সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

গরম হয়ে যাচ্ছে ফোন, করণীয় কী

আপডেট : ১৭ মে ২০২৪, ০৮:০১ পিএম

মোবাইল ফোন এখন আর কোন বিলাসিতা তো নয়ই, আবার শুধুই কথা বলার বস্তু নয়। আমাদের জীবনের বেঁচে থাকার অনুষঙ্গ হয়ে উঠেছে মোবাইল ফোন। অফিসের কাজ থেকে বিনোদন এমনকি বাজারের দাম মেটাতেও এখন স্মার্ট ফোনই ভরসা। যাপিত জীবনে এখন মোবাইল ফোনই সবচেয়ে বিশ্বস্ত সঙ্গী।

কিন্তু এতো প্রয়োজনীয় জিনিসটির ব্যবহারেও প্রয়োজন সাবধান হওয়া। অন্যান্য বিষয়ের সঙ্গে ফোন গরম হয়ে যাওয়ার সমস্যার মুখোমুখি হতে হয় প্রায়ই। বিশেষ করে অ্যান্ড্রোয়েড ফোনে গরম হয়ে যাওয়ার সমস্যা বেশি দেখা যায়। এর জন্য অনেক কিছুই দায়ী করে থাকেন প্রযুক্তিবিদরা।

নিজের স্মার্টফোনটি শীতল রাখতে কী কী পন্থা অবলম্বন করা উচিত তা জেনে নেয়া যাক। নানা কারণেই গরম হয়ে উঠতে পারে আপনার স্মার্ট ফোনটি। অতিরিক্ত চার্জিং, নকল চার্জার ব্যবহার, ফোনে ম্যালওয়্যার প্রবেশ, দীর্ঘ সময় গেম খেলা এবং অনেকগুলো অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকলেও ফোন গরম হয়ে উঠতে পারে।

আরও কারণ আছে। এই যেমন ফোনের ডিসপ্লে ব্রাইটনেস বাড়িয়ে সব অ্যানিমেশন অ্যানেবেল করে হোম স্ক্রিনে একাধিক উইজেট রাখলেও ফোনের তাপমাত্রা বেড়ে যেতে পারে। দীর্ঘদিন ফোনে থাকা অ্যাপ এবং অপারেটিং সিস্টেম আপডেট না করার ফলেও এই সমস্যা তৈরি হতে পারে।

তাহলে কী করে ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হবে? মোবাইল ফোনের ওঝারা বলছেন, বেশ কিছু নিয়ম মেনে চললে স্মার্ট ফোনের গরম হয়ে উঠার প্রবণতা কমানো যেতে পারে। তারা বলছেন, ফোনের ডিসপ্লে বেশিরভাগ ব্যাটারি শেষ করে। ডিসপ্লের ব্যাকলাইটে সব থেকে বেশি ব্যাটারির প্রয়োজন হয়।

ফলে ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন তারা। সেই সঙ্গে সরাসরি সূর্যালোক থেকে ফোনকে আড়াল করে রাখার পরামর্শও দিয়েছেন তারা। অনেক সময় ফোনের মেমোরি বেশি ভারী হয়ে গেলেও বেড়ে যেতে পারে তাপমাত্রা। তাই অপ্রয়োজনীয় সব ফাইল প্রতিদিন নিয়ম করে ফেলে দিতে হবে।

দিনে কমপক্ষে একবার হলেও ফোন রিস্টার্ট করা ভালো। ফোন বেশি গরম হয়ে গেলে সঙ্গে সঙ্গে রিস্টার্ট করে দিলেও সুফল পাওয়া যাবে। অতিরিক্ত ব্যবহারেও ফোন গরম হয়ে থাকে। দীর্ঘ সময় নেট সার্ফিং, ভিডিও দেখা কিংবা গেম খেলার ফলেও এক সমস্যা হতে পারে। এক্ষেত্রে ফোনকে বিশ্রামে দিতে হবে।

অনেকে সারাদিন ব্যবহারের পর সারারাত ফোনকে চার্জে দিয়ে রাখেন। ফুল চার্জ হয়ে গেলে, চার্জিংয়ে না রেখে ইলেক্ট্রিসিটি সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া উচিত। তাছাড়া চার্জিংয়ের সময় ফোনে কথা না বলার জন্য পরামর্শ দিচ্ছেন প্রযুক্তিবিদরা। ফোন চার্জিংয়ে সঠিক চার্জারও ব্যবহার করতে হবে।

ভাইরাস ম্যালওয়্যার ফোনের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই ফোনকে ভাইরাস মুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত। নিয়মিত ফোনের সফটওয়্যার এবং অ্যাপ আপডেট করে নেয়া জরুরি। এরপরও যদি ফোন বেশি গরম হয়ে যায়, তাহলে সার্ভিস সেন্টারে গিয়ে ফোনের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে।

এআরএস
দেশে একটি আইএমইআই নাম্বারেই নিবন্ধিত আছে অন্তত ১ লাখ ৫০ হাজার হ্যান্ডসেট। বিভিন্ন জায়গায়, বিভিন্ন অসাধু চক্র আছে যারা টাকা বিনিময়ে মোবাইলের আইএমইআই নাম্বার বদলে দিচ্ছে।
রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আশফাক চৌধুরী (ছদ্মনাম)। মুঠোফোনে দুটো সিম ব্যবহার করেন। একটি প্রতিষ্ঠানের, আরেকটি ব্যক্তিগত। কাজের প্রয়োজনে প্রতিষ্ঠানের সিমের ব্যবহারটাই বেশি হয়।...
বিশ্বব্যাপী ক্রমেই বিস্তৃত হচ্ছে ব্যবহৃত স্মার্টফোনের বাজার। ২০২৩ সালে এমন ফোনের শিপমেন্ট ৩০ কোটি ৯৪ লাখ ইউনিটে পৌঁছেছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশন বা আইডিসি।
সাম্প্রতিক বছরগুলো স্মার্টফোন উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। গ্রাহকের চাহিদা এখন ফাস্ট মুভিং স্মার্টফোন। সাথে ওটিটি কন্টেন্ট দেখা। দুটো চাহিদা মাথায় রেখেই বেনকো আনলো বিশেষায়িত স্মার্টফোন - বেনকো...
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে আরও একটি অগ্নিপরীক্ষার মুখোমুখি টাইগাররা। এই পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আসরের অন্যতম ফেবারিট ভারত, যারা এখনও এ আসরে হারের স্বাদ নেয়নি। প্রথম...
রাজধানীর পল্টনের রূপায়ন তাজ টাওয়ারের একটি ভবন থেকে দুই যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা ওই ভবনেরই একটি অফিসে পিয়নের চাকরি করতেন।
দুঃসময় যেন পিছু ছাড়ছে না পাকিস্তান ক্রিকেট দলকে। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকে বিদায় নেয়ার পর বাবর আজমদের একের পর এক বিতর্ক আর সমালোচনা ঘিরে ধরেছে। সবশেষ পাকিস্তান দলের বিরুদ্ধে...
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত