সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
 

ন্যাটোতে যোগ দিল সুইডেন

আপডেট : ০৮ মার্চ ২০২৪, ০৮:৩৮ এএম

ন্যাটোর নতুন সদস্য হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে সুইডেন। সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন যুক্তরাষ্ট্রের সরকারের কাছে চূড়ান্ত নথিপত্র হস্তান্তর করেন। এটি ছিল সুইডেনের উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) জোটে যোগদানের শেষ ধাপ।

রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের মধ্যে গত দুই বছর ধরে আলাপ-আলোচনার মধ্যে বৃহস্পতিবার (৭ মার্চ) সুইডেন ন্যাটোর সদস্যপদ পেয়েছে। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এসব নথি পাওয়ার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, যারা অপেক্ষা করে তারা ভাল কিছু পায়।

অপরদিকে, সুইডেনের প্রধানমন্ত্রী ক্রিস্টারসন বলেছেন, আজ সত্যিই একটি ঐতিহাসিক দিন। সুইডেন এখন ন্যাটোর সদস্য।

এআর
ফিলিস্তিনপন্থি বিক্ষোভে অংশ নেওয়ায় জলবায়ু ও পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গকে আটক করেছে সুইডিশ পুলিশ। শনিবার সুইডেনের দক্ষিণাঞ্চলীয় শহর মালমোতে ইউরোভিশন ফাইনালের ভেন্যুর কাছ থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
ইউক্রেনের উত্তর পূর্বাঞ্চলীয় শহর খারকিভের পাঁচটি গ্রাম দখল করেছে রাশিয়া। শনিবার গ্রাম দখলের বিষয়টি দাবি করেছে রুশ বাহিনী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং দেশটির অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তাদের হত্যার একটি রুশ ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে বলে দিবে করেছে ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবা (এসবিইউ)।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এখন পর্যন্ত যতো সংঘাত হয়েছে, তারমধ্যে সবচেয়ে বিধ্বংসী সংঘাত হলো- রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। দু’বছরেরও বেশি সময় ধরে চলা এই যুদ্ধে, ইউক্রেনের পরাজয়ের দ্বারপ্রান্তে। বিষয়টি এখন...
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত