সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কাসেম সোলাইমানির স্মরণসভায় বিস্ফোরণে নিহত শতাধিক

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪, ১০:৫৪ পিএম

মার্কিন বিমান হামলায় নিহত  ইরানি জেনারেল কাসেম সোলাইমানির স্মরণসভায় জোড়া বিস্ফোরণের ঘটনায় অন্তত ১০৩ জন নিহত এবং আরও ১৭০ জন আহত হয়েছেন।

বুধবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে হতাহতের এ সংখ্যা নিশ্চিত করেছেন ইরানের জরুরি পরিষেবার মুখপাত্র বাবাক ইয়েকতাপারস্ত। মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর জানিয়েছে।

ইরানি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সাহেব আল-জামান মসজিদের কবরস্থান থেকে ৭০০ মিটার দূরে প্রথম বিস্ফোরণ এবং ১৫ মিনিট পর করবরস্থান থেকে ‌এক কিলোমিটার দূরে দ্বিতীয় বিস্ফোরণ ঘটে।

হামলাটি এমন সময় ঘটলো যখন অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের চলমান আগ্রাসনকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে চরম উত্তেজনা চলছে।

এই হামলাকে ‘সন্ত্রাসী’ কাজ বলে অভিহিত করেছেন এক ইরানি কর্মকর্তা।

২০২০ সালের জানুয়ারিতে ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত হন বিপ্লবী গার্ডের এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি। তার হত্যার চতুর্থ বার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে এ বিস্ফোরণের ঘটনা ঘটলো। 

রাজধানী তেহরানের প্রায় ৮২০ কিলোমিটার (৫১০ মাইল) দক্ষিণ-পূর্বে কেরমানে তার কবরস্থানের কাছে এই স্মরণসভা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

এই হামলার পেছনে কে বা কারা দায়ী তা বিস্তারিত জানা যায়নি। কোনও গোষ্ঠী তাৎক্ষণিকভাবে এ হামলার দায় স্বীকার করেনি।

 

একাত্তর/জো
তেহরান তার পারমাণবিক খাতের অর্জন ও প্রযুক্তি অন্যান্য দেশের সাথে, বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর সাথে ভাগ করে নিতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন ইরানের পরমাণু শক্তি সংস্থার (এইওআই) মুখপাত্র বেহরুজ...
ইরানের চাবাহার সমুদ্রবন্দর পরিচালনার জন্য একটি চুক্তি করেছে নয়াদিল্লি-তেহরান। আর এতেই চটেছে ভারতের দীর্ঘদিনের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র। এ চুক্তি সইয়ের কয়েক ঘণ্টার মধ্যেই নিষেধাজ্ঞার হুঁশিয়ারি...
ইসরাইলের হুমকির কারণে ইরানের অস্তিত্ব সংকটের মুখে পড়লে তেহরান তার পারমাণবিক নীতি পরিবর্তন করবে বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা কামাল খাররাজি।
সাধারণত মুষলধারে বৃষ্টি বোঝাতে ইংরেজিতে বলা হয় 'রেইনিং ক্যাটস এন্ড ডগস'। রূপক অর্থেই এটি বলা হয়, কারণ বৃষ্টির সাথে আকাশ থেকে কখনোই বিড়াল বা কুকুর পড়ে না। তবে, ইরানের ক্ষেত্রে 'ইট রেইনিং ফিশ' বললে...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত