক্রস লাফিয়ে উঠা রাকিবের মাথায় লেগে বল চলে যায় ডান দিকের দূরের পোস্টে। সুযোগ পেয়ে ডাইভিং হেডে লক্ষ্যভেদ করেন ইয়াসিন আরাফাত। এরপর আরো কয়েকটি সুযোগ আসে বাংলাদেশের পক্ষে তবে সেগুলো আর কাজে লাগাতে পারেনি ব্রুজোন শিষ্যরা। শেষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

সাফ চ্যাম্পিয়নশিপের চলমান আসর এখন পর্যন্ত অপরাজিত বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে প্রতিযোগিতা শুরু করা বাংলাদেশের দুই ম্যাচের পয়েন্ট ৪। অপরদিকে ১ ম্যাচ খেলে ১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তিনে অবস্থান করছে ভারত। সমান ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে নেপাল।


একাত্তর/এসএ

ইতালিয়ান সিরি আ-তে আরেকটি বড় সফলতা পেল ইন্টার মিলান। নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে ২-১ গোলে হারিয়ে টুনামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২০তম বারের মতো শিরোপা জিতলো ইন্টার মিলান।
ক্ষমা চেয়েও পার পেলেন না বিরাট কোহলি। মাঠে আচরণবিধি ভাঙার দায়ে কোহলির ম্যাচ ফির ৫০ শতাংশ অর্থ জরিমানা করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ। 
গোল লাইন টেকনোলজি না থাকার খেসারত দিতে হলো বার্সেলোনাকে। সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে কাতালানদের ৩-২ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোস।
রাওয়ালপিন্ডিতে রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে মেন ইন গ্রিনরা।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত