সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

আবারও আলোচনায় প্রথম নারী অভিভাবক বাঁধন

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০২:১৮ পিএম

মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

তিনিই দেশের একমাত্র ও প্রথম মা, যিনি ছয় বছর আগে আদালতের নির্দেশে সন্তানের একক অভিভাবকত্ব পেয়েছিলেন। আদালতের এই আদেশকে একটি বড় অর্জন বললেন রিটকারী আইনজীবীও।

কয়েকবছর আগে কন্যার অভিভাবকত্ব পেলেও এই রায়ের মাহাত্ম্য পুরোপুরি বুঝে উঠতে পারেননি অভিনেত্রী। তবে সময়ের সঙ্গে সঙ্গে গুরুত্বটা বুঝতে পেরেছেন তিনি।

বাঁধন বলেন, ‘বাচ্চাটাকে কাছে রাখতে চেয়েছি, যেহেতু ওর সব ভরণপোষণ আমিই করতাম। তাহলে আমি কেন তার অভিভাবক হতে পারব না। বাচ্চার বাবা কোনো দায়িত্ব পালন করেননি। আদালতে সেটি প্রমাণিত হয়েছে। তাই আমাকেই দেয়া হয়েছিল।’

সে সময় স্বামীর সাথে ছাড়াছাড়ির পর অভিনেত্রী জানতে পারেন, সন্তানের অভিভাবক তিনি নন। কেননা শত বছরেরও বেশি সময় আগের ১৮৯০ সালের অভিভাবকত্ব আইন বলছে, গর্ভধারিণী মা সন্তানের অভিভাবক নন। 

শত বছরের সেই বাধা কাটাতে আদালতে গিয়েছিলেন বাঁধন। ২০১৮ সালের ৩০ এপ্রিল পারিবারিক আদালত অভিনেত্রী বাধনকে তার একমাত্র কন্যা মিশেল আমানি সায়রার অভিভাবক হিসেবে স্বীকৃতি দেয়। সেটি ছিলো দেশের প্রথম ও একমাত্র ঘটনা।

এবার ছয় বছর পর গেলো সোমবার হাইকোর্টে আবারো ওঠে বাঁধন প্রসঙ্গ। কয়েকটি মানবাধিকার সংগঠনের করা রিটের প্রেক্ষিতে হাইকোর্ট জানতে চায়, ১৮৯০ সালে করা আইনে কেনো নারীদের অভিভাবকত্বের স্বীকৃতি দেয়া হবে না? সেইসাথে নারীকে অভিভাবকত্ব দিতে একটি নীতিমালা প্রণয়নের নির্দেশ দেন আদালত।

শুনানিতে বাঁধনের অভিভাবকত্ব পাওয়া নিয়েও আলোচনা হয়। যাকে একটি বড় অর্জন বলছেন রিটকারী আইনজীবী সারা হোসেন।

আদালতের সর্বশেষ আদেশে উচ্ছ্বসিত অভিনেত্রী বাঁধন বললেন, পরিবর্তন হচ্ছে। আরও হবে।

বাঁধনের মতে, যে ধারাটি তার মাধ্যমে শুরু হয়েছে তা চলমান থাকবে। এবং সামনে আইনে সংশোধনী আসবে।

এর আগে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে বাবার পাশাপাশি মায়ের অভিভাবকত্বের স্বীকৃতি দিয়েছিলো হাইকোর্ট।

 

একাত্তর/আরএ
কাজী নজরুল ইসলামের অবিনাশী গান ‘কারার ঐ লৌহ কপাট’ গাইবার জন্য যথাযথ অনুমতি নেয়া হয়েছিল বলে জানিয়েছেন অস্কার জয়ী ভারতীয় সংগীত শিল্পী এআর রহমান। 
ভারতীয় টিভি সিরিয়াল 'অনুপমা' এবং 'সারাভাই বনাম সারাভাই' খ্যাত অভিনেত্রী রূপালী গাঙ্গুলী লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপের আগে বুধবার ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দিয়েছেন। এদিন কলকাতায় এক...
দুই বাংলার তুমুল জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। এবার একেবারে নতুন চরিত্রে নতুন এক ছবিতে যুক্ত হয়েছেন এই নায়িকা। পশ্চিমবঙ্গের খ্যাতিমান নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরী পরিচালিত ‘ডিয়ার মা’ ছবির নাম...
মারধর, হত্যাচেষ্টা, ভাঙচুর ও ভয়ভীতি দেখানোর অভিযোগে অভিনেত্রী পরীমনির বিরুদ্ধে ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদের করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিল করেছে তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত