সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

রাজনীতি ছাড়লেন ফিলিপাইনের প্রেসিডেন্ট

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১১:০৮ পিএম

আকস্মিকভাবেই রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। বিবিসির সূত্রে জানা গেছে, ফিলিপাইনে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন না দুতার্তে। তবে আগানী নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তার মেয়ে সারা দুতার্তে কার্পিও, যিনি এখন ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় শহর দাভাওয়ের মেয়র হিসেবে দায়িত্বরত।

শনিবার (২ অক্টোবর) আকস্মিকভাবেই রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন বিতর্কিত মাদক বিরোধী অভিযান ও বিরোধীদলীয়দের ওপর নির্যাতন চালানোয় সমালোচিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

দুতার্তে বলেন, আমি নির্বাচনে দাঁড়ালে সংবিধান লঙ্ঘিত হতে পারে। তাই আজ আমি রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। যদিও এর আগে গত সেপ্টেম্বরেই দুতার্তে বলেছিলেন, তিনি ২০২২ সালে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এমনকি গত সেপ্টেম্বরে দুতার্তে কার্পিও বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। কেননা তিনি এবং তার বাবা সম্মত হয়েছেন যে তাদের মধ্যে যে কোনো একজনই আসন্ন এ নির্বাচনে অংশ নেবেন।

উল্লেখ্য, গত জুনে প্রকাশিত ফিলিপাইনের সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী, রদ্রিগো দুতার্তে কর্তৃক পরিচালিত বিতর্কিত মাদকবিরোধী অভিযানে অন্তত ৬ হাজার ১১৭ জন সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে হত্যা করা হয়। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বেশ অনেকদিন ধরেই দুতার্তে সরকারের বিতর্কিত এসব অভিযানের সমালোচনা করে আসছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালের জুন মাস পর্যন্ত ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে অন্তত ৮ হাজার ৬০০ জনকে হত্যা করেছে সরকারী বাহিনী।


একাত্তর/এআর

গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত