সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

আমদানি-রপ্তানিতে ভারসাম্য রাখতে ব্যবসায়ীদের নির্দেশ

আপডেট : ২১ জানুয়ারি ২০২৪, ০৩:৪২ পিএম

আমদানির সাথে রপ্তানিতে ভারসাম্য বজায় রাখতে ব্যবসায়ীদের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রপ্তানি যে হারে হয়, সে হারে রিটার্ন আসে না- এ বিষয়ে খেয়াল রাখতে হবে।

রোববার ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার থেকে উদ্বোধন অনুষ্ঠান সম্প্রচার সম্প্রচার করেছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন রাজনৈতিক কূটনীতি নয়, বাণিজ্য প্রসারে কূটনীতি হবে। রপ্তানির ক্ষেত্রে সুনির্দিষ্ট পণ্যের ওপর নির্ভরশীল না থেকে পণ্যের বহুমুখীকরণে গুরুত্ব দিতে হবে। গার্মেন্টসকে যেসব সুযোগ দেয়া হয়েছে, পাট ও চামড়াসহ সবক্ষেত্রেই সেসব সুযোগ তৈরি করতে হবে।

তিনি বলেন, দেশীয় বাজার উন্মুক্ত হচ্ছে। সরকারের নেয়া পদক্ষেপের কারণে দেশের অভ্যন্তরীণ বাজার সৃষ্টি হয়েছে। নতুন পণ্য ও বাজার সম্প্রসারণে লক্ষ্য রাখতে হবে।

তিনি আরও বলেন, প্রতিটি জিনিসের দাম বিশ্বব্যাপীই বেড়ে গেছে। সারাবিশ্বের মানুষের সবার ক্রয়-ক্ষমতা কমে গেছে। সেটি মাথায় রেখেই নতুন বাজার খুঁজে বের করতে হবে।

এসময় বাণিজ্যের প্রসার না ঘটলে দেশ এগুতে পারে না বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

হস্তশিল্পজাত পণ্যকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি মানুষ দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করেছে সরকার।

তিনি বলেন, গ্লোবাল ভিলেজের কারণে বিশ্বে দাম বাড়লে দেশেও এর প্রভাব পড়ে। তাই যতদূর সম্ভব নিজেদের পায়ে দাঁড়াতে হবে। অর্থনৈতিক জোনে বিনিয়োগ করুন। দেশ এগিয়ে যাবে, কর্মসংস্থান হবে।

টানা চারবার প্রধানমন্ত্রী নির্বাচিত করায় বাংলাদেশের মানুষের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে শেখ হাসিনা বলেন, এজন্য কৃতজ্ঞ যে, টানা চারবার ক্ষমতায় আসতে পেরেছি। ক্ষমতা আমার কাছে কোনো ভোগের সুযোগ নয়, আমার কাছে এটি মানুষের ভাগ্য পরিবর্তনের একটি সুযোগ, মানুষের কল্যাণে কাজ করার সুযোগ, মানুষকে সেবা দেওয়ার সুযোগ।

তিনি বলেন, জনগণ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়ে আবারও আওয়ামী লীগকে নির্বাচিত করেছে জনগণ, যাতে দেশের এই অপ্রতিরোধ্য অগ্রযাত্রা যেনো অব্যাহত থাকে।

উন্নয়নশীল দেশে পদার্পণের এই সময়ে চ্যালেঞ্জ মোকাবেলা ও পরিকল্পনা গ্রহণে আওয়ামী লীগের ক্ষমতায় আসাটা গুরুত্বপূর্ণ ছিলো উল্লেখ করে তিনি বলেন, অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে যাতে দেশের যেকোনো প্রান্তে পৌঁছানো যায়। তাছাড়া নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা হয়েছে। বন্ধ স্থলবন্দরগুলো একে একে চালু করা হয়েছে।

নতুন বছরের শুরুতেই বাণিজ্য মেলা শুরুর রেওয়াজ বহু বছরের। কিন্তু ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে মেলা পিছিয়ে যায়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সূত্রে জানা গেছে, মাসব্যাপী এই মেলায় এবার সব মিলিয়ে ৩৩০টি স্টল থাকবে।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো শেরেবাংলা নগরে। করোনা মহামারির কারণে ২০২১ সালে মেলা করা যায়নি। এরপর মহামারির বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলা চলে যায় পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি)।

ইপিবি জানিয়েছে, এবারের বাণিজ্য মেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশ অংশগ্রহণ করবে। পণ্য প্রদর্শনের পাশাপাশি দেশীয় পণ্য রপ্তানির বড় বাজার খোঁজার লক্ষ্য রয়েছে। 

 

একাত্তর/জো
লন্ডনে থাকা তারেক রহমানকে ফেরাতে বাংলাদেশ সরকার আনুষ্ঠানিক আবেদন করবে। সে প্রক্রিয়া সরকারের তরফ থেকে শুরু করা হবে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক...
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর অস্ত্র চোরাচালানের রুট হিসেবে বাংলাদেশের ব্যবহার বন্ধ হয়েছে।
রাজধানীতে ১০তলা বঙ্গবাজার পাইকারি মার্কেট, শাহবাগে হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশু উদ্যানের আধুনিকায়নসহ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চারটি বড় প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ মে) বঙ্গবাজারে গিয়ে এসব প্রকল্প উদ্বোধন করবেন তিনি। প্রধানমন্ত্রীকে বরণ করতে ইতিমধ্যে নানা প্রস্তুতি...
বাংলাদেশের উপকূলসহ দক্ষিণাঞ্চলে বিশাল এলাকাজুড়ে তাণ্ডব চালিয়ে সিলেট দিয়ে সীমান্ত অতিক্রম করে ভারতের আসামে গিয়ে নিঃশেষিত হয়েছে প্রবল ঘূর্ণিঝড় রিমাল। এর প্রভাবে দেশের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী...
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পরিচয়পত্র জমা দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ড, গুয়েতেমালা ও আয়ারল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূতরা।
সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদ এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে নিয়ে সরকার অস্বস্তিতে নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের (১৩ থেকে ২০ গ্রেড) নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত