সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় মার্কিন সাংবাদিক আটক

আপডেট : ৩০ মার্চ ২০২৩, ০৮:০৩ পিএম

গুপ্তচরবৃত্তির অভিযোগে ওয়াল স্ট্রিট জার্নালের মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচকে আটক করেছে রাশিয়া। 

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বৃহস্পতিবার জানিয়েছে, ইভান গার্শকোভিচকে উরাল মাউন্টেনস শহর ইয়েকাটেরিনবার্গ থেকে গুপ্তচরবৃত্তির সময় আটক করা হয়েছে।

রাশিয়ার অভিযোগ, অভিযুক্ত এ সাংবাদিক রাশিয়ান সামরিক-শিল্প কমপ্লেক্সের একটি উদ্যোগের কার্যকলাপ সম্পর্কে শ্রেণীবদ্ধ তথ্য সংগ্রহ করছিলেন যা ছিল রাষ্ট্রীয় গোপন বিষয়।

স্থানীয় মিডিয়ার মতে, তিনি ইউক্রেনের যুদ্ধ এবং ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর বিষয়ে তথ্য সংগ্রহ করছিলেন।

এ মার্কিন সাংবাদিককে ঠিক কবে আটক করা হয়েছে সে তথ্য নিশ্চিত করেনি এফএসবি।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত হলে গার্শকোভিচের ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

আরও পড়ুন: ঈদের ছয়দিন ফেরিতে ট্রাক পারাপার বন্ধ

এদিকে স্নায়ুযুদ্ধের সময়ের পর রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে এই প্রথম কোনো মার্কিন নিউজ আউটলেটের প্রতিবেদক আটক হলেন। 

গার্শকোভিচ ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো ব্যুরোতে সংবাদদাতা হিসাবে রাশিয়া এবং ইউক্রেনের বিষয়ে তথ্য সংগ্রহ করছিলেন।

চলতি সপ্তাহে প্রকাশিত তার শেষ প্রতিবেদনটি পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ান অর্থনীতির মন্দার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিল।

ওয়াল স্ট্রিট জার্নালে যোগ দেওয়ার আগে ৩১ বছর বয়সী গেরশকোভিচ মস্কোতে এএফপি-তে কাজ করতেন। তিনি এর আগে মস্কো টাইমসের সাংবাদিক ছিলেন।

গার্শকোভিচ রাশিয়ান ভাষায় কথা বলেন। তার বাবা-মা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে তারা মূলত সোভিয়েত ইউনিয়নের বাসিন্দা ছিলেন।


একাত্তর/আরবিএস  

ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগদানের সিদ্ধান্ত থেকে সরে আসে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশের ভূখণ্ড হস্তান্তরে রাজি হয় তাহলে রাশিয়া এই যুদ্ধ বন্ধ করবে বলে মন্তব্য করেছেন রুশ...
লোহিত সাগরে দখলদার ইসরাইলের স্বার্থ রক্ষা করতে গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে কঠিন যুদ্ধ পরিস্থিতির মুখে পড়েছে মার্কিন নৌবাহিনী। গেলো সাত মাস ধরে ইয়েমেনের নৌবাহিনী ও হুতি বিদ্রোহীদের...
মিথ্যা তথ্য দিয়ে আগ্নেয়াস্ত্র কেনার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন।  
চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনে একটি সরকারি পার্কে ছুরিকাঘাতে আহত হয়েছেন মার্কিন বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষক। এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। 
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত