সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

পরমাণু ইস্যুতে উত্তর কোরিয়ার সাথে বসতে চায় ওয়াশিংটন

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৫:৩৯ পিএম

আবারও উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো বন্ধের আহ্বান জানালো মার্কিন যুক্তরাষ্ট্র। পরমাণু ইস্যুতে পিয়ংইয়ংয়ের সঙ্গে বৈঠকে বসতে রাজি ওয়াশিংটন, এমনটাই জানিয়েছেন মার্কিন কূটনীতিক সাং কিম। 

রোববার (২৪ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার সঙ্গে এক বৈঠকে উত্তর কোরিয়া বিষয়ক শীর্ষ মার্কিন কর্মকর্তা সাং কিম এসব কথা বলেন।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে জানিয়েছে, গত কয়েক মাসে পারমাণবিক বোমা বহনে সক্ষম সিরিজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

দেশটির লাগাতার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে পুরো অঞ্চলে জুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে। এ নিয়ে জাপান, দক্ষিণ কোরিয়ার পাশাপাশি উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরীয় বিষয়ক মার্কিন কূটনীতিক সাং কিম নির্ধারিত বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়াকে এই ধরনের উস্কানি ও অন্যান্য অস্থিতিশীল কার্যকলাপ বন্ধ করতে আহ্বান জানাচ্ছি আমরা।

image


সাং কিম ও মার্কিন যুক্তরাষ্ট্রের আহ্বানের জবাবে এখনো কোনো মন্তব্য করেনি পিয়ং ইয়াং।   

তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্র অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে বলে অভিযোগ করে আসছে উত্তর কোরিয়া। 

চলতি মাসে উত্তর কোরিয়া জানায়, ওয়াশিংটন যে প্রতিক্রিয়ায় দেখিয়েছে, তাতে আলোচনা নিয়ে তাদের আন্তরিকতাই প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে যুক্তরাষ্ট্র 'দ্বৈত অবস্থান' নিয়েছে বলেও অভিযোগ উত্তর কোরিয়ার। 

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করছেন এরদোয়ান

পরমাণু নিরস্ত্রীকরণে ২০১৮ এবং ২০১৯ আলোচনা হয় উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে। পরে এ বিষয়ে দুই দেশের মধ্যে আর কোনো আলোচনা এগোয়নি। 

চলতি মাসে সাবমেরিন-উৎক্ষিপ্ত ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সেনা সূত্র জানিয়েছে, মাত্র একমাস আগে সওল সাবমেরিন থেকে উৎক্ষিপ্ত ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরই উত্তর কোরিয়া এই পরীক্ষা করলো।   


একাত্তর/আরবিএস 

অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
আর মাত্র দু’দিন পরেই ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হবে। যেসব আসনে ভোট হবে, সেখানে ভোটের প্রচার এখন তুঙ্গে। ভোটারদের রায় নিজেদের পক্ষে আনতে মরিয়া হয়ে দ্বারে দ্বারে ঘুরে...
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত