সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

৭১ টিভিতে প্রতিবেদন প্রচার

অবশেষে সীমা বৌদ্ধ বিহারে প্রবেশ পথের অবৈধ স্থাপনা উচ্ছেদ

আপডেট : ২৬ জুলাই ২০২২, ০৮:২১ পিএম

৭১ টিভিতে প্রতিবেদন প্রচারের পর অবশেষে উচ্ছেদ হলো কুয়াকাটার মিশ্রিপাড়ায় রাখাইন সম্প্রদায়ের সীমা বৌদ্ধ বিহারের অবৈধ স্থাপনা। 

পটুয়াখালী জেলা প্রশাসনের নির্দেশে সোমবার (২৫ জুলাই) বিকালে উপজেলা প্রশাসন মন্দিরের জমি দখল করে নির্মিত আটটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। উদ্ধার করে বৌদ্ধ বিহারের ২৮ শতাংশ জমি।

১১১ বছরের পুরনো মিশ্রিপাড়া রাখাইন সীমা বৌদ্ধ বিহারের অভ্যন্তরের প্রবেশ পথের জমি দখল করে একটি প্রভাবশালী চক্র আটটি বিশাল টিনসেড স্থাপনা নির্মাণ করে। এতে নষ্ট হয় ইন্দো-চীনের স্থাপত্য আদলে নির্মিত মন্দিরের সৌন্দর্য। 

এশিয়ার সবচেয়ে বেশি উচ্চতার গৌতম বুদ্ধের ধ্যানমগ্ন মূর্তি রয়েছে এ মন্দিরে। রয়েছে রেঙ্গুন থেকে আনা শত বছরের পুরনো কাসার ঘণ্টা। কয়েকশ বছরের ঐতিহ্যবাহী রাখাইন শিক্ষা ও সংস্কৃতিরও দেখা মেলে এ মন্দিরে। 

কিন্তু ওই দখলের ফলে ম্লান হয়ে পড়ে মন্দিরটির সকল সৌন্দর্য ও ঐতিহ্য। এ ঘটনায় মন্দির কর্তৃপক্ষ স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর অভিযোগ করে জমি দখলমুক্তের দাবি জানান। 

এ নিয়ে এ বছরের ১৭ জানুয়ারি ৭১ টিভিতে ‘কুয়াকাটায় বৌদ্ধ মন্দিরের জমি দখল’ শিরোনামে প্রতিবেদন প্রচার হলে প্রশাসন নড়েচড়ে বসে। পরবর্তীতে জেলা প্রশাসনের নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং দখলের সত্যতা পান। এরই ধারাবাহিকতায় এই উচ্ছেদ অভিযান। 

image


উচ্ছেদ অভিযানে অংশ নেয়া ভ্রমমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট আবু বক্কর সিদ্দিকী জানান, জেলা প্রশাসনের নির্দেশে মন্দিরের জায়গায় নির্মিত আটটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে এবং মন্দিরের ২৮ শতাংশ জমি উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন: ঢাকা দক্ষিণ সিটির ৮৭৯ কোটি টাকা রাজস্ব আহরণ

মন্দিরের পুরোহিত রাখাইন উত্তম মাহাথেরো বলেন, গত কয়েক বছর ধরে এ অবৈধ স্থাপনার কারণে মন্দির পরিদর্শনে আসা পর্যটকরা নানা হয়রানি শিকার হয়েছে। এ নিয়ে বিভিন্ন জায়গায় অভিযোগ দাখিলের পরও দখলদাররা বহাল তবিয়তেই থাকে। পরবর্তীতে ৭১ টিভিতে সংবাদ প্রচারের পর অবশেষে দখলমুক্ত হলো মন্দিরের সামনের সকল স্থাপনা। 

প্রশাসনের এ উচ্ছেদ অভিযানে কুয়াকাটার রাখাইন সম্প্রদায়ের মানুষ খুশি বলেও জানান পুরোহিত।


একাত্তর/জো 

পটুয়াখালীর কুয়াকাটায় সমুদ্র গোসলে নেমে থেকে ঢেউয়ের তোড়ে জ্ঞান হারিয়ে ভেসে যাওয়ার সময় এক পর্যটককে জীবিত উদ্ধার করেছে সেচ্ছাসেবক ও ট্যুরিস্ট পুলিশ। পরে তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গায়ে আঘাতের চিহ্ন নিয়ে কুয়াকাটা সমুদ্র সৈকতে বিশাল আকারের দুটি মৃত কচ্ছপ ভেসে এসেছে। অলিভ রিডলে প্রজাতির জলপাই রঙের কচ্ছপ দুটি উদ্ধারের পর নমুনা সংগ্রহ করে মাটিচাপা দেওয়া হয়েছে।
সাগরকন্যা খ্যাত কুয়াকাটা থেকে দেখা যায় অপরূপ সূর্যাস্ত। আর তা দেখতে প্রতিদিনই ভিড় করেন এদেশের পর্যটক। এছাড়া কুয়াকাটার অপরূপ সৈকত এবং দর্শনীয় স্থান থাকলেও বিদেশি পর্যটকদের তেমন আনাগোনা অন্যান্য...
বিশেষ অভিযান চালিয়ে দুইদিনে ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় মেঘনা নদীর তীর দখল করে গড়ে ওঠা ৫০টি অবৈধ স্থাপনা।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত