সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ঢাকায় হতে যাচ্ছে আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৮:০০ পিএম

প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব। আগামী ২৬ ও ২৭ এপ্রিল রাজধানীর শিল্পকলা একাডেমিতে সুন্দরম ও আইআইডি’র সহযোগিতায় যৌথভাবে এই উৎসবের আয়োজন করছে ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিল।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান আয়োজকরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসবের উৎসব পরিচালক নাসির উদ্দীন ইউসুফ বলেন, সকলের সাথে, সকল মিলে মানবিক বিশ্ব গড়বো’ স্লোগান নিয়ে আগামী ২৬ ও ২৭ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব আয়োজন করা হয়েছে৷ দুই দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশের আট বিভাগের ৯টি নাটক, কলকাতার পশ্চিমবঙ্গের দ্য ওয়েস্ট ল্যান্ড এ জার্নিসহ সর্বমোট ১০টি নাটকের প্রদর্শনী করা হবে। এছাড়া অদম্য প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, প্রতিবন্ধীদের নির্মিত শিল্প সমাহার, সেমিনারও থাকবে।

তিনি বলেন, দীর্ঘ এক যুগের প্রতিবন্ধী নাট্য ও শিল্পচর্চার নিরলস কাজ করার অভিজ্ঞতায় আজ ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিল এই জায়গায় এসে দাঁড়িয়েছে। এই সুদীর্ঘ কঠিন ও পরিশ্রমী যাত্রায় দেশের আট বিভাগে জন্ম নিয়েছে প্রতিবন্ধী শিল্প সংগঠন সুন্দরম। যোগ দিয়েছে আই আই ডি। সব মিলে একটি মহাযজ্ঞের আয়োজন করছি আমরা।

নাসির উদ্দীন ইউসুফ জানান, দুই দিনব্যাপী এই উৎসব প্রতিদিন সকাল ১১টায় শুরু হয়ে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে। ২৬ এপ্রিল সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া ২৭ এপ্রিল রাত ৮টায় সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান ও সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমেদ।

সংবাদ সম্মেলনে ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর প্রোগ্রামস ডেভিড নক্স, আর্টস প্রোগ্রাম ম্যানেজার ও আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসবের উৎসব কমিটির কো-পরিচালক সৌরদীপ দাশগুপ্ত, আইআইডি এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী সাঈদ আহমেদ, আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসবের উৎসব কমিটির সদস্য সচিব ওয়াসিম আহমেদ উপস্থিত ছিলেন।

কেএসএইচ
আধুনিক নগর জীবনে দুর্বল হয়ে পড়ছে সামাজিক বন্ধন। এ বাস্তবতায় সামাজিক সম্প্রীতি ও বন্ধন দৃঢ় করার লক্ষ্যে রাজধানীতে পাড়া উৎসবের আয়োজন।
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত