সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

গ্রুপ ‘এ’ থেকে কারা যাচ্ছে শেষ ষোলতে

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ০৪:৪০ পিএম

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের খেলা প্রায় শেষে দিকে। ব্রাজিল, পর্তুগাল এবং ফ্রান্স ছাড়া কোনো দলেরই নিশ্চিত হয়নি পরের রাউন্ডের টিকেট। আজ থেকে বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নামবে অবশিষ্ট দলগুলো। দুই সময়ে ম্যাচগুলো শুরু হবে আজ থেকে।

‘এ’ গ্রুপের ম্যাচ দুটি আজ মাঠে গড়াবে রাত ৯টা থেকে। যেখানে নেদারল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হবে কাতার এবং অপর ম্যাচে ইকুয়েডর লড়াই করবে সেনেগালের বিরুদ্ধে। স্বাগতিক দল ছাড়া বাকি তিনটি দলরই সুযোগ থাকছে পরবর্তী রাউন্ডে যাওয়ার।  

বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত আয়োজক দল হয়ে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে যাচ্ছে কাতার। নিজেদের প্রথম দুই ম্যাচে হার দিয়ে শুরু করা কাতারের জন্য এই ম্যাচটি শুধুই নিয়ম রক্ষার্থের ম্যাচ। তবে সাবধানে খেলতে হবে নেদারল্যান্ডসকে। গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে, জয় ছাড়া কোনো কিছুই চিন্তা করা যাবে না ফন গালের দলকে। আল বায়াত স্টেডিয়ামে প্রথমবারের মত একে অপরের মুখোমুখি হবে এই দুটি দল।

একই সময়ে হওয়া অপর ম্যাচটি অনুষ্ঠিত হবে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে। ম্যাচটি দুটি দলের জন্যই বাঁচা-মরার লড়াই। শেষ ষোলতে যেতে হলে এই ম্যাচে জয় ছাড়া কোনো কিছুই ভাবার সুযোগ নেই সেনেগালের। 

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে ব্রাজিলের খাতায় আরেকটি রেকর্ড

তিন পয়েন্ট নিয়ে দুই এ থাকা আফ্রিকান দলটির ড্র করলেও কোনো লাভ হবে না। কারণ তারা গোল ব্যবধানে পিছিয়ে আছে তারা। অপরদিকে ইকুয়েডর ম্যাচটি ড্র করতে পারলেই চলে যাবে শেষ ষোলতে। তবে যদি হেরে বসে তাহলে শিরোপার লড়াই থেকে ছিটকে যাবে দলটি। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে ম্যাচ জয়ের পাশাপাশি অবশ্যই নেদারল্যান্ডের সাথে গোল ব্যবধান বাড়িয়ে নিতে হবে ইকুয়েডরকে।

এই প্রথম দল দুটি বিশকাপ মঞ্চে একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে, এর আগে ফ্রেন্ডলি ম্যাচে মাত্র একবার মুখোমুখি হয়েছিলো তারা। যেখানে সেনেগাল ১-০ গোলে জয় পেয়েছিল।


একাত্তর/এসি

খেলা মানেই সৌন্দর্য আর সৌহার্দ্য; খেলার ময়দান দুই দলের রণাঙ্গনে রূপ নিলেও খেলার আগে দু'দলই থাকে বন্ধুপ্রতীম। সংবাদ সম্মেলনে কুশলাদি বিনিময়, একসাথে দাঁড়িয়ে ছবিতে পোজ দেয়া, এখনকার স্পোর্টসের কমন...
বছরের পয়লা আন্তর্জাতিক ম্যাচটা জেতার অপেক্ষায় নারী ফুটবলাররা। প্রতিপক্ষ র‌্যাংকিংয়ে ১০০ ধাপ এগিয়ে চাইনিজ তাইপে। মনবোলের দিক থেকে চাঙ্গা সাবিনা সানজিদারা। শুরুর একাদশে সুযোগ পেলে নতুনরাও দেখাতে চান...
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
ভারতীয় ফুটবল আইকন এবং দেশটির জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ৬ জুন থেকে তাকে আর দেখা যাবে না আন্তর্জাতিক ফুটবলের মাঠে।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত