সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

তীব্র তাপদাহে পুড়ছে উত্তরাঞ্চল, ক্ষতির মুখে মৌসুমি ফসল

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১১:৫৯ এএম

রাজশাহীসহ উত্তরের জেলাগুলোর উপর দিয়ে বইছে তীব্র তাপদাহ। মধ্য এপ্রিল থেকে চলমান এই তাপদাহের কারণ হিসেবে, অঞ্চলভিত্তিক ভৌগোলিক অবস্থান ও জলবায়ুর পরিবর্তন অন্যতম বলছেন পরিবেশ বিজ্ঞানীরা। এদিকে প্রচণ্ড গরমে ক্ষতির মুখে পড়েছে আম, লিচুসহ মৌসুমী ফলের আবাদ। উত্তরাঞ্চলে ধান চাষে সেচ ব্যবস্থা সচল রাখার প্রতি বাড়তি নজর দিচ্ছে কৃষি বিভাগ।

ষাটোর্ধ্ব হাফিজুর রহমান। শুধুমাত্র পেটের তাগিদে তীব্র তাপদাহ উপেক্ষা করে নিজের পেশা চালিয়ে যাচ্ছেন। কাজের ফাঁকে ফাঁকে একটু জিরিয়ে নেন গাছের ছায়ায়। 

দিন যতই যাচ্ছে, সূর্যের তাপ যেন ততই তীব্র হচ্ছে। গরমের মধ্যে কাজ করার অভ্যাস থাকলেও এ বছর বৈশাখের শুরু থেকেই গরম সহ্য করা যাচ্ছে না, বলছিলেন এই বৃদ্ধ শ্রমিক। 

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, শুধু উত্তরাঞ্চলই নয় ‘এল নিনোর’ প্রভাবে এ বছর তাপ বৃদ্ধি পাচ্ছে ভারত ও আরব মহাসাগর উপকূলবর্তী অঞ্চলগুলোতে। এছাড়া অঞ্চলভিত্তিক ভৌগোলিক অবস্থানের পাশাপাশি গাছ কাটা ও অপরিকল্পিত নগরায়ণও তাপ বেড়ে যাওয়ার জন্য দায়ী। 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স বিভাগের ডিন ড. রহিদুল ইসলাম বলেন, বঙ্গোপসাগরের পশ্চিম ঘাট হচ্ছে চুয়াডাঙ্গা, ওই অঞ্চল দিয়ে মৌসুমী বাতাস আমাদের দেশে প্রবেশ করে। সাগরের উত্তপ্ত বা উষ্ণ বায়ুর কারণে তাপমাত্রা বেশি হয় ।       

এদিকে কাঠ ফাটা এই গরমে বিপাকে পড়েছেন জেলার আম ও লিচু চাষিরা। তারা বলছেন, এ বছর এমনিতেই গাছে মুকুলের সংখ্যা কম ছিলো। এখন তীব্র তাপদাহে ফল ঝড়ে যাচ্ছে।

তীব্র তাপদাহের প্রভাব পড়েছে ধান চাষের। আম লিচুর যত্ন নেয়ার পাশাপাশি এই তাপদাহে জমির ধানে সেচের যেন সমস্যা না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলছে কৃষি বিভাগ। 

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন বলেন, ১০ থেকে ১৫ দিন পরপর সেচের ব্যবস্থা রাখা এবং মালচিং করে দেয়া। আর যদি কারো সুযোগ থাকে তাহলে শেষ বেলায় পানি স্প্রে করে দেয়া।  

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (শস্য) শারমিন সুলতানা বলেন,নীবির মনিটরিং এর মাধ্যমে সেচ ব্যবস্থাপনা কেন কোনোভাবেই বিঘ্নিত না হয় কিংবা কৃষক যাতে হয়রানির শিকার না হয়, সেই বিষয়গুলো মনিটরিং কার্যক্রম অব্যাহত রয়েছে। 

গেলো সাতদিন ধরে রাজশাহী জেলার তাপমাত্রা থাকছে ৩৯ থেকে ৪১ ডিগ্রির মধ্যে। যা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলছে আবহাওয়া অফিস। 

আরবিএস
রাজশাহী শহরে ১০ বছরের কমবয়সী ৩০ স্কুলছাত্রের সাথে বিকৃত যৌনাচার ও যৌন নিপীড়নের ভিডিও ধারণের অভিযোগে এক শিক্ষককে গ্রেপ্তার করেছে সিআইডি। শনিবার মহানগরের মতিহার থানার শ্যামপুর ডাঁশমারী এলাকায় অভিযান...
রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে ‘মিজু গ্যাং’ এর মূলহোতাসহ ১১ জনেক আটক করেছে  র‍্যাব। তাদের মধ্যে বেশ কয়েকজন শিবিরের পদধারী নেতাকর্মী রয়েছেন। এসময় তলোয়ার, চাইনিজ কুড়ালসহ বিপুল পরিমান দেশিও অস্ত্র...
ব্যাগিং পদ্ধতিতে আম চাষে আগ্রহী হচ্ছেন উত্তরাঞ্চলের চাষিরা। বলছেন, এই পদ্ধতিতে চাষ করা আমের কদর বাড়ছে বিদেশের মাটিতে। চাহিদা আছে দেশিও বাজারেও।
আগের বছরগুলোতে গাছ থেকে আম নামানোর নির্ধারিত সময় নিয়ে প্রান্তিক পর্যায়ের আম চাষীদের মতের অমিল দেখা দিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে জেলার আম চাষী, ব্যবসায়ী ও অন্য অংশীজনদের নিয়ে ম্যাংগো ক্যালেন্ডার...
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পরিচয়পত্র জমা দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ড, গুয়েতেমালা ও আয়ারল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূতরা।
সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদ এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে নিয়ে সরকার অস্বস্তিতে নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের (১৩ থেকে ২০ গ্রেড) নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।
ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারাদেশে এখনও ৪৫ শতাংশ মোবাইল সাইট অসচল রয়েছে বলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত