সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

বেনজীরের সম্পদ জব্দ হলে প্রশাসক বসবে?

আপডেট : ২৪ মে ২০২৪, ০৭:৫৮ পিএম

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 

এ অবস্থায় বেনজির আহমেদের জব্দ সম্পদ দেখভালের জন্য সরকার কোনো প্রশাসক নিয়োগ করবে কিনা, তা আদালতের সিদ্ধান্ত বলে মনে করছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী ঢাকা, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, ও কক্সবাজারে একাধিক ফ্ল্যাট, রিসোর্ট, বাংলা বাড়ি ও জমিসহ বিপুল সম্পদের মালিক, সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ। তার এসব সম্পদের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরকে আমলে নেয় হাইকোর্ট। দুই মাসের মধ্যে বেনজীর আহমেদের সব সম্পদের হিসাব দাখিল করতে দুদককে নির্দেশ দিয়েছিলো আদালত।

সেই নির্দেশের পর ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে দুদক। পরে কমিটির আবেদনের প্রেক্ষিতে সম্পদ জব্দের নির্দেশ দেয় ঢাকা মহানগর আদালত।

দুদকের আইনজীবী বলছেন, ৮৩টি দলিলের বিপরীতে থাকা এসব সম্পদ ও ৩৩টি ব্যাংক হিসেব এবং আর্থিক প্রতিষ্ঠানের সব রকম লেনদেন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আদালত।

দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম বলেন, আদালত যেসব ব্যাংক অ্যাকাউন্ট জব্দের আদেশ দিয়েছে; সেখানে বলা হয়েছে- এই অ্যাকাউন্টগুলো জব্দকৃতের আদেশ যতদিন বহাল থাকবে, ততদিন কোনো টাকা উত্তোলন করা যাবে না। 

সম্পদ জব্দের পর তা দেখভালের জন্য কোন প্রশাসক নিয়োগ করা হবে কি না সে বিষয়ে আদালত সিদ্ধান্ত নেবে বলেও জানান দুদকের এই আইনজীবী।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম।

পদে থাকা অবস্থায় প্রভাবশালীদের এমন সম্পদের খোঁজ কেনো পাওয়া যায় না; এর উত্তরে এই আইনজীবী বলেন, অনেক সীমাবদ্ধতা আছে। তারপরও এই প্রথা ভাঙা প্রয়োজন।

এর আগে দুর্নীতি দমন কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন সাবেক আইজিপি বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোকের নির্দেশ দেন।

সাবেক আইজিপি বেনজীর আহমেদের সব স্থাবর সম্পদ ক্রোক এবং অস্থাবর সম্পদ ফ্রিজ করার জন্য আদালতে আবেদন করেন দুদকের উপপরিচালক মো. হাফিজুল ইসলাম। আদালতে শুনানি শেষে এই আদেশ দেয়া হয়। এ সময় দুদকের পক্ষে আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর আদালতে উপস্থিত ছিলেন।

সাবেক আইজিপি বেনজীর আহমেদের অবৈধ সম্পদ নিয়ে সম্প্রতি বেশ কয়েকটি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। এসব প্রতিবেদনে দাবি করা হয়, তিনি ও তার স্ত্রীর শত কোটি টাকার সম্পদ রয়েছে।

বিষয়টি নিয়ে সারা দেশে আলোচনা ওঠে। এর বেনজীর আহমেদ ও তার পরিবারের সম্পদ নিয়ে অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়।

২০২০ সালের এপ্রিল থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৩৭তম পুলিশ প্রধানের দায়িত্ব পালন করেছেন বেনজীর আহমেদ। এর আগে তিনি র‍্যাবের মহাপরিচালক (ডিজি) ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বে ছিলেন।

 

একাত্তর/আরএ
সাবেক আইজিপি বেনজীর আহমেদের গুলশান, বাড্ডা ও আদাবরের ফ্ল্যাট, উত্তরা, নারায়ণগঞ্জ ও বান্দরবানের জমি ক্রোক করতে দুদকের করা আবেদন মঞ্জুর করেছে আদালত।
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইপিজি) বেনজীর আহমেদের ও তার পরিবারের সদস্যদের সম্পদ অনুসন্ধান ও জব্দ এবং জিজ্ঞাসাবাদের বিষয়ে নতুন করে অগ্রগতি হয়েছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের জব্দকৃত সম্পত্তির রিসিভার নিয়োগে দুদকের আবেদন মঞ্জুর করেছেন আদালত।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) তলবে হাজির না হলে আত্মপক্ষ সমর্থনের সুযোগ হারাবেন সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদ। সেক্ষেত্রে তার কোনো বক্তব্য নেই বলেই ধরে নেবে দুদক। সংস্থাটির বর্তমান ও সাবেক...
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
ঈদুল আজহা উপলক্ষে এবারও প্রবাসীরা দেশে থাকা স্বজনদের জন্য বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে শুরু করেছে।
বাংলাদেশ পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের দুর্নীতি নিয়ে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রচারিত সংবাদের বিষয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দেয়া বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত